প্রীতম বিশ্বাস: জাম্পকাট। ১৯৬০ সালে এই শব্দটার সঙ্গে পরিচিত হলেন সিনেমার দর্শকরা । সৌজন্যে জঁ লুক গোদার(Jean-Luc Godard) । ছবির নাম ব্রেথলেস(Breathless) । একই সঙ্গে বদলে যেতে শুরু করল সিনেমার ভাষা । পৃথিবী জুড়ে শুরু হল চলচ্চিত্রের নতুন ধারাকে নিয়ে চর্চা । ছড়িয়ে পড়ল নিউ ওয়েভ সিনেমা মুভমেন্টা(French New Wave)। টাইম অ্যান্ড স্পেস নিয়ে যে খেলা গোদার শুরু করেছিলেন ৬২ বছর আগে, তার ছাপ রয়েছে শেষ ছবি ‘দ্য ইমেজ বুক”(The Image Book)-এও । প্রসঙ্গত উল্লেখ্য ৩ বছর আগে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবিটি দেখানো হয় । নন্দনের সমস্ত আসন পূর্ন হওয়ার পরেও মেঝেতে বসে ছবিটি দেখেছিলেন দর্শকেরা।
গোদারের চুম্বক আকর্ষণ এখনও কতটা তীব্র, এ ঘটনা যেন সেটাই প্রমাণ করে । মাত্র ১৯ বছর বয়সেই ফ্রান্সে ফিল্ম সোসাইটি আন্দোলনে জড়িয়ে পড়েন গোদার । তাঁর নিজের কথায় সিনেমা তাঁর কাছে মাইক্রোস্কোপ…টেলিস্কোপ । এই দুই শব্দই যেনবা স্পেস নিয়ে খেলা করার ইঙ্গিতবাহী । হয়তো বা সেই অবিস্মরণীয় ‘জাম্পকাট’ এভাবেই তাঁর মনোজগতে পথচলা শুরু করেছিল । সঙ্গী হিসাবে পেয়েছিলেন সিনে জগতের বিখ্যাত চরিত্র জ্যাক রিভেট, ফ্রাসোঁয়া ত্রুফো ও ক্লদ শ্যাব্রলকেও ।
ফিচার ফিল্মের আগে শর্ট ফিল্মও বানিয়েছেন তিনি । তবে ‘ব্রেথলেস’ মুক্তি পাওয়ার পরেই তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে । ফিল্মের পরিভাষায় ‘মন্তাজ’ যেমন ছিল যুগান্তকারী পদক্ষেপ, তেমনই গোদারের শট তোলা ও নানা ইমেজারির বুনন সমৃদ্ধ করেছে সিনেমাকে ।
ছবি তৈরির প্রথম ১০ বছরে তাঁর উল্লেখযোগ্য ছবি দ্য লিটল সোলজার, মাই লাইফ টু লিভ, উইক এন্ড, মাসকুলিন ফেমিনিন, পিয়ের লেঁফু । মার্ক্সবাদের প্রতি গোদারের আকর্ষণ ছিল সুবিদিত । একইভাবে রাজনীতি তাঁর ছবিতে বারেবারেই প্রতিফলিত হয়েছে । কখনও আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধ, আবার কখনও ভিয়েতনামের লড়াই , তাঁর সিনেমায় অত্যন্ত সাবলীলভাবে হাজির থেকেছে । এমনকি তিনি প্যালেস্টাইনের সমর্থনে ছবি করতে হাজির হয়েছিলেন মধ্য প্রাচ্যেও । সে ছবির কাজ শেষ না হলেও, ফুটেজ তিনি ব্যবহার করেছেন অন্য একটি ছবিতে।
আরও পড়ুন: প্রয়াত জঁ লুক গদার
তাঁর সিনেমার ভাষা বা ব্যক্তিগত জীবনবোধে গোদার ছিলেন আদ্যপান্ত প্রতিষ্ঠানবিরোধী । নিজের মত করেই ছবি বানিয়েছেন, ক্যামেরার শানিত ভাষায় বলতে চেয়েছেন নিজের কথা , পুরস্কারের তোয়াক্কা করেন নি । তবু গোল্ডেন লায়ন, গোল্ডেন বিয়ার সম্মানে ভূষিত হয়েছেন। সম্মানিত হয়েছেন কান চলচ্চিত্র উৎসবেও। তবে সাম্মানিক অস্কার নিতে হাজির হন নি কোডাক থিয়েটারে। গোদার ছিলেন গোদারের মতই ।