Placeholder canvas
কলকাতা সোমবার, ২০ মে ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
Fourth Pillar | মোদিজির হাত থেকে কীভাবে পিছলে বেরিয়ে যাচ্ছে ২০২৪?     
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  কৃশানু ঘোষ
  • প্রকাশের সময় : বুধবার, ২৮ জুন, ২০২৩, ১০:২০:০০ পিএম
  • / ১৩৫ বার খবরটি পড়া হয়েছে
  • কৃশানু ঘোষ

মোদিজি ২০ তারিখ পর্যটনে বেরিয়েছিলেন, এবারে ওঁর পর্যটন মানে বেড়ানোর তালিকায় ছিল আমেরিকা আর ইজিপ্ট। মাত্র ছ’ দিনের এই সুহানা সফর শেষ করে তিনি দেশে ফিরলেন সোমবারে। আমেরিকা আর ইজিপ্ট বেড়িয়ে ফিরিতেছেন নরেন্দ্রভাই দামোদরদাস মোদি, অতএব দলের সভাপতি জগৎ প্রকাশ নাড্ডা, প্রবেশ বর্মা, মনোজ তিওয়ারি, মীনাক্ষী লেখির মতো নেতানেত্রীরা হাতে ফুলের বোকে ইত্যাদি নিয়ে বিমানের এক্কেবারে সামনে এবং সেই গদগদ অভিব্যক্তি। তো এখন তো প্রধানমন্ত্রীর জন্য নির্দিষ্ট প্লেন আছে, সেখান থেকে নেমেই প্রধানমন্ত্রী মোদি দলের সভাপতি জগৎ প্রকাশ নাড্ডাকে জিজ্ঞেস করলেন, দেশে কী চলছে? হ্যাঁ, ঠিকই শুনেছেন ভারতের প্রধানমন্ত্রী দেশে ফিরেই এয়ারপোর্টেই দলের সভাপতিকে জিজ্ঞেস করলেন, দেশে কী চলছে? অবাক হবেন না, এরকম তো হয়, বিদেশে বেড়ানোর রোমাঞ্চ, সাদা চামড়ার সাহেবদের সঙ্গে নৈশভোজে পোর্টাবেলা মাশরুম খাওয়া, মিশরের নীল নদ দেখা, পিরামিডের সামনে ক্যামেরার ডান দিকে তাকিয়ে বিন্দাস ছবি তোলা, ধারেকাছে কেউ নেই। তারপর বোহরা মুসলিমদের এক মসজিদে গিয়ে আবার ফোটো অপরচুনিটি। সেই গুজরাতে থাকার সময়েই এই অত্যন্ত ধনী বোহরা মুসলিমরা মোদিজির অত্যন্ত কাছের লোকজন, এই বোহরা মুসলিমদের মধেই রয়েছে প্রত্যেক নাবালিকাদের যৌন অঙ্গচ্ছেদের মতো রীতি, যে কুৎসিত বীভৎস রেওয়াজ নিয়ে আমাদের মোদিজি একটা কথাও বলেননি, বলবেনও না। 

সে যাই হোক, এমন সব বেড়িয়ে ফিরে আপনি কী জিজ্ঞেস করেন? মা কেমন আছে, যখন ছিলাম না তখন খাওয়া দাওয়া করেছে তো? তো মোদিজিও তেমনিই দেশে ফেরার পরে মনে পড়েছে যে এদেশ নিয়ে সামান্য হলেও তাঁর কিছু দায় আছে, তিনি জগৎ প্রকাশ নাড্ডাকে জিজ্ঞেস করেছেন, কেয়া নাড্ডা জি, দেশ মে কেয়া চল রাহা হ্যায়। এখন সমস্যা হল, নাড্ডাজির তো এটা দায়িত্ব নয়, ওঁর দায়িত্ব হল কোনও রাজ্যের নির্বাচনে দল হেরে গেলে মোদি-শাহের কাঁধ থেকে সে দায়িত্ব তুলে নিয়ে নিজের কাঁধে রাখা। বিজেপি তৈরি হওয়ার পর থেকে এরকম দুর্বল সভাপতি বিজেপিও দেখেনি, আমরাও দেখিনি। সে যাই হোক, আপনাদের জানার নিশ্চয়ই ইচ্ছে হচ্ছে যে জবাবে নাড্ডাজি কী বলিলেন? উনি বলেছেন, খবরের কাগজে ছাপা হয়েছে, আই কোট “দলের নেতারা গত ন’ বছরের রিপোর্ট কার্ড নিয়ে মানুষের কাছে যাচ্ছেন এবং মানুষ খুশি, হ্যাপি।” তার মানে হল মোদিজির মূল চিন্তা ছিল, সামনেই ২০২৪, দলের প্রচার ঠিকঠাক চলছে তো? নাড্ডাজি দেশের প্রধানমন্ত্রী দেশে ফিরতেই জানিয়েছেন যে হ্যাঁ, হুজুর দলের নেতারা গাঁও গাঁও মহল্লা মহল্লা সরকারি কাজের খতিয়ান নিয়ে প্রচারে বেরিয়ে পড়েছেন। এরপরে নিশ্চয়ই ইন্ডোর মিটিং হয়েছে, সেসব তো আমরা জানি না কিন্তু এএনআই-এর রিপোর্ট অনুযায়ী এরপরে যা ছড়িয়ে পড়ল গোদি মিডিয়ার চ্যানেলে চ্যানেলে, আরররণব গোস্বামী, নভিকা কুমার, অঞ্জনা ওম মোদি, সুসুধির চৌধুরির মুখে মুখে, তা হল মোদিজি স্বরাষ্ট্রমন্ত্রীসহ এক উচ্চপর্যায়ের বৈঠকে মণিপুর নিয়ে আলোচনা করেছেন। হ্যাঁ, অবশেষে ৫৫-৫৬ দিন পরে ঘরের ছেলে ঘরে ফিরে মণিপুর নিয়ে অন্তত একটা বৈঠকে তো হাজির থাকলেন। কী সিদ্ধান্ত হল? বীরেন্দ্র সিংয়ের সরকারকে বরখাস্ত করা, নতুন করে সর্বদলীয় বৈঠক ডাকা, মণিপুরে রাষ্ট্রপতি শাসন জারি করা? বা জানানো হল কি যে মোদিজি আগামীকাল মানে মঙ্গলবার মণিপুরে যাচ্ছেন? না, এর কোনওটাই হয়নি। প্রধানমন্ত্রী কেবল হালাত কি জায়জা লিয়ে হ্যায়, মানে অবস্থার পর্যালোচনা করেছেন। তো দেশে নেমে উনি জানতে চেয়েছিলেন, দেশে কী চলছে? সেটাই আরও একটু বিশদে জানলেন। সবটা কি জানলেন? দোলাচলে থাকাটা ভালো নয়, আফটার অল প্রধানমন্ত্রীর আমলারা ওনাকে সব খবর জানাবে এমন ভরসা তো আমাদের নেই, তাই বরং আমরাই জানিয়ে দিই হুজুর না থাকাকালীন দেশে কী কী চলেছে, সবটা জানানো তো সম্ভবই নয়, ৮০ কোটি অভুক্ত মানুষের রোজকার জীবনযুদ্ধের কথা দিনে পাঁচবার জ্যাকেট আর জামা বদলানো প্রধানমন্ত্রী কীভাবেই বা বুঝবেন। তবুও মোটামুটি বড়সড় কী কী ঘটেছে সেটাই জানাই। 

আরও পড়ুন: Fourth Pillar | মাদার অফ ডেমোক্রেসির ফাদার অফ পাওয়ার      

হুজুর, আপনি যেদিন আপনার ৯০ কোটির প্লেন চেপে হুউউশ করে আমেরিকা গেলেন বাইডেন পত্নীকে ২১ কোটির সবুজ হিরে দেবেন বলে সেদিন মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রীসহ এক প্রতিনিধিদল ফিরে গেল মণিপুরে। তাঁরা ১০ দিন ধরে আপনার সঙ্গে দেখা করবেন বলে দিল্লিতে বসে ছিলেন, আপনি এর মধ্যে রামকথা আদিপুরুষ সিনেমার ডায়ালগ রাইটার মনোজ মুন্তাসিরের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই দেখা করেছেন, মনোজ সে কথা নিজেই জানিয়েছেন। কিন্তু দেশের এক রাজ্য জ্বলছে, ১০০র বেশি মানুষ মারা গেছে, তাদের প্রতিনিধির সঙ্গে আপনার দেখা করার সময় পর্যন্ত নেই। তাই আপনি যেদিন আমেরিকা ভ্রমণে গেলেন, সেদিন ওঁরা মণিপুরে ফিরে গেলেন। পরের দিন আপনি যখন হোয়াইট হাউসে ডিনার খাচ্ছিলেন, আপনার মেনুতে ছিল বাজরা আর ভুট্টা, তরমুজ আর অ্যাভোকাডো দিয়ে স্যালাড, মেন কোর্সে পুর ভরা পোর্টাবেলা মাশরুম, ক্রিম আর জাফরান মাখানো ভাত, শেষে মিষ্টিমুখে স্ট্রবেরি শর্টকেক দারচিনি গুঁড়ো ছড়ানো। ওয়াইন-এর তালিকাতে ছিল আমেরিকাতে প্রবাসী ভারতীয়, আপনার বন্ধু পরিচিত রাজ প্যাটেলের ওয়াইনারি থেকে রেড ওয়াইন, স্টোন টাওয়ার ওয়াইনারি থেকে চারদোনি ইত্যাদি। তো যখন আপনি এই নৈশভোজে হেঁ হেঁ করছেন তখন এদেশে কংগ্রেস দলের নেত্রী সোনিয়া গান্ধী এক আবেদনে মণিপুরে শান্তি ফেরানোর কথা বলছেন, বলছেন মানবিকতার কথা, বলছেন শান্তির কথা। 

পরের দিন আপনার বাইডেনের সঙ্গে বৈঠকের পরে যৌথ সাংবাদিক সম্মেলন হল, সেইদিনই মণিপুর জাতিদাঙ্গার ৫০তম দিন, ১৩১ জন মৃত, ৬০ হাজারের বেশি লোক ঘরছাড়া। আপনি বললেন উই হাভ ডেলিভার্ড ডেমোক্রেসি, আমরা মানুষের কাছে গণতন্ত্র পৌঁছে দিয়েছি। না, আপনি সেদিনও ওই মণিপুর নিয়ে একটা শব্দও খরচ করেননি। তারপরের দিন যেদিন আপনি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে হাত মেলাচ্ছেন সেদিন মণিপুরে ইম্ফল পূর্ব জেলায় বেশ কিছু অস্ত্র হাতে জঙ্গিরা ঢুকে নির্বিচারে গুলি চালায়, দুজনের মারা যাওয়ার খবর আছে, অসংখ্য মানুষ আহত হন। শনিবারে আপনি মিশরে, পিরামিড দেখছেন, এদিনে আপনার বিদেশ দফতরের এক খোকা মন্ত্রী রাজকুমার রঞ্জন সিংয়ের বাড়ি জ্বালিয়ে খাক করে দিয়েছে মেইতেই উগ্রপন্থীরা। আর ওইদিনের আপনাকে যে সাব্রিনা সিদ্দিকি প্রশ্ন করেছিল গণতন্ত্র নিয়ে তাকে সোশ্যাল মিডিয়াতে তাড়া করেছে বিজেপির আইটি সেল, যা বলেছে তা ভদ্রভাষায় মুখেও আনা যায় না। এদিনেই আপনার অর্থমন্ত্রী, যিনি ওই অর্থ দফতর ছাড়া প্রায় সব বিষয়েই কথা বলেন সেই নির্মলা সীতারামন আপনার একদা বন্ধু, যাঁকে নাকি আপনি তুইতোকারি করেন, যিনি আপনার আমেরিকার ভ্রমণকালেই সাক্ষাৎকারে বলেছেন, ভারতবর্ষের সংখ্যালঘুদের অবস্থা কেবল তাদের জন্যই নয়, হিন্দুদের জন্যও ক্ষতিকারক। এর ফলে দেশ টুকরো হতে পারে, সেই বারাক ওবামাকে বলেছেন উনি নাকি দেশের পরিবেশকে বিষাক্ত করার কাজ করছেন, মোদিজির উন্নয়ন আর বিকাশের বিরুদ্ধে কথা বলছেন। এবং রবিবার আপনার বিদেশ ভ্রমণের শেষ দিনে মণিপুরে সেনাবাহিনীর হাতে আটক ১২ জন উগ্রপন্থীকে ছাড়িয়ে নিল মেইতেই মহিলারা, এদের মধ্যে একজনের নামে ১৪ জন সেনাকে হত্যা করার অভিযোগ আছে। আপনি জানতে চেয়েছেন তো দেশে কী চলছে, আমরা সেটাই মনে করিয়ে দিচ্ছি। এইদিনেই মাঝরাতে কাশ্মীরে পুলওয়ামার এক গ্রামে ৫০ রাষ্ট্রীয় রাইফেলস আর সিআরপিএফ-এর এক ব্যাটেলিয়ন মসজিদে ঢুকে আটক করে আনা কাশ্মীরি যুবকদের দিয়ে জয় শ্রীরাম বলাতে বাধ্য করে। ওই দিনেই কানপুরে এক চার্চ ভেঙে চুরমার করে সেখানে জয় শ্রী রাম প্ল্যাকার্ড টাঙিয়ে দিল বজরং দল, হিন্দু সেনারা। পরের দিন আপনি দেশে ফিরে জিজ্ঞেস করছেন, দেশে কী চলছে। 

নিশ্চয়ই আরও বিস্তারিত জেনেছেন আমাদের প্রধানমন্ত্রী, তাই মণিপুরে যাননি, কাশ্মীরে নয়, পরের দিনই চলে গেলেন মধ্যপ্রদেশে। এটা ছিল স্বাভাবিকভাবেই নির্বাচনী প্রচারের শুরুয়াত। সেখানে গিয়ে কী বললেন? প্রথম যে কথা, তা হল ওই যে বিরোধীরা পাটনাতে ঐক্য সম্মেলনে বসেছিলেন, তা ছিল এক চোরেদের সম্মেলন। এক একজন ২০ লক্ষ কোটি টাকা চুরির দায়ে অভিযুক্ত, যাঁরা একে অন্যের মুখ দেখতেন না এই ক’দিন আগে, তাঁরা এখন মোদিকে হারানোর জন্য একজোট হচ্ছেন। খেয়াল করুন, উনি কিন্তু বিজেপিকে হারানোর কথাও বলেননি, উনি বলেছেন বিরোধীরা মোদিকে হারানোর চেষ্টা করছে। এই এতক্ষণে বোঝা গেল, মিডিয়ার সামনে জগৎ প্রসাদ নাড্ডা যাই বলে থাকুন, বিদেশ থেকে ফিরেই তিনি খবর নিয়েছেন নির্বাচন দলের এবং ২০২৪-এর হাল হকিকতের। মণিপুরের ২টো মাত্র লোকসভা আসন, ও থাকল না গেল, তা নিয়ে ভাবার সময় কোথায় নরেন্দ্র মোদির। দেশে থাকলে উনি নির্বাচন ছাড়া আর তো কিছুই ভাবেন না, কাজেই দেশে ফিরেই মেরামতে নেমেছেন, সাফ বুঝতে পারছেন কর্নাটকের পরে এবার মধ্যপ্রদেশের পালা। এমনিতেই তেলঙ্গানা আর ছত্তিশগড়ে কিছু হওয়ার কোনও সম্ভাবনাই নেই, কাজেই তিনি চিন্তিত মধ্যপ্রদেশ আর ২০২৪ নিয়ে। দেখতেই পাচ্ছেন চোখের সামনে ২০২৪ পিছলে বেরিয়ে যাচ্ছে। সামনের এই চার রাজ্যের নির্বাচনে মিরাকল না হলে ২০২৪-এ হাতে থাকবে দিল্লি কা লাড্ডু। হ্যাঁ, তার হিসেব নিয়ে আলোচনা কাল।      

 

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১
১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮
১৯২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫
২৬ ২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

মুখ্যমন্ত্রীর চটি ছিঁড়ে যাওয়াকে কটাক্ষ দিলীপের
শনিবার, ১৮ মে, ২০২৪
উধাও বিজেপির পতাকা, ঝাড়গ্রামে রাজনৈতিক তরজা
শনিবার, ১৮ মে, ২০২৪
ভরাডুবির মরসুম নিয়ে কী সাফাই দিলেন হার্দিক
শনিবার, ১৮ মে, ২০২৪
বজরংবলীর আশীর্বাদ পাবেন ৫ রাশির জাতক
মঙ্গলবার, ৭ মে, ২০২৪
Stadium Bulletin | কোন ৫ কারণে প্লে-অফের দোরগোড়ায় KKR?
সোমবার, ৬ মে, ২০২৪
সোশ্যাল মিডিয়ায় নির্বাচনী প্রচারে সতর্কবার্তা নির্বাচন কমিশনের
সোমবার, ৬ মে, ২০২৪
কখন শচীনের দ্বারস্থ হন কোহলি?
সোমবার, ৬ মে, ২০২৪
চোটে জর্জরিত ম্যান ইউয়ের আজ কঠিন লড়াই
সোমবার, ৬ মে, ২০২৪
মমতার দিদিগিরি বরদাস্ত করব না, কলকাতায় ফিরেই হুঙ্কার রাজ্যপালের
সোমবার, ৬ মে, ২০২৪
অবশেষে স্বস্তির বৃষ্টি কলকাতায়
সোমবার, ৬ মে, ২০২৪
সুদীপের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ বিজেপির
সোমবার, ৬ মে, ২০২৪
মঙ্গলবার ৪ কেন্দ্রে ভোট, সব বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী
সোমবার, ৬ মে, ২০২৪
সন্দেশখালি ভাইরাল ভিডিওতে কন্ঠস্বর গঙ্গাধর-জবারানির, দাবি শান্তি দলুইয়ের
সোমবার, ৬ মে, ২০২৪
জিতলে গম্ভীরের কৃতিত্ব হারলে দায় শ্রেয়সের? প্রশ্ন কিংবদন্তির  
সোমবার, ৬ মে, ২০২৪
রক্ষাকবচ সত্ত্বেও গ্রেফতার বিজেপি নেতা?
সোমবার, ৬ মে, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team