Placeholder canvas
কলকাতা শুক্রবার, ১০ মে ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
সার্বজনিক নিঃশুল্ক প্রতিষেধকের দাবি দেশ জুড়ে
জয়ন্ত চৌধুরী Published By: 
  • প্রকাশের সময় : শনিবার, ৫ জুন, ২০২১, ০১:০৫:২৯ পিএম
  • / ৫৫৭ বার খবরটি পড়া হয়েছে

সার্বজনিক নিঃশুল্ক প্রতিষেধক চাই। কেন্দ্রকে টিকা কিনে তা রাজ্যগুলিকে দিতে হবে। শুরু হয়েছিল বাংলা থেকে এখন দক্ষিণাত্য ঘুরে এই আওয়াজ ক্রমে শক্তি বাড়াচ্ছে। গোটা দেশের রাজনৈতিক সমীকরণ বদলে দিতে পারে এই স্লোগান। কোভিড সংক্রমণ রুখতে প্রতিষেধক অনিবার্য। গোটা বিশ্ব এই বিষয়ে একমত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এ ব্যাপারে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। টিকা নিয়ে সাধারণ মানুষের মনে ধন্দ ছিল। সেটা কাটাতে সর্বাগ্রে নিজে টিকা নিয়েছেন। দেশ জুড়ে টিকাদান উৎসবের সূচনা করে দিয়েছেন। কিন্তু সেই উৎসবে দেশবাসীকে শামিল করানোর কোনো উদ্যোগ নেই, তবে ঢাক পেটানো প্রচার ছিল। কোথায় উৎসব। শবের মিছিল। চিকিৎসার জন্য প্রয়োজনীয় অক্সিজেন নিয়ে হাহাকার। টিকা অমিল। তৈরি হয়েছে ঘোর অনিশ্চয়তা। প্রচারের ঢক্কানিনাদে আর তা চাপা দিতে পারছেন না মোদী। সকাল বিকাল টিকা নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নানা ফরমান জারি করেছে। জনমানসে বিভ্রান্তি বাড়ছে। বাড়ছে অসহায়তা। চাহিদার সঙ্গে টিকার যোগানে ফারাক অস্থির করে তুলেছে জনসমাজকে। বিপণ্ন থেকে বিপন্নতর হয়ে উঠছে তাঁরা। ক্রমে মোদী সরকারের বিরুদ্ধে কেন্দ্রীভূত হচ্ছে জনবিক্ষোভ। তাই কথায় কথায় বিজেপি শাসিত এনডিএ’র তাবেদারী করা ওড়িশার নবীন পট্টনায়েক, অন্ধ্রপ্রদেশের জগনমোহন রেড্ডিকেও মোদী সরকারের ওপর চাপ বাড়াতে হচ্ছে টিকার প্রশ্নে। যদিও প্রতিবেশী রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে উদ্বেগ জানিয়ে লিখলেও মোদীকে সরাসরি চিঠি লিখতে পারেননি রেড্ডি। তবুও টিকার অপ্রতুলতা নিয়ে জনতার মধ্যে উদ্বেগ যে বাড়ছে, তাতেই তাঁর মোদী অনুরাগ কিছুটা ধাক্কা খেয়েছে।
নোটবন্দি বা নাগরিকত্ব আইন কিংবা হালের কৃষক আন্দোলন যে কাজ করতে পারেনি, সার্বজনীন নিঃশুল্ক টিকাকরণের দাবি আসমুদ্র-হিমাচলকে এক সুতোয় বস্তুত বেঁধে ফেলেছে। কেন্দ্রীয় পরিকল্পনার ব্যর্থতা আর সরকারি ফাইলের নিরালম্ব পরিসংখ্যানের কচকচিতে আটকে নেই। টিকার প্রয়োজনীয়তা মানুষের জীবন রক্ষার সঙ্গে জড়িয়ে গিয়েছে।
ঘটনা পরম্পরায় দেখা যাচ্ছে, নোটবন্দি থেকে নাগরিকত্ব আইন সব বিষয়ে গোটা দেশে সর্বাগ্রে বিরোধী ভূমিকা নিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সার্বজনীন টিকাকরণের দাবিতে রাজ্যগুলির হাতে ক্ষমতা বিকেন্দ্রীকরণের দাবিও সর্বাগ্রে তুলেছেন মমতা। ভোট পর্বের মধ্যে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার শুরুতেই প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখে সবার জন্য টিকার দাবি জানিয়েছিলেন তিনি। তার পরেই কেরলের পিনরাই বিজয়ন বাংলাসহ দেশের ১২টি অবিজেপি শাসিত মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন। যার প্রধান প্রতিপাদ্য, রাজ্যগুলিকে চাহিদা অনুসারে টিকা সরবরাহের প্রশ্নে মোদীর ওপর চাপ বাড়ানো। তার রাজনৈতিক তাৎপর্য বুঝতে অসুবিধা হয় না। দেশময় বিজেপি বিরোধী যে স্বর চড়তে শুরু করেছে (বিগত একাধিক বিধানসভা নির্বাচনের ফলাফলই তার দৃষ্টান্ত) তাকেই এক সূত্রে বাঁধতে বিজয়নের এই প্রয়াস। বঙ্গ সিপিএমের সঙ্গে যতই তিক্ততা থাক না কেন বিজয়ন বৃহত্তর রাজনীতির অঙ্কে সেই আন্দোলনে মমতাকে এগিয়ে রাখতে চান। সে কারণেই,শুধু চিঠি দিয়ে নয়, মোদী সরকারের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে মমতাকে ফোনও করেছেন, সিপিএম পলিটব্যুরো সদস্য বিজয়ন। কেননা তিনি জানেন,সদ্য হওয়া বিধানসভা ভোটে দেশের সর্বশক্তি উজাড় করে মোদী বাংলা দখলে নেমেও দলের ভরাডুবি আটকাতে ব্যর্থ হয়েছেন। যার এক এবং অদ্বিতীয় কারণ তৃণমূল নেত্রী। বিরোধী ভূমিকা নিতে মমতার সেই তেজ এখন কার্যকরী হতে পারে। ২০২৪ সালের লোকসভা ভোট পর্যন্ত এই সার্বিক বিরোধী ঐক্য বজায় রাখার ক্ষেত্রে তা সহায়ক হবে।
চিঠি চালাচালির বাইরে, এবার কেন্দ্রের ওপর চাপ বাড়াতে অবিজেপি দলগুলি নিজেদের মধ্যে আলোচনার প্রস্তুতি নিতে চলেছে বলে সূত্রের খবর। মমতা এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, ‘এই বিষয়ে আমি পুরোপুরি বাকিদের সঙ্গে রয়েছি।’ উল্লেখ্য, বিধানসভা ভোটের আগেই তিনি বলেছিলেন, কেন্দ্রকেই টিকার ব্যবস্থা করতে হবে। সদ্য জনতার রায় নিয়ে ক্ষমতায় বহাল থাকা মমতা বা বিজয়নদের আচরণে অন্যান্য রাজ্যের শাসক দলের ওপরেও পরোক্ষ চাপ আসছে। মনে রাখতে হবে, কোভিড অতিমারীতে দেশের সংখ্যাগরিষ্ঠ অংশের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে। প্রতিষেধকের চাহিদা পূরণে তাঁরা ক্রমশ মরিয়া হয়ে উঠছে। কোভিড সংক্রমণের সৌজন্যে এই অপ্রাপ্তি আর ভবিষ্যৎ নিরাপত্তাহীনতার চরিত্রটা গোটা দেশেই অভিন্ন। স্বভাবতই, টিকার দাবি সারা ভারতের জনসাধারণকে ঐক্যবদ্ধ করার রাজনৈতিক কর্মসূচিতে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা উস্কে দিচ্ছে।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১
১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮
১৯ ২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫
২৬ ২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

বজরংবলীর আশীর্বাদ পাবেন ৫ রাশির জাতক
মঙ্গলবার, ৭ মে, ২০২৪
Stadium Bulletin | কোন ৫ কারণে প্লে-অফের দোরগোড়ায় KKR?
সোমবার, ৬ মে, ২০২৪
সোশ্যাল মিডিয়ায় নির্বাচনী প্রচারে সতর্কবার্তা নির্বাচন কমিশনের
সোমবার, ৬ মে, ২০২৪
কখন শচীনের দ্বারস্থ হন কোহলি?
সোমবার, ৬ মে, ২০২৪
চোটে জর্জরিত ম্যান ইউয়ের আজ কঠিন লড়াই
সোমবার, ৬ মে, ২০২৪
মমতার দিদিগিরি বরদাস্ত করব না, কলকাতায় ফিরেই হুঙ্কার রাজ্যপালের
সোমবার, ৬ মে, ২০২৪
অবশেষে স্বস্তির বৃষ্টি কলকাতায়
সোমবার, ৬ মে, ২০২৪
সুদীপের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ বিজেপির
সোমবার, ৬ মে, ২০২৪
মঙ্গলবার ৪ কেন্দ্রে ভোট, সব বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী
সোমবার, ৬ মে, ২০২৪
সন্দেশখালি ভাইরাল ভিডিওতে কন্ঠস্বর গঙ্গাধর-জবারানির, দাবি শান্তি দলুইয়ের
সোমবার, ৬ মে, ২০২৪
জিতলে গম্ভীরের কৃতিত্ব হারলে দায় শ্রেয়সের? প্রশ্ন কিংবদন্তির  
সোমবার, ৬ মে, ২০২৪
রক্ষাকবচ সত্ত্বেও গ্রেফতার বিজেপি নেতা?
সোমবার, ৬ মে, ২০২৪
আগামিকাল মুর্শিদাবাদে সেলিমের পরীক্ষা, ১৩ মে বহরমপুরে অধীরের
সোমবার, ৬ মে, ২০২৪
শাহের মুখে সন্দেশখালি আছে, নেই ভিডিও নিয়ে কোনও কথা
সোমবার, ৬ মে, ২০২৪
বেহাল সড়ক, প্রশাসনকে জানিয়েও হয়নি লাভ
সোমবার, ৬ মে, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team