কলকাতা মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩ |
K:T:V Clock
Sania Mirza: ফিরে দেখা ‘স্পর্ধার সানিয়া’ !
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Edited By:  জয়জ্যোতি ঘোষ
  • প্রকাশের সময় : বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩, ০৬:৫৪:২৬ পিএম
  • / ২৩ বার খবরটি পড়া হয়েছে
  • জয়জ্যোতি ঘোষ

১৯৯৬ সালের আটলান্টা অলিম্পিকের কথা মনে আছে? ব্রোঞ্জ জয়ী লিয়েন্ডার পেজ (Leander Paes) পিঠে তিরঙ্গা নিয়ে জাতীয় সঙ্গীত মনে মনে আওড়াচ্ছেন। যতজন ভারতীয় সেইসময় আটলান্টা টেনিস কোর্টে হাজির ছিলেন তারাও একই সুরে তাল মেলাচ্ছিলেন। বলা বাহুল্য, ভারতীয় টেনিস ইতিহাসের ভীষণ তাৎপর্য বহন করছে এই দৃশ্য। কারণ এই দৃশ্যই অনুপ্রাণিত করেছিল সেইসময়ের ক্ষুদে টেনিস প্রতিভাদের। তাঁরই মধ্যে একজন হায়দরাবাদের সানিয়া মির্জা (Sania Mirza)। মুম্বইতে জন্মালেও তাঁর টেনিসে হাতে খড়ি নিজাম শহরেই। পরবর্তীতে এই সানিয়াই হয়ে ওঠেন ভারতের সর্বকালে সেরা মহিলা টেনিস তারকা। ক্লে কোর্ট বা গ্রাস কোর্টে সানিয়ার ব্যাকহ্যান্ড বা ফো্রহ্যান্ড ম্যাজিকের মূর্ছনায় দুলেছে আসমুদ্রহিমাচল। স্টিরিয়োটাইপ থেকে হয়ে উঠেছেন এক ব্যতিক্রমী। জীবনের শেষ গ্র্যান্ড স্লাম খেলতে নেমেও নিজের প্রতিভার ছাপ রাখলেন সানিয়া। বোপান্নাকে সঙ্গী করে পৌঁছে গেলেন মিক্সড ডাবলসের ফাইনালে। আজ একবার যাওয়া যেতেই পারেই ফ্ল্যাশব্যাকে। নস্ট্যালজিয়ায় ডুব দিতেই পারেন সানিয়া-অনুরাগীরা।

•    অস্ট্রেলিয়ান ওপেন মিক্সড ডাবলস-

২০০৯ সালে মহেশ ভূপতিকে সঙ্গী করে ঐতিহাসিক অস্ট্রেলিয়ান মিক্সড ডাবলস খেতাব জেতেন সানিয়া মির্জা। ২০০৮ এ মেলবোর্ন পার্কে হোঁচট খাওয়ার পর কঠোর হোমওয়ার্ক করে সানিয়া-মহেশ জুটি। নিখুঁত গেমপ্ল্যানে দুজনেই হয়ে ওঠেন অপ্রতিরোধ্য। ফলস্বরূপ পরের বছর অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে অবধি একটিও সেট হারেনি সানিয়া-মহেশ জুটি। অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে কানাডিয়ান জুটি আলেকজান্দ্রা ওজনিয়াক এবং ড্যানিয়েল নেস্টরের বিরুদ্ধে প্রথম সেট(৩-৬) হারেন। এরপর দুর্দান্ত প্রত্যাবর্তন। কানাডিয়ান জুটিকে পরাস্ত করেন এবং প্রবেশ করেন অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে। শেষ চারের লড়াইতে হারায় চেক জুটি বেনেসোভা এবং লুকাসকে। যথারীতি ফাইনালেও জয়ের ধারা অব্যাহত রাখেন এই ভারতীয় জুটি। অস্ট্রেলিয়ান ওপেন মিক্সড ডাবলস খেতাব জিতে সানিয়া মির্জা জানিয়েছিলেন, ‘গ্র্যান্ড স্লাম জেতার স্বপ্ন ছিল বহুদিনের। আজ সেই স্বপ্ন সত্যি হল।এটা আরও স্মরণীয় হয়ে থাকবে কারণ যাকে সঙ্গী করে এই গ্র্যান্ড স্লাম জিতলাম তিনি আমার বহুদিনের পরিচিত এবং ভীষণ পছন্দের একজন।’

•    ২০১২ ফরাসি ওপেন মিক্সড ডাবলস

শুধু ২০০৯ সালের অস্ট্রেলিয়ান ওপেন মিক্সড ডাবলস খেতাব জিতেই থেমে থাকেননি সানিয়া-মহেশ জুটি। রোলাগারোয় ক্লে কোর্টে ভারতীয় মিক্সড ডাবলস জুটির মুন্সিয়ানার সাক্ষি টেনিস বিশ্ব। ২০১২ সালের ফরাসি ওপেনে সপ্তম বাছাই হিসেবে প্রবেশ সবাইকে অবাক করে দেয় এই ভারতীয় জুটি। ফাইনালে পোলিশ-মেক্সিকান জুটিকে পরাস্ত করে স্ট্রেট সেটে। ম্যাচ স্কোর ৭-৬, ৬-১। অস্ট্রেলিয়ান ওপেনের পর এটি ছিল তাঁদের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম মিক্সড ডাবলস খেতাব।

•    ২০১৪ ইউএস ওপেন মিক্সড ডাবলস

ইউএস ওপেনে ব্রাজিলের টেনিস তারকা ব্রুনো সোরসের সঙ্গে জুটি বাঁধেন সানিয়া মির্জা। রুদ্ধশ্বাস ফাইনালে টাইব্রেকারে পরাজিত করেন ইউএসএ-র আবিগেইল স্পিয়ার্স এবং মেক্সিকোর সান্তিয়াগো গোঞ্জালেজকে।

•    সান্টিয়ানা (সানিয়া মির্জা-মার্টিনা হিঙ্গিস জুটি)

২০১৫ সালে মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটি বাঁধেন সানিয়া মির্জা। আর এই জুটি এতটাই জনপ্রিয় হয়ে ওঠে যে টেনিস দুনিয়া তাঁদেরকে সম্বোধন করতে থাকেন ‘সান্টিয়ানা’ বলে। এই জুটি পর পর তিনটি গ্র্যান্ড স্লাম খেতাব জেতে। ২০১৫ সালের উইম্বলডনে কোনও সেট না হেরে ফাইনালে প্রবেশ করে সান্টিয়ানা। পরে তিন সেটের রুদ্ধশ্বাস ফাইনালেও বাজিমাৎ করে সানিয়া-মার্টিনা জুটি।সান্টিয়ানা-র এই ফর্ম দেখা যায় পরবর্তী দুটি গ্র্যান্ড স্লামেও। ২০১৫ ইউএস ওপেন এবং ২০১৬ অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা ডাবলস জেতে সানিয়া-মার্টিনা জুটি।

•    ক্রমতালিকায় সানিয়া 
 ২০১৫ সালে WTA ডাবলস ক্রমতালিকায় প্রথম স্থানে উঠে আসেন সানিয়া মির্জা। এর আগে ভারতীয় টেনিস মহলে লিয়েন্ডার পেজ এবং মহেশ ভূপতি ছাড়া এই কীর্তি কারও ছিল না। WTA-ক্রমতালিকায় টানা ৮০ সপ্তাহ নিজের শীর্ষস্থান ধরে রেখেছিলেন সানিয়া মির্জা।

•    অলিম্পিক্সে সানিয়া
চারবার অলিম্পিকে অংশ নেন সানিয়া মির্জা। ২০০৮ সালে বেজিং অলিম্পিক দিয়ে অভিষেক হয় তাঁর। ২০১৬ রিও অলিম্পিকে মহেশ ভূপতির সঙ্গে জুটি বাঁধেন সানিয়া। মিক্সড ডাবলসের সেমিফাইনাল পর্যন্ত পৌঁছান। অলিম্পিকে এটাই তাঁর সেরা পারফরম্যান্স।
 
•  এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে সানিয়া

সানিয়া মির্জা এশিয়ান গেমসে ২টি সোনা সহ ৮টি পদক জেতেন।২০০৬ সালের দোহা এশিয়ান গেমসের মিক্সড ডাবলসে সোনা এবং ২০১৪ এশিয়ান গেমসের মিক্সড ডাবলসেও সোনা জেতেন হায়দরাবাদী টেনিস সুন্দরী। এছাড়া কমনওয়েলথ গেমসে দুটি পদক জেতেন যার মধ্যে একটি রুপো এবং অপরটি ব্রোঞ্জ।

এই মুহূর্তে জীবনের শেষ গ্র্যান্ড স্লামে খেলছেন সানিয়া মির্জা। বোপান্নাকে সঙ্গী করে আরও একটি পদকের আশায় বুঁদ সানিয়া। শুধু সানিয়া বললে ভুল হবে। বরং বলা যেতে পারে, সানিয়ার শেষ গ্র্যান্ড স্লামে পদকের আশায় প্রহর গুনছে  টেনিস দুনিয়ায় ছড়িয়ে থাকা অসংখ্য সানিয়া-অনুরাগীরা।

 

আর্কাইভ

এই মুহূর্তে

Prasenjit Daughter Prerana: ‘মেয়েকে জড়িয়ে ধরতে চাই, অপেক্ষায় আছি’
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Air Marshal Amar Preet: নতুন চিফ অফ এয়ার স্টাফ হচ্ছেন এয়ার মার্শাল অমরপ্রীত সিং
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Pakisthan Blas : পাকিস্তানের মসজিদ হামলার দায় স্বীকার করল জঙ্গি সংগঠন
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
India vs West Indies: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সহজ জয় দীপ্তি শর্মাদের
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Justice Abhijit Ganguly removes CBI Officer: তদন্তের কোনও কাজে তিনি যুক্ত থাকতে পারবেন না, সিবিআই অফিসারকে তদন্ত থেকে বাদ বিচারপতির
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Marichjhapi Massacre: ৪৪ বছর পার, আজও দগদগে মরিচঝাঁপির অভিশপ্ত সেই দিন
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
‘Putul Nacher Itikotha’ Jaya Ahsan Shooting Restart: সংশয় কাটিয়ে আবার শুটিং শুরু করবে ‘পুতুল নাচের ইতিকথা’
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Docu Series On Yash Chopra Romance : ফিরছে যশ চোপড়া রোম্যান্স
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Kanthi Case: কাঁথির নাবালিকা ধর্ষণকাণ্ডে অভিযুক্তের আবেদনকারীকে ভর্ৎসনা হাইকোর্টের
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Budget session of Parliament 2023: দেশে এখন স্থায়িত্ব আছে, দৃঢ় সিদ্ধান্তে অবিচল ভারত: দ্রৌপদী
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Vistara Airlines – Semi Naked Woman : ফের মাঝ আকাশে অসভ্যতা, অর্ধনগ্ন হয়ে বিমানে অশ্লীলতা মহিলার
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Mamata Banerjee Live: কেন্দ্রীয় সরকার খুব হিংসুটে, মাছের তেলে মাছ ভাজার অভিযোগ মমতার
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Bankura TMC speech controversy: বাঁকুড়ায় বিজেপি সাংসদের প্যান্ট খুলে নেওয়ার হুঁশিয়ারি তৃণমূলের ব্লক সভাপতির
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
Vaani Kapoor Ott Debut : বাণীর ক্রাইম থ্রিলার
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
TMC Inner Clash: ফের প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, এবার বাঘমণ্ডির বিধায়কের বিরুদ্ধে ক্ষোভ দলেরই একাংশের
মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team