Placeholder canvas
কলকাতা রবিবার, ২১ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
Pre-installed Apps | New Security Rules | প্রি-ইনস্টলড অ্যাপে রাশ টানতে নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্র, বন্ধ হতে পারে ই-ফার্মাসি!
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  Buddhadeb Pan
  • প্রকাশের সময় : বুধবার, ১৫ মার্চ, ২০২৩, ০৭:২৩:০৭ পিএম
  • / ১১২ বার খবরটি পড়া হয়েছে
  • Buddhadeb Pan

নয়াদিল্লি: গুপ্তচরবৃত্তি (Spying) এবং ইউজার ডেটা অপব্যবহার (Abuse of User Data) নিয়ে ভীষণ চিন্তিত (Concern) কেন্দ্র সরকার (Central Government)। সরকার ভাবনা-চিন্তা করছে, স্মার্টফোন ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলিকে প্রি-ইনস্টলড অ্যাপ রিমুভ (Removal of Pre-Installed App) করার বিষয়ে নির্দেশ দেবে। এছাড়াও, প্রস্তাবিত নতুন নিয়মের আওতায় প্রধান অপারেটিং সিস্টেমের আপডেট (Major OS Update) অনিবার্যভাবে স্ক্রিনিং (Mandatory Screening) করতে হবে। এই দু’টি নির্দেশ নিয়ে ভারত সরকার ভাবনা-চিন্তা করেছে এবং শীঘ্রই তা কার্যকর হতে পারে বলে খবর। তথ্য-প্রযুক্তি মন্ত্রকের (IT Ministry) এক আধিকারিক এবিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “প্রি-ইনস্টলড অ্যাপস নিরাপত্তা বিষয়ক দিক থেকে দুর্বল হতে পারে এবং আমরা সুনিশ্চিত হতে চাই যে চীনের (China) মতো দেশগুলি এই দুর্বলতার দিকটা কোনওভাবে তারা কাজে লাগাচ্ছে না। এটা জাতীয় নিরাপত্তার বিষয় (Matter to National Security)।” ওই সরকারি আধিকারিক এটাও উল্লেখ করেছেন, বর্তমানে শাওমি (Xiaomi), স্যামসাং (Samsung) এবং অ্যাপল (Apple)–এর মতো বহু স্মার্টফোনে (Smartphones) প্রি-ইনস্টলড অ্যাপ থাকে, যা কোনওভাবেই আনইনস্টল (Uninstall) করা যায় না। 

আরও পড়ুন: New App By Meta | টুইটারকে টেক্কা দিতে মেটার নতুন অ্যাপ পি-৯২ 

স্মার্টফোনের জন্য প্রস্তাবিত নতুন নিরাপত্তা আইন (Proposed New Security Laws) কী বলছে?

  • প্রস্তাবিত নতুন আইনে উল্লেখ রয়েছে, স্মার্টফোন নির্মাতাদের প্রি-ইনস্টলড অ্যাপ আনইনস্টল করার বিকল্প (Uninstall Option) রাখতে হবে।
  • সরকারি সংস্থা (Government Agency) ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (Bureau of Indian Standards) কর্তৃক অনুমোদিত সংশ্লিষ্ট ল্যাবে (Lab) নতুন মডেলের স্মার্টফোনগুলি যাচাই করা হবে। সুনিশ্চিত করা হবে, সংশ্লিষ্ট সব মোবাইল ম্যানুফ্যাকচারার যেন নিয়ম-কানুন মেনে চলে।
  • খবরে প্রকাশ, তথ্য-প্রযুক্তি মন্ত্রকের গোপন সরকারি রেকর্ডে (Confidential Government Record) উল্লেখ রয়েছে, ভারতে ব্যবহৃত বেশিরভাগ স্মার্টফোনে প্রি-ইনস্টলড অ্যাপ/ব্লোটওয়্যার (Pre-installed Apps/Bloatware) থাকে। এই সমস্ত অ্যাপগুলি গোপনীয়তা অথবা তথ্য নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের জন্য চিন্তার বিষয়।  
  • একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার দেওয়া রিপোর্ট বলছে, এই নিয়ে একটি রুদ্ধদ্বার বৈঠক (Closed-Door Meeting) হয়েছে। ওই বৈঠকে শাওমি (Xiaomi), স্যামসাং (Samsung), অ্যাপল (Apple) এবং ভিভো (Vivo) সংস্থার প্রতিনিধিরাও উপস্থিতে ছিলেন। 
  • ভারত সরকার যে নতুন আইন আনতে চলেছে, তা যাতে ঠিকমতো কার্যকর এবং মেনে চলা হয়, তার জন্য ভারতে ব্যবসা করা মোবাইল নির্মাতা সংস্থাগুলিকে একবছর সময় দেওয়া হবে। কবে থাকে তা কার্যকর হবে এবং কোন তারিখে মেয়াদ শেষ হবে, তা এখনও স্থির করা হয়নি। 

সরকারের নজরদারিতে ই-ফার্মেসি (E-Pharmacies)!

ডেটা অপব্যবহারের অভিযোগে ভারত সরকার ই-ফার্মেসি বন্ধ করার পরিকল্পনা নিয়েছে। খবরে প্রকাশ, মন্ত্রীদের গোষ্ঠী (Group of Ministers – GoM) এই বিষয়ে ডিজিটাল ফার্মাসিগুলির (Digital Farmacy) পক্ষে সওয়াল করা থেকে বিরত থেকেছে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (Drug Controller General of India – DCGI) ২০টি ই ফার্মাসি সংস্থার বিরুদ্ধে শো-কজ নোটিস জারি করেছে। সেই তালিকায় অন্যতম নাম হল – টাটা ১এমজি (Tata 1mg), অ্যামাজন (Amazon,), ফ্লিপকার্ট (Flipkart), নেটমেডস (NetMeds), মেডিবাডি (MediBuddy), প্র্যাক্টো (Practo), ফ্র্যাঙ্করস (Frankross), অ্যাপোলো (Apollo) ইত্যাদি। সংশ্লিষ্ট নিয়ামক সংস্থা তাদের নোটিসে বলেছে, অনলাইন (Online), ইন্টারনেট (Internet) অথবা অন্যান্য ইলেক্ট্রনিক প্ল্যাটফর্মের (Other Electronic Platforms) মাধ্যমে ওষুধের বিক্রি বা মজুত করা (Sale or Stock) কিংবা প্রদর্শন করা (Exhibit) অথবা বিক্রি বা বিতরণের জন্য অফার প্রদান (Offer for Sale or Distribution) “লাইসেন্স ছাড়া ওষুধের গুণগত মানের ওপর প্রভাব ফেলতে পারে এবং জনস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ (Risk to Public Health) হতে পারে।”

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০
২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

জেনে নিন কেমন যাবে আজকের দিনটা
রবিবার, ২১ এপ্রিল, ২০২৪
প্যারিস অলিম্পিক্সের ছাড়পত্র ভিনেশ ফোগাট
রবিবার, ২১ এপ্রিল, ২০২৪
পাঁচ বছর দেখো, আমি কী করি, কাউকে নিরাশ করব না, মন্তব্য রচনার
রবিবার, ২১ এপ্রিল, ২০২৪
নতুন ফ্র্যাঞ্চাইজি পেল বেঙ্গল প্রো টি-২০ লিগ
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
তীব্র গরমে নাজেহাল পশুরা, ঝড়খালিতে বাঘেদের উপর বিশেষ নজর
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
Stadium Bulletin | ‘বিরাট’ আকর্ষণ ‘কোহলি’! জয় পেতে মরিয়া কেকেআর
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
চকোলেট খেয়ে অসুস্থ শিশু, ভর্তি হাসপাতালে
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
অর্ণ-অনির্বাণের হাত ধরে ‘ওথেলো’ এবার পর্দায় ‘অথৈ’
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
এক অন্যরকম ভালোবাসার গল্প বুনলেন মানসী
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
দূরদর্শনের লোগোর রং পরিবর্তন নিয়ে প্রতিবাদ মমতার
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
গরমে সুস্থ থাকতে মেনে চলুন এই টিপসগুলি
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
এই সপ্তাহেই তৃণমূল বেসামাল হয়ে পড়বে, হুঙ্কার শুভেন্দুর
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
রবিবার রাঁচিতে ইন্ডিয়া জোটের প্রকাশ্য সমাবেশ
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
গরমে ট্রাফিক পুলিশকে দেওয়া হল ও‌আর‌এস, ছাতা
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
আমেঠির মতো ওয়েনাড থেকেও পালিয়ে যাবেন রাহুল গান্ধী, কটাক্ষ মোদির
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team