কলকাতা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৫:৫৩ ( AM )
মহাত্মা’র নির্দেশেই ব্রিটিশদের কাছে ক্ষমা চেয়েছিলেন সাভারকার, বিতর্ক উস্কে দাবি রাজনাথের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১, ০২:০৩:২৫ পিএম
  • / ২৮৩ বার খবরটি পড়া হয়েছে
  • • | Written By: Swarnarka Ghosh

নয়াদিল্লি: গান্ধীজী ও সাভারকার ইস্যুতে তরজা অব্যাহত। বুধবার নয়াদিল্লিতে নিজের বই প্রকাশ অনুষ্ঠানে এই প্রসঙ্গে মুখ খুললেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বীর সাভারকারকে নিয়ে একটি বই লিখেছেন প্রতিরক্ষামন্ত্রী।  যার নাম বীর ‘সাভারকার দ্য ম্যান হু কুড প্রিভেন্ট পার্টিশন’। বইতে তিনি লিখেছেন মহাত্মা গান্ধীর নির্দেশেই ব্রিটিশ শাসকের কাছে মুচলেকা দিয়েছিলেন বীর সাভারকার। এমনটাই দাবি করেন রাজনাথ সিং।  হিন্দু মহাসভার প্রতিষ্ঠাতা বীর সাভারকারের দেশপ্রেম ও তাঁর অবদান নিয়ে এর আগে একাধিকবার প্রশ্ন তুলেছেন বিরোধী রাজনৈতিক দলগুলি এবং ইতিহাসবিদেরাও। সাভারকারকে ইংরেজদের পৃষ্ঠপোষক হিসেবে দাবি করে বিজেপিকে কোণঠাসা করার চেষ্টা করা হয়েছে বহুবার।  যার ফলে স্বাধীনতায় বিজেপির অবদান এই প্রশ্নে বারবার হোঁচট খেতে হয়েছে গেরুয়া শিবিরকে। এবার সেই প্রসঙ্গে খোলামেলা বক্তব্য রাখলেন রাজনাথ।

এদিন তিনি বলেন, “সাভারকারকে নিয়ে প্রচুর মিথ্যে প্রচারিত হয়েছে। বলা হয়েছে ইংরেজ শাসনে থাকাকালীন তিনি একাধিকবার ক্ষমা চেয়ে মুচলেকা দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তা আদতে সত্য নয়।  যদিও প্রতিটি জেলবন্দি ব্যক্তিরই ক্ষমা প্রার্থনার অধিকার থাকে।  তবে সাভারকার কোনওভাবেই ব্রিটিশদের কাছে মাথানত করতে চাননি।  শুধুমাত্র গান্ধীজীর নির্দেশে তিনি ইংরেজদের কাছে তার কৃতকর্মের জন্যে ক্ষমা চেয়ে ছিলেন।  তারপর মুচলেকা দিয়ে আন্দামানের সেলুলার জেল থেকে মুক্তি পান।  শান্তিপূর্ণ স্বাধীনতা আন্দোলন চালানোর জন্য গান্ধীজীর নির্দেশ অমান্য করতে পারেননি সাভারকার।” অর্থাৎ, সাভারকারের মুক্তির পেছনে গান্ধীর হাত ছিল বলেই দাবি করেন রাজনাথ।  আর এই মন্তব্যে গান্ধী-সাভারকার বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠল বলেই মনে করছেন রাজনৈতিক মহল।

অন্যদিকে, ইতিহাসের পাতা খতিয়ে দেখলে এই যুক্তি মানতে নারাজ ঐতিহাসিকেরা।  তাঁদের যুক্তি, ১৯১১ সালের ৪ জুলাই আন্দামানের সেলুলার জেলে বন্দি হয়েছিলেন সাভারকার।  তার ছয় মাসের মধ্যেই ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা প্রার্থনা করেন সাভারকার।  ইংরেজ সরকারের থেকে কোনও উত্তর না পেয়ে ১৪ নভেম্বর ১৯১৩ সালে দ্বিতীয় বার ক্ষমা প্রার্থনা করেন সভারকার।  যদিও গান্ধীজী তখন দক্ষিণ আফ্রিকায় বর্ণবিদ্বেষী আন্দোলনে লড়াই করছেন।  তার বছর বাদে অর্থাৎ ১৯১৫ সালের ৯ জানুয়ারি ভারতে পা রাখেন গান্ধীজী। বিশেষজ্ঞদের মতে গান্ধীজী ভারতে আশার বহু আগেই সাভারকার জেলে বন্দি হয়েছিলেন। সুতরাং কিভাবে গান্ধীজী তাঁকে ক্ষমা প্রার্থনা করার সুপারিশ করবেন? প্রশ্ন তুলেছেন ইতিহাসবিদেরা।

১৯০৯ সালে একবার লন্ডনে প্রবাসী ভারতীয়দের দশেরা উৎসব আমন্ত্রিত হয়েছিলেন গান্ধীজী।  তখন সেখানে হাজির ছিলেন সাভারকারও।  কিন্তু আর এক বছর পর ১৯১০ সালে জেলবন্দি হন সাভারকার।  সুতরাং স্পষ্টতই সেই সময় গান্ধীজির সঙ্গে সাভারকারের কোনওরকম সাক্ষাৎ হয়নি বলেই দাবি বিশেষজ্ঞদের। তাহলে কোন যুক্তিতে রাজনাথ সিং তার বইয়ে সাভারকার ইস্যুতে গান্ধীজিকে টেনে এনেছেন? মহাত্মা গান্ধীকি হোয়াটসঅ্যাপ মেসেজ করে সাভারকারকে ক্ষমা চাইতে বলেছিলেন? প্রশ্ন বিশেষজ্ঞদের।

এর আগেও ‘আইকন-হীন’ দল হিসেবে একাধিকবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে বিজেপিকে। তাই কখনো সর্দার বল্লভ ভাইকে নিয়ে অথবা কখনও নেতাজিকে নিয়ে দড়ি টানাটানি করতে গিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে মোদির-শাহদের। এবার সাভারকার কে নিয়ে বই লিখে রাজনাথ ফের আরও একবার বিতর্ক উস্কে দিলেন বলেই মনে করছেন রাজনৈতিক মহল।

আর্কাইভ

এই মুহূর্তে

আজ ভাসতে পারে উত্তরবঙ্গ, নিম্নচাপ সরায় দক্ষিণে কমবে বৃষ্টি
বুধবার, ২০ অক্টোবর, ২০২১
স্থগিত আইসিএসই-আইএসসি প্রথম সিমেস্টারের পরীক্ষা
বুধবার, ২০ অক্টোবর, ২০২১
তিতুমীরের গ্রামে সম্প্রীতির অন্য নজির, হিন্দু যুবকের সৎকারে মুসলিম গ্রামবাসী
বুধবার, ২০ অক্টোবর, ২০২১
আন্দোলনের ‘শাস্তি’, মিলল না রাতের খাবার, অভুক্ত রইলেন খড়গপুর আইআইটির ৫৫০ পড়ুয়া
বুধবার, ২০ অক্টোবর, ২০২১
গেরুয়া শিবিরের আক্রমণের মুখে ‘জশন-ই-রিওয়াজ’ প্রোমো সরাল ফ্যাব ইন্ডিয়া
বুধবার, ২০ অক্টোবর, ২০২১
সীমান্ত পাহারায় আরও বেশি ক্ষমতা বিএসএফের হাতে, বাংলা-পঞ্জাবকে নিয়ন্ত্রণের চেষ্টা?
বুধবার, ২০ অক্টোবর, ২০২১
নতুন দল গঠনের ঘোষণা অমরিন্দরের, বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়তে পারেন ভোটে
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
খুনের আগে তিনজনের সঙ্গে মোবাইলে কথা বলেন কর্পোরেট কর্তা সুবীর চাকি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
হিন্দুদের উপর হামলায় জড়িতদের কড়া শাস্তি দিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ হাসিনার
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিপদসীমায় জল তিস্তায় সতর্কতা, ডুবল দশ নম্বর জাতীয় সড়ক
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিপর্যয়ের শঙ্কা, রাস্তায় বেরোতে নিষেধ করল শিলিগুড়ি পুলিস
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ডেনমার্কে কোর্টে ফিরেই জয় সিন্ধুর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বৃষ্টি-ধসে উত্তরাখণ্ডে আটকে রাজ্যের ১৪ পর্যটক
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই চূড়ান্ত ব্যাটিং অর্ডার বেছে নিতে চান বিরাট
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মুখ্যমন্ত্রীর পাঠানো বিজয়ার মিষ্টিতে মজে তিন বড় ক্লাবসহ সিএবিও
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team