কলকাতা বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২ |
K:T:V Clock
INDvsSA: চারদিনের প্রথম দুই ঘণ্টা যার, ম্যাচ আর সিরিজ তার
দীপঙ্কর গুহ
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২, ১২:৪০:১৪ এম
  • / ১৯৬ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

আরও একটা টেস্ট ম্যাচ চারদিনে শেষ হতে যাচ্ছে। কিন্তু বৃহষ্পতিবার , খেলার তৃতীয় দিনের শেষে বলতে পারা যাচ্ছে না – ম্যাচ আর সিরিজ কোন দল জিততে চলেছে। দক্ষিণ আফ্রিকা? নাকি ভারত? ভারতের আর ৮ টি মোক্ষম বল চাই, যে বলগুলোতে ৮ টি প্রোটিয়াজ উইকেট চলে যাবে। আর নিজেদের দেশের মাটিতে, ভারতকে প্রথমবার সিরিজ জিততে না দিয়ে তা নিজেদের দখলে রাখতে হলে : চাই আরও ১১১ রান।

তাই টেস্টটির সবচেয়ে আকর্ষণীয় – গুরুত্বপূর্ণ দুটো ঘণ্টা হতে চলেছে – শুক্রবারের বারবেলার আগের সময়টা। কেপটাউনের চতুর্থ দিনের খেলা শুরু থেকে লাঞ্চে যাওয়া – ম্যাচের ভাগ্য গড়ার সেরা সময় হতে যাচ্ছে। ভারতের বোলাররা ৩-৪ উইকেট তুলে নিতে মরিয়া হয়ে উঠবে। আর প্রতিপক্ষ দল জান লড়িয়ে দেবে একটা ৫০ রানের পার্টনারশিপ গড়ে ম্যাচ নিজেদের দিকে টেনে নিতে।

এই টেস্টের গতিবিধি কি আঁচ জানাচ্ছে? প্রথম দুটো দিন ১১ টি করে উইকেট পড়তে দেখলো। তৃতীয় দিন ১০ টি উইকেট পড়লো। সব পেসাররা নিয়ে নিয়েছেন। প্রতিদিন চা পান বিরতির পর একটি করে ইনিংস শেষ হয়ে যাচ্ছে। তাহলে চতুর্থ ইনিংস শেষ হবে শুক্রবার চা পান বিরতির পর! জেতা – হারার নিষ্পত্তি হতে যাচ্ছে , এটা নিশ্চিত।

কোনও সন্দেহ নেই, ভারত যে এখনও ম্যাচ জিতে নেওয়ার স্বপ্নে বিভোর – তার কারণ – ঋষভ পন্থ। এন্টারটেইনার ব্যাটসম্যান। কখনো ব্যাট বিগ শট মারতে গিয়ে হাত থেকে ছিটকে চলে যায় ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগ অঞ্চলে। আবার অফ স্টাম্পের বল তাড়া করে ব্যাট লাগলেও , মোশনের সঙ্গে রান নিলেন স্কোয়ার লেগ আম্পায়ারকে ছুঁয়ে আবার পপিং ক্রিজে ফিরে গিয়ে। কিন্তু ব্যাট করার অযোগ্য ২২ গজে সেঞ্চুরি! রাবাদা – এনগিডি – জনসেনের বলের ছোবল শরীরে নিয়েছেন , কিন্তু পাল্টা মার চালিয়ে গেছেন। ৪ টি ছক্কা – তার প্রমাণ।

জো’ বার্গে অপরিণতের মতো চালিয়ে আউট হয়ে দলকে বিপদে ফেলেছিলেন। সব স্তরে সমালোচিত হয়েছিলেন। এদিন সব ব্যর্থতা ঝেড়ে ফেললেন। হতে পারে ম্যাচে ব্যাট করার সময়, উল্টোদিকে পেয়েছিলেন ব্যাটসম্যান কোহলিকে। দলনেতা কোহলিকে। কিন্তু ১৩৯ বলে তাঁর অপরাজিত ১০০ রানের ইনিংসটি অন্যকিছু করার কেতা দেখিয়ে দিয়েছে। ভারত দ্বিতীয় ইনিংসের ইতি টেনে দেয় ১৯৮ রানে। সঙ্গে যোগ হয়, প্রথম ইনিংসে ১৩ রান। ২১২ রান জয়ের লক্ষ্য দক্ষিণ আফ্রিকার সামনে। পরিসংখ্যান বলছে, ২০০ রান তাড়া করে এই মাঠে চতুর্থ ইনিংসে জয় মিলেছে মাত্র ৩ বার । ৩ থেকে ৪ হতে পারে ব্যাটসম্যানরা সফল হলে।আর , বোলাররা সফল হলে – নুতন বছরের শুরুতেই ইতিহাস গড়ে ফেলতে পারে – এই বিরাট বাহিনী।

জোহানেসবার্গে – দ্বিতীয় টেস্টে এমন ডুয়েল হয়েছিল । সেই ম্যাচের নায়ক হয়ে ওঠা প্রোটিয়াজ ক্যাপ্টেন এলগিন এই ম্যাচে তৃতীয় দিনের শেষ বলে আউট হয়ে ফিরে গেছেন । ক্রিজে সেই প্রথম ইনিংসে লড়ে যাওয়া পিটারসেন ( ৪৮ রান) লড়ে চলেছেন।

মরিয়া লড়াই চলছে। আম্পায়ারের সিধ্যান্ত নিয়ে ক্ষুব্ধ ভারতীয় শিবির স্ট্যাম্প মাইকে ক্ষোভ উগরে দিয়েছেন তো কি হল – নেতা এলগার (৩০) আর পিটারসেন মিলে দলকে বোঝাতে পেরেছেন – এই লড়াই জিতে নিতে, মনকে প্রস্তুত রাখতে পারলেই কেল্লা ফতে।

কোহলির ( ১৪৩ বলে ২৯ রান) মতন, সাড়ে তিন ঘণ্টা ক্রিজে থাকতে হবে কাউকে। দক্ষিণ আফ্রিকার দেওয়া অতিরিক্ত ২৮ রান, ভারতীয় তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক! এই দফায় , বাঁ হাতি পেসার মার্কো জনসন ৪ উইকেট নিলেন। রাবাদা আর এনগিদি ৩ করে উইকেট নিলেন।

দিনের খেলা শুরু করেছিল টিম ইন্ডিয়া ২ উইকেট খুইয়ে তোলা ৫৭ রান নিয়ে। শুরুর দুই ওভারে দুই সিনিয়র ব্যাটসম্যান পূজারা আর রাহানে ফিরে যান। চতুর্থ উইকেটে ৭৪ রান যোগ করে ভারতকে লড়াইয়ে ফিরিয়ে আনেন – বিরাট আর ঋষভ।

ছবি: সৌ টুইটার।

আর্কাইভ

এই মুহূর্তে

২ সন্দেহভাজন আল কায়েদা জঙ্গি গ্রেফতার উত্তর ২৪ পরগনায়
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Afghanistan: কাবুলের মসজিদে বিস্ফোরণ, নিহত অন্তত ২০
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Sukanya Mondal: কলকাতায় এসে পৌঁছলেন সুকন্যা সহ ৬ ঘনিষ্ঠ, হাজিরা দেবেন আদালতে
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Weather Update: বঙ্গে ফের নিম্নচাপের ভ্রুকুটি, আজ থেকে দক্ষিণের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Sukanya Mondal: টেট দুর্নীতি মামলায় হাই কোর্টে আজ হাজিরা অনুব্রত-কন্যার
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
IND vs ZIM: নজর শুধু বিরাটের ব্যাটে
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Face Masks: বাড়ছে করোনা, বিমানের ভিতর যাত্রীদের বাধ্যতামূলক পরতে হবে মাস্ক
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Tamil Nadu: জাতীয় পতাকাকে স্যালুট জানানোয় আপত্তি, বিতর্কে তামিলনাড়ুর খ্রিস্টান স্কুল শিক্ষিকা
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
সুপ্রিম কোর্টে ফুটবল ফেডারেশনের শুনানি আবার ২২ আগস্ট
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Hare School: দেহ উদ্ধার হেয়ার স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষকের, অবসাদ থেকে আত্মহত্যা? উঠছে প্রশ্ন
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
ইস্ট বেঙ্গলের আর্কাইভ উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বললেন, এটা বিশ্বসেরা
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Howrah Cash Seizure: ঝাড়খণ্ডের ৩ কংগ্রেস বিধায়ককে অন্তর্বর্তী জামিন দিল কলকাতা হাই কোর্ট
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
অনুব্রত ও ঘনিষ্ঠদের ১৭ কোটির ফিক্সড ডিপোজিট বাজেয়াপ্ত
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
পার্থর প্রাক্তন দেহরক্ষীর সাত আত্মীয়ের চাকরি, ১ সেপ্টেম্বর সিবিআই হাজিরার নির্দেশ
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Weather Report: ফের নিম্নচাপের সম্ভাবনা, বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণে
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team