কলকাতা রবিবার, ২৯ মে ২০২২, ০১:২১ ( AM )
Tek Fog: বিজেপির হয়ে ‘প্রোপাগান্ডা’, সোশাল মিডিয়ায় আইটি সেলের ঘৃণা প্রচার, আড়ালে টেক-ফগ অ্যাপ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২, ০৯:৪৯:১৪ পিএম
  • / ২৬৭ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

কলকাতা টিভি ডিজিটাল ডেস্ক: পেগাসাস কেলেঙ্কারি (Pegasus Spyware) তদন্তের পর এবার টেক ফগ (Tek Fog) অ্যাপের ষড়যন্ত্র ফাঁস। ‘দ্য ওয়্যার’ বৃহস্পতিবার দুপুরে তাঁদের পোর্টালে এক্সক্লুসিভ একটি তদন্ত-রিপোর্ট প্রকাশ করেছে। অসংখ্য ছোট বড় তথ্য-প্রমাণ সামনে এনে দাবি করেছে টেক-ফগ এমন একটি অ্যাপ যা অনলাইনে ঘৃণা এবং বিদ্বেষ ছড়িয়ে থাকে। হ্যাশট্যাগকে নিজেদের মতো করে নিয়ন্ত্রণ করে সোশাল মিডিয়ার ট্রেন্ড বদলে দিতে পারে। আর এ সবই করে থাকে শাসক দল বিজেপি’র (Right-Wing Propaganda) রাজনৈতিক স্বার্থে। গেরুয়া শিবিরকে সুবিধা করে দিতে।

দ্য ওয়্যারের তদন্ত রিপোর্ট শুরু হয়েছে ২০২০-এর একটি টুইটার হ্যান্ডলের পোস্টকে উল্লেখ করে। টুইটার হ্যান্ডলটি বেনামী অ্যাকাউন্ট থেকে কাজ করত। কাজ করত বিজেপি’র আইটি সেলের হয়ে। কাজ করতে হত টেক-ফগ নামে একটি গোপন এবং অত্যন্ত আধুনিক অ্যাপের সাহায্যে। অভিযোগ, যে অ্যাপের কাজই হল শাসক দল বিজেপির হয়ে কৃত্রিম বা মেকি জনপ্রিয়তা তৈরি করা। বেনামী টুইটার হ্যান্ডলটিও সেই কাজই করত। বিজেপি’র সমালোচকদের ট্রোল করত, সোশাল মিডিয়ায় সাধারণ মানুষের মতামতকে নিয়ন্ত্রণ করত। কৃত্রিম ট্রেন্ড তৈরি করত। আর সবই হত অত্যন্ত গোপনীয়তার সঙ্গে এবং স্বয়ংক্রিয়ভাবে।

২০২০, ২৪ এপ্রিল। সময় বেলা ১১টা ৫৬ মিনিট। ওই বেনামী টুইটার হ্যান্ডল থেকে একটি পোস্ট হয়। লেখার সারমর্ম হচ্ছে, অত্যন্ত হতাশ এবং বিরক্তি নিয়ে এই পোস্ট। এই টুইটার হ্যান্ডলের ব্যবহারকারী ২০১৪ থেকে বিজেপি’র আইটি সেলে কাজ করছেন। কিন্তু এখন তিনি বুঝতে পেরেছেন তাঁর মতো আরও অনেকেই আইটি সেলের ‘বলির পাঁঠা’ ছাড়া কিছু না। প্রত্যেক টুইটের জন্য বরাদ্দ ছিল ২ টাকা। টুইটে লেখা হয়, ২০১৮ সালে আইটি সেল প্রতিশ্রুতি দেয় বিজেপি ক্ষমতায় এলে সরকারি চাকরি দেওয়া হবে। ক্ষমতায় আসার পর সেই প্রতিশ্রুতি অস্বীকার করা হয়। শেষ লাইনে লেখা ‘মিথ্যাবাদী চাকরি কোথায়?’

আরও পড়ুন: PM Modi Security Breach: মোদির নিরাপত্তায় গাফিলতি তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন স্বরাষ্ট্রমন্ত্রকের

এই পোস্টের চার দিন পরেই আরও একটি পোস্ট। ‘আইটি সেলের হাতে অনেক রকম সফটওয়্যার আছে। আমাকে টেক-ফগ নামের একটি গোপন অ্যাপ ব্যবহার করতে বলা হয়েছিল। যা আইটি সেলের কর্মীরাই একমাত্র ব্যবহার করে থাকে। ক্যাপচাকে এড়িয়ে বাইপাস করে এই অ্যাপ থেকে স্বয়ংক্রিয়ভাবে হ্যাশট্যাগ ট্রেন্ড বা টেক্সট নিয়ন্ত্রণ করা যায়। এর বাইরেও আইটি সেলের কর্মীরা টাসকর নামের একটি অ্যাপও ব্যবহার করে থাকে।’

বেনামী ওই টুইটার হ্যান্ডলের পোস্ট থেকে জানা যায়, টেক-ফগ হচ্ছে একটি গোপন অ্যাপ যা কিনা আমি বা আপনি গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করতে পারব না। অ্যাপটি কী করতে পারে? বেআইনিভাবে অনলাইন ক্যাপচা কোড এড়িয়ে যেতে পারে। বাইপাস করতে পারে। তারপর যে কোনও আইপি অ্যাড্রেস থেকে মোবাইল, ল্যাপটপ, ট্যাব থেকে স্বয়ংক্রিয়ভাবে টেক্সট বা হ্যাশট্যাগের ট্রেন্ডকে নিয়ন্ত্রণ করতে পারে। একাধিক হ্যাশট্যাগের ট্রেন্ড চুরি করে নিজেদের মতো করে চালাতে পারে।

‘দ্য ওয়্যারে’র দাবি একাধিক বার সোর্সের সঙ্গে তারা কথা বলেছে। কথা বলে জানতে পারা গিয়েছে, বেনামী হ্যান্ডলারদের কাজ হচ্ছে, টুইটারে ট্রেন্ড করছে এরকম একাধিক হ্যাশট্যাগ ছিনতাই করা। তারপর সে গুলোকে নিজেদের মতো করে ব্যবহার করা। সোশাল মিডিয়ায় কৃত্রিম ট্রেন্ড এবং জনমত তৈরি করা। একইসঙ্গে একাধিক বিজেপি অনুমোদিত বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে সেই সব জনমত ছড়িয়ে দেওয়া। এমনকি যে সব সাংবাদিক শাসক দলের সমালোচক তাঁদের ট্রোল করার কাজও হত এই অ্যাপের সাহায্যে।

সোর্সের থেকে ‘দ্য ওয়্যার’ জানতে পারে, আইটি সেলের এই কর্মীদের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছিল। নিশানায় আইটি সেলের আরও এক হ্যান্ডলার। নাম দেভাং দাভে। দেভাং হচ্ছেন বিজেপির প্রাক্তন আইটি সেল প্রধান। এই দেভাংয়ের সঙ্গেই যোগাযোগ রাখতে হত বলে দাবি করেছেন ‘দ্য ওয়্যারে’র সোর্স। ২০১৮ সালে এই দেভাং হ্যান্ডলারদের একেবারে লুফে নেওয়ার মত সরকারি চাকরির প্রতিশ্রুতি দেয়। পরে বিজেপি ক্ষমতায় আসার পর তা দিতে অস্বীকার করে বলে অভিযোগ।

আরও পড়ুন: Vibrant Gujarat Summit: করোনার কারণে স্থগিত ভাইব্র্যান্ট গুজরাত সম্মেলন

এই সময় প্রায় দু’বছর টানা তদন্ত চালিয়ে গিয়েছে ‘দ্য ওয়্যার’। টেক-ফগ নামের এই অ্যাপের আদৌ কোনও অস্তিত্ব আছে কিনা। বা হুইশলব্লোয়ারের কথা মতো সেই অ্যাপ থেকে সোশাল মিডিয়ায় স্বয়ংক্রিয়ভাবে জনমত নিয়ন্ত্রণ করা যায় কি না। এ নিয়ে খোঁজ খবর চালানো হয়েছে।

হুইশলব্লোয়ারের প্রতিটি অভিযোগ দ্য ওয়ারের টিম আলাদা আলাদা করে স্বতন্ত্রভাবে পরীক্ষা করে, তদন্ত করে দেখেছে। টেক-ফগ অ্যাপের কাজের পদ্ধতি, এর প্রযুক্তিগত খুঁটিনাটি খতিয়ে দেখা হয়েছে। অ্যাপের কারিগর, অ্যাপের ব্যবহারকারীদের সম্পর্কে একাধিক তথ্য সংগ্রহ করেছে। তথ্য সংগ্রহ করা হয়েছে বিভিন্ন ই-মেল, অনলাইন চ্যাটরুম থেকে। একাধিক টুইটার হ্যান্ডল তাদের অ্যাকাউন্ট থেকে স্ক্রিন গ্র্যাব, স্ক্রিনকাস্ট শেয়ার করেছে। এমনকি সোর্স তাদের পে-স্লিপ বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য শেয়ার করেছে দ্য ওয়্যারকে।

আর্কাইভ

এই মুহূর্তে

প্রস্তুতি ম্যাচে জর্ডনের কাছে হেরে গেল সুনীল ছেত্রীর ভারত
রবিবার, ২৯ মে, ২০২২
চতুর্থ স্তম্ভ: মহার্ঘ ভাতা, কতটা মহার্ঘ?
শনিবার, ২৮ মে, ২০২২
Yogi Adityanath: সরকারি কারখানায় মহিলাদের কাজের সময়সীমা বেঁধে দিল যোগী সরকার
শনিবার, ২৮ মে, ২০২২
Bengaluru: যান আটকে জটে, গিয়ার ‘বেচে’ কটাক্ষ গাড়ি চালকের
শনিবার, ২৮ মে, ২০২২
African lioness: সাপের কামড়ে মৃত্যু গঙ্গার, নন্দনকানন হারল আফ্রিকান সিংহী
শনিবার, ২৮ মে, ২০২২
চশমার কাঁচ পরিষ্কার করার সময় এই ভুলগুলো করবেন না
শনিবার, ২৮ মে, ২০২২
BJP Rally: বিজেপির মিছিলে ধুন্ধুমার, রণক্ষেত্র যাদবপুরে মাথা ফাটল পুলিসের
শনিবার, ২৮ মে, ২০২২
Vastu & dining room: বাস্তু মতে ডাইনিং রুম এভাবে সাজালে সংসারে সুখ-সমৃদ্ধির অভাব হবে না
শনিবার, ২৮ মে, ২০২২
Coochbehar Road Accident: চায়ের দোকানে ঢুকে ডাম্পারের চাকা পিষে দিল চারজনকে, তুফানগঞ্জে উত্তেজনা
শনিবার, ২৮ মে, ২০২২
শহর মাতালেন কার্তিক আরিয়ান
শনিবার, ২৮ মে, ২০২২
Tiljala Bomb: তিলজলায় ফলের ঝুড়িতে বোমা! চাঞ্চল্য এলাকায়
শনিবার, ২৮ মে, ২০২২
KMC: কাজের সুবিধার জন্যই পুরসভায় বদলি, জানালেন মেয়র
শনিবার, ২৮ মে, ২০২২
Bangladeshi: অনুপ্রবেশকারীদের জাল পরিচয়পত্র তৈরির চক্র, সিআইডির জালে ৭ প্রতারক
শনিবার, ২৮ মে, ২০২২
J&K Encounter: নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াই, অনন্তনাগে খতম ২ সন্ত্রাসবাদী
শনিবার, ২৮ মে, ২০২২
Jhargram: পাকা রাস্তার দাবিতে টানা ৩০ ঘন্টা রাস্তা অবরোধ ঝাড়গ্রামের সাঁকরাইলে
শনিবার, ২৮ মে, ২০২২
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team