কলকাতা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫২ ( PM )
রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হল ভারত
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ২ আগস্ট, ২০২১, ০৩:৪৭:০১ এম
  • / ২৪৫ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: Swarnarka Ghosh

কলকাতা টিভি ওয়েব ডেস্ক:   রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব এবারের ভারতের হাতে। রবিবার এমনটাই জানানো হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে।  নিরাপত্তা পরিষদ রাষ্ট্রসংঘের সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সভাপতিত্ব লাভ করে তিনটি বিষয়ের উপর গুরুত্ব দিয়েছে ভারত তা হল নৌ নিরাপত্তা, শান্তি স্থাপন এবং সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই। এই তিনটি বিষয়ে আগামীদিনের জোরদার কাজ করতে চায় ভারত। এমনটাই জানিয়েছেন রাষ্ট্রসংঘের ভারতের স্থায়ী প্রতিনিধি টি. তিরুমূর্তি।‌ যদিও ভারতের এই সভাপতিত্বের মেয়াদ মাত্র এক মাস। অর্থাৎ এই অগাস্ট মাসেই ভারত নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে।

আরও পড়ুন:  আফগানিস্তানের বিমানবন্দরে রকেট হামলা তালিবানদের

উল্লেখ্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্য দেশ রয়েছে। তারা হল ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, আমেরিকা ও চীন। তাছাড়া প্রতিবছরই ১০ টি অস্থায়ী সদস্য নির্বাচন করা হয়। সেই তালিকায় এই বছর যুক্ত হয়েছে ভারতের নাম। রাষ্ট্রসংঘের নিয়ম অনুযায়ী, স্থায়ী অস্থায়ী মিলে মোট ১৫ টি দেশ ঘুরিয়ে-ফিরিয়ে নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করে থাকে। সেই রীতি অনুযায়ী এবার সভাপতিত্ব করতে চলেছে ভারত। আগামী সেপ্টেম্বরে ভারতের মেয়াদ শেষ হলে আবার অন্য কোন দেশ এই সভাপতিত্ব অর্জন করবে। ঠিক যেভাবে ফ্রান্সের কাছ থেকে পরিষদের সভাপতিত্ব হাতে তুলে নিল ভারত।

 

বর্তমানে সিরিয়া, ইরাক, সোমালিয়া, লেবাননের মতন একাধিক দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা চলছে নিরাপত্তা পরিষদে। এবার মধ্যপ্রাচ্যের দেশ গুলির সমস্যা নিয়ে আলোচনার আয়োজন করতে পারবে ভারত। আলোচনার অ্যজেন্ডা গঠন ও গুরুত্বপূর্ণ মতামত ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ভারত। এদিন এমনটাই জানিয়েছেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি.তিরুমূর্তি।

আরও পড়ুন:  বন্ধুত্ব দিবসে মোদি সরকারকে শুভেচ্ছা রাহুলের

সারা বিশ্বে শান্তি স্থাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জাতিপুঞ্জের শান্তিরক্ষা বাহিনী। আর এই বাহিনীতে সবথেকে বেশি সংখ্যক সেনা রয়েছে ভারত পাকিস্তানের এবং বাংলাদেশের।  বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত দেশে শান্তিরক্ষা বাহিনীর অবদান অনস্বীকার্য। তাদের স্মরণেও জাতিপুঞ্জে এক বিশেষ সম্মান জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করবে ভারত। এমনটাই জানানো হয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফ।

অন্যদিকে, ভারতের সভাপতিত্ব হওয়ার খবরে স্বাভাবিকভাবেই প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। “আশা করছি ভারত আন্তর্জাতিক সমস্ত আইন মেনেই নিরাপত্তা পরিষদ পরিচালিত করবে।” এমনই এক ছোট্ট বার্তা এসেছে ইসলামাবাদের তরফে।

উল্লেখ্য,রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য হওয়ার জন্য বিগত এক দশকেরও বেশি সময় ধরে চেষ্টা চালাচ্ছে ভারত।  শুধু তাই নয়, ভারত ছাড়াও রয়েছে ব্রাজিল, জার্মানি ও জাপান। প্রতিটি আঞ্চলিক শক্তিধর দেশগুলির প্রতিনিধিত্ব প্রয়োজন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। এই দাবি বহুদিন ধরেই জানিয়ে আসছে ভারত। কিন্তু নিরাপত্তা পরিষদে চীনের উপস্থিতি ভারতের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। ব্রিটেন, ফ্রান্স, আমেরিকা, রাশিয়ার মতো দেশগুলি ভারতের প্রতিনিধিত্বের সমর্থন জানালেও বারবার ভেটো দিচ্ছে চীন। তাছাড়া ভারতের সঙ্গে জাপানের উপস্থিতি কখনই ভালোভাবে বেজিং। তাই আপাতত স্বল্প সময়ের এই সভাপতিত্বে ভারত কূটনৈতিকভাবে আন্তর্জাতিক স্তরে কতটা কি অর্জন করতে পারে সেটাই দেখার।

আর্কাইভ

এই মুহূর্তে

ভবানীপুরের শীতলা মন্দিরে পুজো দিয়ে জনসংযোগে মমতা বন্দ্যোপাধ্যায়
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আচমকা দাঁতের ব্যথায় কাজে আসবে এই ঘরোয়া টোটকা
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
দরজা ভেঙে দেহ উদ্ধার, অস্বাভাবিক মৃত্যু অখণ্ড পরিষদ সভাপতি নরেন্দ্র গিরির
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আমির খানকে বিমান থেকে নামিয়ে দিল আমেরিকান এয়ারলাইন্স!
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
দুয়ারে রেশন নিয়ে ডিভিশন বেঞ্চেও স্বস্তি রাজ্যের
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
Hair Fall: চুল পড়ার সমস্যায় খুব ভাল কাজ দেবে এই ঘরোয়া টোটকা
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
উজবেকিস্তানের আবহাওয়ায় স্বস্তিতেই হাবাস
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
জলমগ্ন রেললাইন, বাতিল হল একাধিক দূরপাল্লার ট্রেন
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
Guilt-free Laddu: সুস্বাদু ও পুষ্টিকর এই লাড্ডু না খেলেই নয়!
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
দুর্গাপুজোতে পদ্মার ইলিশে সাজবে বাঙালির পাত
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
শনি ও রবিবার থেকে বাড়ানো হচ্ছে মেট্রো সংখ্যা, বদল হচ্ছে সময়সূচিতেও
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
অক্টোবরেই কংগ্রেসে কানহাইয়া কুমার, জিগ্নেশ মেভানি
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
অঙ্কুশের প্রথম কেস
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
Face Workouts: ফিরিয়ে আনুন ত্বকের হারানো লাবণ্য…
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আফগানিস্তানে এবার নিষিদ্ধ আইপিএলও, ব্যথিত রশিদ খান
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team