কলকাতা সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৪:২২ ( AM )
‘ বার্থডে বয় ‘ লিয়েন্ডারের ৪৮
দীপঙ্কর গুহ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ১১:০৮:১৬ এম
  • / ১৪৩ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

“হ্যাপি বার্থ ডে টু ইউ”। বৃহষ্পতিবার সোশ্যাল মিডিয়াতে ভেসে চলেছে এই বার্তা। কার জন্য? ১৭ জুন , অনেক নামকরা মানুষের জন্মদিন। কিন্তু দেশের এর এক তারকা খেলোয়াড়ের জন্মদিনে শুভেচ্ছা বার্তা বইছে বিশ্ব থেকে দেশে। এমন কি এই বাংলায়। তাঁর নাম যখন লিয়েন্ডার পেজ , তখন আবেগ ছড়াবে বাংলা থেকে দেশে আর বিশ্বে – এটাই তো স্বাভাবিক।

আজ, ১৭ জুন লি’র ৪৮ তম জন্মদিন 
লিয়েন্ডার পেজ মুম্বইয়ের ফ্ল্যাটে এখন দিন কাটাচ্ছেন মেয়ে আইয়ানাকে নিয়ে। বাবা ভেস পেজেও ছিলেন ওখানে। কিন্তু এখন আছেন কলকাতাতে। কভিড অতিমারিতে ঘরের চার দেওয়ালে আটকে লি। মাঝে মধ্যেই সোশ্যাল মিডিয়াতে ছবি পোস্ট করে লি লিখছেন, তিনি দারুণ ব্রেকফাস্ট বানাতে পারেন। আর পাস্তার নানান দারুণ ডিশ নাকি তিনি বানাতে ‘ মাস্টার ‘।

মুম্বইয়ে বর্ষা হাজির। সেই বার্তাও জানিয়ে তিনি তাঁর টুইটার হ্যান্ডল থেকে পোস্ট করেন: ‘ গরম গরম চা দিয়ে মনসুন সেলিব্রেট করছি। আপনাদের এই বর্ষায় কোন খাওয়ার বেশি পছন্দের?’ মিলছে প্রচুর উত্তর।

কিন্তু ২০২১ যে লিয়েন্ডার পেজের টেনিস জীবনের এক গুরুত্বপূর্ণ বছর। পেশাদার টেনিসকে এবার গুডবাই জানাবেন ঠিক করে রেখেছিলেন। করোনার দ্বিতীয় ধাক্কায় দেশ লক ডাউনে আটকে। আটকে লি। কিন্তু তাঁর উঠতি টেনিস খেলোয়াড় মেয়ে আর নিজে মুম্বইয়ের ফ্ল্যাটে ফিটনেস ট্রেনিং করে চলেছেন। তাঁর বাবা এখন স্নায়ুর রোগে ভুগলেও বানিয়ে দিয়েছেন ট্রেনিং সিডিউল।

লি’র সাফল্য দৌড় …
বিশ্ব টেনিস দুনিয়ায় তিনি অন্যতম সেরা ডবলস প্লেয়ার। ৮ টি গ্র্যান্ড স্ল্যাম ডবলস , ১০টি মিক্সড ডবলস খেতাব জয়ী তিনি। পদ্মশ্রী আর পদ্মভূষণ, রাজীব খেল রত্ন সম্মান পাওয়া লিয়েন্ডার পেজ জন্মদিনের শুভেচ্ছা বার্তায় ভাসছেন। সাতবার অলিম্পিকে অংশ নিয়েছেন। যা রেকর্ড। আটলান্টা অলিম্পিক্স আসরে ব্রোঞ্জ জিতে এনেছিলেন দেশের জন্য। আজ তিনি সোশ্যাল মিডিয়াতে অন্যতম জনপ্রিয় সেলিব্রিটি। ইনস্টাগ্রামে তাঁর ফলোয়ার ৭০ হাজার।

বছরের শুরুতে এক সাক্ষাৎকারে লি বলেছেন, তিনটি আসরের দিকে তাঁর নজর। ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডন আর অলিম্পিক্স – এই তিনটি মধ্যে তিনি ফ্রেঞ্চ ওপেনে অংশ নিতে পারেন নি ভারতে থাকায়। উইম্বলডনে পারবেন বলে মনে হয়না। টোকিও অলিম্পিক্স নিয়েও অনিশ্চয়তা। ২০১৯ সালের ডিসেম্বর মাসে তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে এক বার্তায় লিখেছিলেন, তিনি অবসর নিচ্ছেন। কিন্তু এটাও লিখেছিলেন বাছাই করা কয়েকটি টুর্নামেন্ট খেলবেন। কিন্তু ২০২০ তে কভিড পরিস্হিতি আরও জটিল হয় এদেশে। ২০২১ সালেও একই হাল। বেসামাল লিও। তিন দশক টেনিস খেলে চলা এখন পরিবারের সঙ্গে প্রচুর সময় কাটাতে পারছেন এই লকডাউন পরিস্থিতিতে।

কলকাতায় জন্ম লিয়েন্ডার পেজের। বাবা ভেস পেজ প্রাক্তন অলিম্পিয়ান। ২০১৯ সালেও লি ছিলেন বিশ্বের পয়লা নম্বর পুরুষ ডবলস প্লেয়ার। এখন তার রাঙ্কিং পিছিয়ে চলে গেছে অনেক পিছনে। অষ্টম বার অলিম্পিক্স খেলা আর হচ্ছে না।

এরপর লিয়েন্ডার পেজ ?
বাংলা টেনিস জগতের প্রথম সারির কর্তা হিরন্ময় চট্টোপাধ্যায় এখন সর্ব ভারতীয় টেনিস সংস্থার অন্যতম সহ সভাপতি। তিনি সংস্থার সি ই ও ছিলেন। খুব ছোট থেকে লিয়েন্ডার পেজকে চেনেন। জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে তিনিও বললেন, ‘ লি এবার আর অলিম্পিকে খেলতে পারছেন না। মুম্বইয়ে আছে। এখন ভারতীয় টেনিস মঞ্চে ওকে পাওয়ার অপেক্ষায় সকলে। ও নিজে ঠিক করে জানাক – ও কী চায়। আমরা তো চাইবো সংস্থার ডেভেলপমেন্ট প্রোগ্রামে লি আসুক। আমাদের হেড কোচ এখন জিশান আলি। আমরা তাকিয়ে লি ‘ র দিকে।’
২০২১ হয়তো নুতন এক লিয়েন্ডার পেজকে জন্ম দেবে। আশায় সকলে।

আর্কাইভ

এই মুহূর্তে

জাতিপুঞ্জে নিরাপত্তা পরিষদের সভাপতি হল ভারত
সোমবার, ২ আগস্ট, ২০২১
দমদমে দূষ্কৃতীদের গুলিতে হত ১
সোমবার, ২ আগস্ট, ২০২১
বন্যা বিপর্যস্ত খানাকুল, উদ্ধারকার্যে নামল হেলিকপ্টার
সোমবার, ২ আগস্ট, ২০২১
ধসের জেরে বন্ধ শিলিগুড়ি-সিকিম যোগাযোগ
সোমবার, ২ আগস্ট, ২০২১
মধ্যপ্রদেশে প্রবল বর্ষণে বাড়ি ধসে মৃত ৬, রাজস্থানেও জারি লাল সর্তকতা
রবিবার, ১ আগস্ট, ২০২১
চুমু রুখতে শহরে ‘নো কিসিং জোন’
রবিবার, ১ আগস্ট, ২০২১
KPL: হুমকি ভারতীয় ক্রিকেট বোর্ডের! চাঞ্চল্যকর অভিযোগ
রবিবার, ১ আগস্ট, ২০২১
ভারত থেকে ‘লুঠ’ করা ১৪ টি শিল্প নিদর্শন ফিরিয়ে দেবে অস্ট্রেলিয়া
রবিবার, ১ আগস্ট, ২০২১
উন্নাওয়ে ধর্ষিতার পরিবারকে হেনস্থা, নিরাপত্তা কর্মীদের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ আদালতের
রবিবার, ১ আগস্ট, ২০২১
রাজ্যে মিউকরমাইকোসিসের বলি আরও এক, মোট মৃত ২১
রবিবার, ১ আগস্ট, ২০২১
মেদিনীপুরে বন্যা পরিস্থিতির জেরে পিছল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা
রবিবার, ১ আগস্ট, ২০২১
৫৬ বছর পর ফের হলদিবাড়ি- বাংলাদেশের চিলাহাটি রুটের ট্রেন চালু
রবিবার, ১ আগস্ট, ২০২১
বড় উদ্যোগ সেচ দফতরের, বালুরঘাটে তিন কোটি ব্যয়ে ৪টি স্লুইস গেট
রবিবার, ১ আগস্ট, ২০২১
অশান্তি মেটাতে স্যাটেলাইটের মাধ্যমে উত্তর-পূর্বের সীমানা পুনর্বিন্যাসের সিদ্ধান্ত কেন্দ্রের
রবিবার, ১ আগস্ট, ২০২১
কেরল থেকে রাজ্যে ঢুকতে আরটি-পিসিআর সার্টিফিকেট বাধ্যতামূলক
রবিবার, ১ আগস্ট, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team