Placeholder canvas
কলকাতা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
বর্ষায় শিশুদের সুরক্ষিত রাখবেন কী ভাবে? জেনে নিন
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  প্রিয়া দত্ত
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৬:৫৮ পিএম
  • / ৪৬৪ বার খবরটি পড়া হয়েছে
  • প্রিয়া দত্ত

কলকাতা: চলছে বর্ষার মরশুম। আর বর্ষাকাল আসা মানেই সঙ্গে হাজারো রোগ ও সংক্রমণের ঝুঁকি বাড়ে। বড়রা নিজেদের বিষয়ে সচেতন থাকলেও বাড়িতে ছোট বাচ্চা (Child) থাকলে মনসুন সকলের দুশ্চিন্তার কারণ হয়ে ওঠে। কারণ, বৃষ্টির জলে ভিজে সর্দি-কাশি থেকে শুরু করে, জলবাহিত রোগের শিকার হতে হয় বাচ্চাদের। তাই বাচ্চাদের অতিরিক্ত যত্ন নেওয়া প্রয়োজনীয় হয়ে পড়ে। জেনে নিন বর্ষা‌য় আপনার শিশুকে কীভাবে সুরক্ষিত রাখবেন?

১) পোশাক-পরিচ্ছদ- বর্ষার সময় আবহাওয়া পরিবর্তন হতে থাকে। সকালের দিকে গরম ও আর্দ্র আবহাওয়া থাকে। আবার রাতে মনোরম বা ঠান্ডা আবহাওয়া। তাই দিনের বেলায় বাচ্চাদের নরম ও হাল্কা জামা কাপড় পরান। আবার রাতের দিকে মোটা, ফুল স্লিভ কাপড় পরালে তাঁদের শরীর গরম থাকবে।

২) উষ্ণ এবং শুষ্ক রাখুন- বাড়ির পরিবেশ ভেজা ও স্যাঁতস্যাঁতে থাকলে তা সংক্রমণের সম্ভাবান বৃদ্ধি করতে পারে। বাইরে বেরোনোর সময় বাচ্চাদের রেনকোট ও ছাতা নিয়ে যেতে বলুন। তবে কোনও কারণে বাড়ি ফিরতে ফিরতে তারা ভিজে গেলে সঙ্গে সঙ্গে তাঁদের গামছা বা তোয়ালে দিয়ে মুছে দিন এবং শুকনো জামাকাপড় পরিয়ে দিন।

৩) ঘন ঘন ডায়পার পাল্টাতে হবে- বাচ্চাদের মধ্যে মনসুনের সময় বার বার প্রস্রাবের প্রবণতা থাকে। বাড়িতে কোনও নবজাতক বা শিশু থাকলে এবং তাঁরা সর্বক্ষণ ডায়পার ব্যবহার করলে সে দিকে সজাগ দৃষ্টি রাখুন। ঘন ঘন সেই ডায়পার পাল্টাতে থাকুন। তা না-হলে ভিজে, স্যাঁতস্যাঁতে ডায়পারের কারণে তাদের ফাঙ্গাল ইনফেকশানও হতে পারে।

৪) মশা থেকে নিরাপদে রাখতে হবে– বর্ষাকালে মশারা প্রজনন করে থাকে। এ কারণে মশার উপদ্রব বৃদ্ধি পায়। তাই বাচ্চাদের ডেঙ্গি ও ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। এ সময় বাচ্চাদের ঢিলেঢালা, ফুল স্লিভের জামা কাপড় পরানো উচিত। ত্বক যত কম বাইরে থাকে তত ভালো। মশার কামড় থেকে বাঁচতে মশারিও টাঙিয়ে রাখতে পারেন। বেশি বয়সের বাচ্চাদের ক্ষেত্রে মসকিউটো রেপেলেন্ট ক্রিম ব্যবহার করা যেতে পারে।

৫) ডাইরিয়া প্রতিরোধের ব্যবস্থা করতে হবে– বৃষ্টি ও বন্যার কারণে পানীয় জলে সংক্রমণ ছড়াতে পারে। অপরিষ্কার জল পানের ফলে ডাইরিয়ার ইনফেকশান হতে পারে। তাই সব সময় ফিল্টার করা RO-র জল ব্যবহার করা উচিত। এ ছাড়াও জল ফুটিয়ে ঠান্ডা করে পান করতে পারেন। ডাইরিয়া থেকে সুরক্ষিত থাকার জন্য বাচ্চাদের বার বার হাত ধুতে উৎসাহিত করুন। বর্ষাকালে তাঁদের বাইরের খাবার খেতে দেবেন না।

৬) পরিষ্কার-পরিচ্ছন্নতা- বর্ষাকালে কাঁদা জল, কাঁদা, বর্ষার জল বা নোংরা মেঝে পরিষ্কার করা অত্যন্ত কঠিন। তবে বাচ্চারা বাড়িতে এলেই তাঁদের হাত-পা ধোয়াকে অবশ্য পালনীয় কর্তব্যে পরিণত করুন। আবার বর্ষাকালে অন্তত দুবার মেঝে পরিষ্কার করুন। মেঝে পরিষ্কার করার সময় জলে অ্যান্টিসেপ্টিক মিশিয়ে নিতে ভুলবেন না। বাচ্চাদের পোশাক হতে হবে পরিষ্কার। প্রতিদিন তাদের মোজা ধুতে হবে। আবার সপ্তাহে অন্তত একবার বাচ্চাদের সমস্ত খেলনা ধুয়ে নিন।

৭) পুষ্টিকর খাবার খাওয়াতে হবে- বাচ্চারা যাতে পুষ্টিকর খাবার গ্রহণ করে সে বিষয় লক্ষ্য। রাখুন। বর্ষাকালে স্ট্রিট ফুড খাবেন না। এ সময় সবুজ শাক-সবজি এবং কলা, বেদানা, পেঁপের মতো মরশুমি ফল তাদের খাদ্য তালিকায় অন্তর্ভূক্ত করতে পারেন। এর পাশাপাশি খাদ্য তালিকায় অবশ্যই বিট রাখবেন। বিট অ্যান্টি অক্সিডেন্টে সমৃদ্ধ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে। তবে আগে থেকে কেটে রাখা ফল ও স্যালাড খেতে দেবেন না। বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য সবচেয়ে পুষ্টিকর ও উল্লেখযোগ্য খাবার হল ড্রাই ফ্রুটস।

৮) ফ্লু থেকে নিরাপদে থাকুন- নিজের সন্তানের ভ্যাকশিনের তারিখ ভুলে যাবেন না। ফ্লু থেকে সুরক্ষার সবচেয়ে উৎকৃষ্ট উপায় হল ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন দেওয়া।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯২০
২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

বিস্ফোরণে উড়ল দোকান, ঝলসে গেল মালিক
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
অধীরকে ঘিরে গো ব্যাক স্লোগান নওদায়
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভাঙড়ে তৃণমূল নেতা শওকত মোলার বিরুদ্ধে পড়ল পোস্টার
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
কলকাতার তাপমাত্রা পৌঁছবে ৪১ ডিগ্রিতে, মঙ্গল থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি!
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
শিশুখাদ্যে চিনি মেশানোর অভিযোগ সুইস সংস্থা সেরেল্যাকের বিরুদ্ধে
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
দ্বিতীয় দফা ভোটের আগে দার্জিলিংয়ে জোড়া সভা শাহ-রাজনাথের
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
তৃণমূলের বৈঠকে বিজেপি প্রার্থীর ভাই
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভালো সুযোগ আসছে এইসব রাশির জাতকের জীবনে 
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভোট শেষ হতেই বোমাবাজিতে উত্তপ্ত শীতলকুচি
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ভোট শেষ হওয়ার দুঘন্টার মধ্যেই বিজয় মিছিল তৃণমূল–বিজেপি
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
প্রথম দফায় ১০২ কেন্দ্রে কোন কোন হেভিওয়েটের ভাগ্য চূড়ান্ত হল
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
Stadium Bulletin | স্টার্ককে যদি হাবাসের হাতে ছাড়া যায়?
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
এসএসসি মামলার রায় সোমবার
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
শক্তিপুর ও বেলডাঙার ওসিকে সাসপেন্ড করল কমিশন
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
কয়লা পাচার মামলায় জয়দেবের জামিনের আর্জি খারিজ হাইকোর্টে
শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team