Placeholder canvas
কলকাতা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
সূচনার ঘটনা সতর্কঘণ্টা, মত বিশিষ্ট মনোবিদের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  শুভেন্দু ঘোষ
  • প্রকাশের সময় : রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪, ০২:৫২:০৪ পিএম
  • / ১৪৮ বার খবরটি পড়া হয়েছে
  • শুভেন্দু ঘোষ

নয়াদিল্লি ও গোয়া: দেশের মানুষের মানসিক স্বাস্থ্য উন্নত না করতে পারলে লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পৌঁছনো অসম্ভব। দাম্পত্য অশান্তির জেরে চার বছরের ছেলেকে খুন করায় অভিযুক্ত মা সূচনা শেঠের অবসাদ, হতাশা, অত্যধিক ভালোবাসা, ঘৃণা, কাজের চাপ, নৈঃসঙ্গ বা একাকিত্ব— সব মিলিয়ে তাঁর মনের অবস্থা ব্যাখ্যা করতে গিয়ে এমনটাই বললেন খ্যাতনামা মনোস্তত্ত্ববিদ ডঃ হরিশ শেট্টি। মধ্য মুম্বইয়ের ডঃ এল এইচ হিরানন্দানি হাসপাতালের সাইকিয়াট্রিস্ট শেট্টি একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে একথা জানিয়েছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ সূচনা শেঠ এখনও পর্যন্ত শিশুপুত্রকে খুনের কথা স্বীকার না করলেও এই ঘটনা গোটা দেশকে নাড়িয়ে দিয়েছে। মনোবিদরা একে কোনও বিচ্ছিন্ন ঘটনা বলে মানতে নারাজ। তবে মানসিক স্বাস্থ্যের সংক্রামক ব্যাধির একটি উপমা বলতে চেয়েছেন। বর্তমান যে যুগে আমরা বসবাস করছি, তাতে এ ধরনের মানসিক অসুখ মহামারির মতো ছড়িয়ে পড়ছে বলে জানান শেট্টি।

আরও পড়ুন: ন্যায়যাত্রা শুরুর দিনে রাহুল-অনুগত সেনার দলত্যাগ

গতকাল, শনিবার গোয়ার তদন্তকারী থানায় মুখোমুখি সাক্ষাৎ হয়েছিল সূচনা শেঠ এবং বিচ্ছেদে থাকা স্বামী পি আর বেঙ্কটরমনের। পুলিশ জানিয়েছে, মাত্র ১৫ মিনিটের সাক্ষাতেও দুজনের মধ্যে ঝগড়া বাধে। দুজনেই দুজনকে দায়ী করতে থাকেন। বেঙ্কটরমন প্রাক্তন স্ত্রীকে জিজ্ঞাসা করেন, আমার ছেলের এ কী করলে তুমি? তুমি কী করে এমনটা করতে পারলে?

জবাবে সূচনা বলেন, তিনি কিছুই করেননি। তিনি ছেলের মৃত্যুর বিষয়ে কিছুই জানেন না। উল্লেখ্য, প্রথম দিন থেকেই সূচনা গোয়া পুলিশকেও একই কথা বলে চলেছেন যে, ছেলের মৃত্যুর বিষয়ে তিনি কিছু জানেন না। তিনি খুন করেননি। ঘুম থেকে উঠে দেখেন ছেলে মৃত অবস্থায় পড়ে রয়েছে। বেঙ্কটরমন পুলিশকে জানিয়েছেন, আদালতের নির্দেশ থাকলেও পাঁচটি রবিবার ছেলের সঙ্গে দেখা করতে দেননি সূচনা। তাঁর সঙ্গে ছেলের শেষ দেখা হয়েছিল ১০ ডিসেম্বর।

ডেটা সায়েন্টিস্ট, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক, এআই এথিক্স তালিকায় বিশ্বের ১০০ জনের মধ্যে একজন সূচনাকে জল্পনার অন্ত নেই। ছেলেকে তিনি খুন করেছেন কি না তা তদন্তের বিষয়। কিন্তু তাঁর মানসিক অবস্থা নিয়ে শেট্টি বলেন, ভবিষ্যতের পক্ষে এই ঘটনা কিন্তু সতর্কীকরণ ঘণ্টা বাজিয়ে দিয়েছে। একা থাকা, নৈঃসঙ্গ, পরমাণু পরিবার, শহরাঞ্চলে বাস করা কর্মজীবী মানুষের নিঃশ্বাস বন্ধ করে ফেলা কাজের চাপ— এ ধরনের রাগ, আক্রোশ ও হিংসার অনুঘটক হিসেবে কাজ করে।

শেট্টির মতে, সূচনার ঘটনা একক ঘটনা নয়। আজকাল দেশে হামেশাই এরকম ঘটনা ঘটছে। আর এসব নিয়ে সংসদ কিংবা বিধানসভাও উত্তাল হয় না। কিন্তু এটা ঠিক দেশের মানুষের এরকম মানসিক স্বাস্থ্যের উপর ভর দিয়ে লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পৌঁছনোও অসম্ভব। দুঃখের বিষয় হল, এইসব ইস্যু রাফাল খরিদ করা কিংবা মন্দির-মসজিদ গড়ার সমকক্ষ হয় না।

শেট্টি আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তো মন কি বাতে মানসিক স্বাস্থ্যের বিষয় এনেছেন। কিন্তু সেটা যথেষ্ট নয়। শয়ে শয়ে মৃত্যু পর্যন্ত তো আর অপেক্ষা করা যায় না! যদি সংক্রামক ব্যাধির জন্য ব্যবস্থা নেওয়া যায়, তাহলে কেন মানসিক স্বাস্থ্যের মারি বন্ধ করতে ব্যবস্থা নেওয়া হয় না, প্রশ্ন তুলেছেন শেট্টি। শুধু প্রচারে হবে না, এই মুহূর্তে আমাদের কাজে নামতে হবে।

শেট্টি সাক্ষাৎকারে বলেছেন, আমার কয়েক দশকের অভিজ্ঞতা থেকে বলতে পারি, মায়েরা ছেলেকে রক্ষা করার আপ্রাণ চেষ্টা করেন। রাগ, হিংসা, অসহ্যবোধ এগুলো কখনও জিনগত, কখনও অত্যধিক চাপ এবং কঠিন জীবনযাত্রার কারণে আসে।

এই পরিস্থিতি থেকে নিস্তারের উপায়ও বাতলে দিয়েছেন শেট্টি। তাঁর কথায়, একজন অঙ্গনওয়াড়ি কর্মী যেমন গ্রামের বাড়ি বাড়ি গিয়ে রোগ-ব্যাধির খোঁজখবর নেন। তেমনই তাঁদের দিয়েই বাড়ির লোকের মানসিক সুখ-দুঃখের খোঁজ রাখতে হবে সরকারকে। শহুরে সরকারি-বেসরকারি কর্মীদের ক্ষেত্রে কর্মক্ষেত্র বা কোম্পানিকে জানতে হবে সকলের মানসিক অবস্থার খোঁজ। নারায়ণ মূর্তি যে সপ্তাহে ৭০ ঘণ্টা কাজের কথা বলেছেন, সে পথে চললে এর উপশম নেই, জানান মনোবিদ শেট্টি।

অন্য খবর দেখুন

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯২০
২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

বিস্ফোরণে উড়ল দোকান, ঝলসে গেল মালিক
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
অধীরকে ঘিরে গো ব্যাক স্লোগান নওদায়
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভাঙড়ে তৃণমূল নেতা শওকত মোলার বিরুদ্ধে পড়ল পোস্টার
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
কলকাতার তাপমাত্রা পৌঁছবে ৪১ ডিগ্রিতে, মঙ্গল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি!
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
শিশুখাদ্যে চিনি মেশানোর অভিযোগ সুইস সংস্থা সেরেল্যাকের বিরুদ্ধে
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
দ্বিতীয় দফা ভোটের আগে দার্জিলিংয়ে জোড়া সভা শাহ-রাজনাথের
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
তৃণমূলের বৈঠকে বিজেপি প্রার্থীর ভাই
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভালো সুযোগ আসছে এইসব রাশির জাতকের জীবনে 
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভোট শেষ হতেই বোমাবাজিতে উত্তপ্ত শীতলকুচি
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভোট শেষ হওয়ার দুঘন্টার মধ্যেই বিজয় মিছিল তৃণমূল–বিজেপি
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
প্রথম দফায় ১০২ কেন্দ্রে কোন কোন হেভিওয়েটের ভাগ্য চূড়ান্ত হল
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
Stadium Bulletin | স্টার্ককে যদি হাবাসের হাতে ছাড়া যায়?
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
এসএসসি মামলার রায় সোমবার
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
শক্তিপুর ও বেলডাঙার ওসিকে সাসপেন্ড করল কমিশন
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
কয়লা পাচার মামলায় জয়দেবের জামিনের আর্জি খারিজ হাইকোর্টে
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team