Placeholder canvas
কলকাতা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
Delhi AIIMS | Heart Surgery | মায়ের গর্ভে শিশু, মাত্র ৯০ সেকেন্ডে ভ্রূণের হার্টে অস্ত্রোপচার
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  Buddhadeb Pan
  • প্রকাশের সময় : বুধবার, ১৫ মার্চ, ২০২৩, ০২:৪৯:৫০ পিএম
  • / ১২১ বার খবরটি পড়া হয়েছে
  • Buddhadeb Pan

নয়াদিল্লি: শিশু (Baby) রয়েছে মায়ের গর্ভে (Womb), তার হার্টে সফল অস্ত্রোপচার করে প্রায় অসাধ্য সাধন করেছেন দিল্লি এইমসের (All India Institute Of Medical Sciences – AIIMS, Delhi) চিকিৎসকরা। অস্ত্রোপচারের এই পদ্ধতির নাম ডাক্তারি ভাষায় বেলুন ডায়লেশন (Balloon Dilation)। আর মায়ের গর্ভে থাকা শিশুটির হার্টের সাইজ একটি আঙুরের আকারে। স্বাভাবিকভাবেই এই ধরনের অস্ত্রোপচার অত্যন্ত জটিল প্রক্রিয়া (Very Complex Procedure)।

গর্ভস্থ শিশুটির মায়ের বয়স ২৮ বছর। এর আগে তিনবার তিনি গর্ভবতী (Pregnant) হয়েছিলেন, কিন্তু তিনবারই গর্ভে সন্তায় নষ্ট (Pregnancy Loss) হয়ে যায়। চতুর্থবার তিনি গর্ভবতী হয়েছেন। চিকিৎসকরা বর্তমান গর্ভাবস্থার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর জানতে পারেন, গর্ভে থাকা শিশুটির হার্টে সমস্যা (Heart Problem) রয়েছে। তবে এই সমস্যা সমাধান করারও প্রক্রিয়া রয়েছে। দরকার সার্জারির। পিতা-মাতার সম্মতি পাওয়ার দিল্লি এইমসের চিকিৎসকরা সেই অস্ত্রোপচার প্রক্রিয়া চালিয়েছেন। 

আরও পড়ুন: Pathan | Shah Rukh Khan | আগেই ওটিটিতে ‘পাঠান’ 

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, দিল্লি এইমসের কার্ডিওথোরাসিক সায়েন্সেস সেন্টারে (Cardiothoracic Sciences Centre, AIIMS) অস্ত্রোপচারটি করা হয়েছে। ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট (Interventional Cardiologist) এবং ফেটাল মেডিসিন স্পেশ্যালিস্টদের (Fetal Medicine Specialist) টিম এই সফল অস্ত্রোপচার করেছে।

এইমসের ডিপার্টমেন্ট অব কার্ডিওলজি অ্যান্ড কার্ডিয়াক অ্যানেস্থেসিয়া (Department of Cardiology & Cardiac Anesthesia) এবং ডিপার্টমেন্ট অব অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি (ফেটাল মেডিসিন) [Department of Obstetrics & Gynecology (Fetal medicine)] টিমের ডাক্তাররা এবিষয়ে জানিয়েছেন, “অস্ত্রোপচারের পর মা এবং ভ্রূণ (Mother and Fetus), দু’জনেই সুস্থ আছে এবং চিকিৎসায় উভয়ের বেশ ভালোই সাড়া দিচ্ছে। ভ্রূণের হার্টের চেম্বারের বৃদ্ধি কিরকমভাবে হচ্ছে, তা চিকিৎসকদের টিম পর্যবেক্ষণ করছে, তার উপর নির্ভর করে ঠিক করা হবে, ভবিষ্যতে শিশুটির দেখভাল (Baby’s Future Management) কিভাবে করা হবে।”

চিকিৎসকদের টিম আরও জানিয়েছে, “কিছু ধরনের গুরুতর হার্টের রোগ (Serious Heart Diseases) শিশু মায়ের গর্ভে থাকাকালীনই নির্ণয় (diagnose) করা যায়। কিছু সময় আবার গর্ভে থাকাকালীন ভ্রূণের চিকিৎসা করা হলে জন্মের পর (after birth) অবস্থার উন্নতি হয় এবং প্রায় স্বাভাবিকভাবেই হার্টের বিকাশ (Normal Development) হয়।”

আগেই বলা হয়েছে, চিকিৎসার এই প্রক্রিয়াকে শিশু হার্টের বাধাযুক্ত ভালভ বা প্রকোষ্ঠের (Obstructed Valve in the Baby’s Heart) বেলুন ডায়লেশন (Balloon dilation) বলে। এই ধরনের সার্জারি আল্ট্রাসাউন্ড গাইড্যান্সের (ultrasound guidance) অধীনে করা হয়। মায়ের গর্ভে থাকা শিশুটির অস্ত্রোপচার করা টিমের অন্যতম সদস্য এক সিনিয়র চিকিৎসক এবিষয়ে জানিয়েছেন, “মায়ের তলপেটের (Abdomen) উপর দিয়ে একটি সূঁচ (Needle) আমরা শিশুটির হার্টে ফুঁড়ে (Puncture) বসিয়েছিলাম। তারপর একটা বেলুন ক্যাথেটার (Balloon Catheter) ব্যবহার করি। বন্ধ থাকা ভালভটি আমরা খুলি রক্ত প্রবাহে (Blood Flow) উন্নতি ঘটানোর জন্য। আমাদের প্রত্যাশা ও আশা শিশুটির হার্ট ভালোভাবে বিকশিত হবে এবং জন্মের পর হার্টের রোগ কম গুরুতর হবে।” 

চিকিৎসক এটাও জানিয়েছেন, এই ধরনের প্রক্রিয়ায় ভ্রূণের জীবনের ঝুঁকি (Life Risk of the Fetus) থাকে, তাই অত্যন্ত যত্ন সহকারে (Utmost Care) করতে হয়। এইমসের কার্ডিওথোরাসিক সায়েন্সেস সেন্টার (Cardiothoracic Sciences Centre)-এর সিনিয়র চিকিৎসক বলেছেন, “এই ধরনের অস্ত্রোপচারের প্রক্রিয়া অত্যন্ত চ্যালেঞ্জিং। কেন না ভ্রূণের জীবনের ঝুঁকি থাকে, সুনির্দিষ্টভাবে প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। আল্ট্রাসাউন্ড গাইড্যান্সের অধীনে সবকিছু করতে হয়। সাধারণত আমরা সমস্ত অস্ত্রোপচার প্রক্রিয়া অ্যাঞ্জিওগ্রাফির (Angiography) অধীনে করি, কিন্তু এখানে সেটি করা যায় না। সবকিছুই আল্ট্রাসাউন্ড গাইড্যান্সের সাহায্যে করতে হয়। এই প্রক্রিয়া খুব তাড়াতাড়ি করতে হয়, কারণ আমরা হার্টের গুরুত্বপূর্ণ প্রকোষ্ঠ ফুঁটো করছি। একটু এদিক-ওদিক হলে, ভ্রূণটি মারা যেতে পারে। অত্যন্ত দ্রুত করতে হয়, ফুঁটো করো, প্রসারিত করো এবং বেরিয়ে আসো (Shoot, Dilate, And Come Out)।”

তিনি আরও বলেছেন, “আমরা সময় পরিমাপ করেছিল, মাত্র ৯০ সেকেন্ডে প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।”

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯২০
২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

ভাঙড়ে তৃণমূল নেতা শওকত মোলার বিরুদ্ধে পড়ল পোস্টার
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
কলকাতার তাপমাত্রা পৌঁছবে ৪১ ডিগ্রিতে, মঙ্গল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি!
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
শিশুখাদ্যে চিনি মেশানোর অভিযোগ সুইস সংস্থার বিরুদ্ধে
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
দ্বিতীয় দফা ভোটের আগে দার্জিলিংয়ে জোড়া সভা শাহ-রাজনাথের
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
তৃণমূলের বৈঠকে বিজেপি প্রার্থীর ভাই
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভালো সুযোগ আসছে এইসব রাশির জাতকের জীবনে 
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভোট শেষ হতেই বোমাবাজিতে উত্তপ্ত শীতলকুচি
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভোট শেষ হওয়ার দুঘন্টার মধ্যেই বিজয় মিছিল তৃণমূল–বিজেপি
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
প্রথম দফায় ১০২ কেন্দ্রে কোন কোন হেভিওয়েটের ভাগ্য চূড়ান্ত হল
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
Stadium Bulletin | স্টার্ককে যদি হাবাসের হাতে ছাড়া যায়?
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
এসএসসি মামলার রায় সোমবার
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
শক্তিপুর ও বেলডাঙার ওসিকে সাসপেন্ড করল কমিশন
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
কয়লা পাচার মামলায় জয়দেবের জামিনের আর্জি খারিজ হাইকোর্টে
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
রেকর্ড! টানা ৬১৩ দিন কোভিডে আক্রান্ত থেকে মৃত্যু
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
৪০ ডিগ্রিতে ফুটছে কলকাতা
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team