কলকাতা রবিবার, ২২ মে ২০২২, ০৮:৪৩ ( PM )
ViratKohli : মানসিক চাপের মধ্যে ছিল সে, বলে দিলেন কপিল দেব
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২, ০৯:৩৯:৪৭ এম
  • / ১৬৯ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: দীপঙ্কর গুহএi

টি টোয়েন্টি ক্যাপ্টেন্সি ছাড়ার পর থেকে বেশ চাপের মধ্যে ছিল বিরাট কোহলি। এমনটাই মনে হয়েছে, দেশের অন্যতম সফল অধিনায়ক কপিল দেবের। তিনিও উত্তরাঞ্চলের ক্রিকেটার। তিনিও কোহলির মত পঞ্জাব, হরিয়ানা, দিল্লিতে ক্রিকেট খেলে বড় হয়েছেন। ক্যাপ্টেন হয়ে অনেক লড়াই করেছিলেন। কখনও সাফল্য পেয়েছিলেন। কখনও ব্যর্থতা। ১৯৮৩ সালে দেশকে প্রথমবার বিশ্বকাপ জিতিয়ে আনা এক বিশাল কৃতিত্বের। তারপর থেকে বদলে গেছে, দেশের ক্রিকেট পরিবেশ।

সেই কপিল এবার নিজের মনের কথা বললেন, বিরাট কোহলির টেস্ট দলের ক্যাপ্টেন্সি ছাড়া নিয়ে। ৬৮ টি টেস্ট নেতৃত্বে দিয়ে ৪০ টি জিতেছেন। বিরাট তাই দেশের সফলতম ক্যাপ্টেন।

গোটা বিশ্ব জুড়ে বিরাট চর্চা চলছেই। বিরাট যখন টেস্ট ক্যাপ্টেন্সি নেন, তার আগের ৪ বছরে ভারতীয় দল এশিয়ার বাইরে একটি মাত্র টেস্ট জিতেছিল। দেশের মাঠে ইংল্যান্ডের কাছেও দল হেরে গিয়েছিল। আইসিসি টেস্ট রাঙ্কিংয়ে ভারত ৭ নম্বরে নেমে গিয়েছিল। স্বাভাবিক ভাবেই , নুতন নেতা কোহলির উপর শুরু থেকে ছিল – বাড়তি চাপ।

সেই কাজটাই কোহলি সাফল্যের সঙ্গে সামলান। বিশ্বের এক নম্বর দল বানিয়ে তোলেন। ২০১৫ পর্যন্ত জয়ের মুখ দেখেতে পারেনি টিম ইন্ডিয়া। এমনকি হোম সিরিজ হেরে যায়। বিদেশের মাটিতে অস্ট্রেলিয়ায় দুটি সিরিজ যেতে তারপর ( একটি যেতে নেতা অজিঙ্কা রাহানের নেতৃত্বে)। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২ টি সিরিজ জিতে ছিল। শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেছিল। ইংল্যান্ডের মাটিতে ২-১ ম্যাচে সিরিজে এগিয়ে ছিল। সিরিজে একটি টেস্ট বাকি রয়ে গেছে, করোনা হানা দেওয়াতে।

টেস্টে ক্যাপ্টেন কোহলির এমন সাফল্যে তাঁকে বিশ্বের অন্যতম সফল নেতার তালিকায় রাখা হয়। তাঁর এমন সাফল্য নিয়ে, দেশ বিদেশের প্রাক্তন ক্রিকেটার প্রসংশা করেই চলেছেন।

দেশের প্রাক্তন অধিনায়ক কপিল দেব এবার কোহলির এমন সিধ্যান্ত নিয়ে কি মনে হয়েছে, তাই বললেন। কপিলের মনে হয়েছিল, টি টোয়েন্টি ক্যাপ্টেন্সি ছাড়ার পর থেকেই কোহলিকে দেখে মনে হয়েছে, টেনশনে রয়েছে। আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের এক মাস আগে এই ফরম্যাটের নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেন ৩৩ বছর বয়সী কোহলি। এরপর ২০২১ সালের ডিসেম্বর মাসে তাঁকে ওয়ান ডে টিমের ক্যাপ্টেন্সি থেকে সরিয়ে দেওয়া হয়। আর ২০২২ সালের ১৫ জানুয়ারিতে বিদেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ (১-২ ম্যাচে) হেরে টেস্ট ক্যাপ্টেন্সি ছেড়ে দিলেন।

পরপর এই ঘটনা গুলো দেখে কপিল বলেছেন, ‘আমি বিরাটের টেস্ট ক্যাপ্টেন্সি ছেড়ে দেওয়ার মানসিকতাকে সমর্থন করি। সে যবে থেকে টি টোয়েন্টি ক্যাপ্টেন্সি ছেড়েছে, তখন থেকেই কঠিন সময় দিয়ে যাচ্ছিল। হালে, একে দেখলেই বোঝা যাচ্ছিল – টেনশনে আছে। প্রচুর চাপ নিয়ে চলছে। তাই এই দায়িত্ত্ব ছেড়ে দিয়ে, খোলা মনে খেলে চলাটাই ছিল-একমাত্র রাস্তা। সেই পথটাই বিরাট বেছে নিল’।

কপিল মনে করেন ব্যাটসম্যান কোহলির এখন আরও হাল্কা মনে রানের খিদে নিয়ে নামতে পারবেন মাঠে। কপিল আরও বলেছেন, সে এক পরিণত পুরুষ। আমার নিশ্চিত বিশ্বাস, এমন গুরুত্ত্বপূর্ণ সিধ্যান্ত নেওয়ার আগে অনেকভাবে ভেবে দেখেছে। আমাদের ওকে সমর্থন জানিয়ে, ওঁর পাশে দাঁড়ানো উচিত। ওর জন্য বাড়তি শুভেচ্ছা রইলো’।

ছবি: সৌ টুইটার।

আর্কাইভ

এই মুহূর্তে

Arjun Singh: ঠাণ্ডা ঘরে বসে ফেসবুকে রাজনীতি করেন বঙ্গ বিজেপির নেতারা, কটাক্ষ অর্জুনের
রবিবার, ২২ মে, ২০২২
Weekly horoscope: মীন রাশির জাতকদের জন্য কেমন হবে এই সপ্তাহ
রবিবার, ২২ মে, ২০২২
Weekly horoscope: কুম্ভ রাশির জাতকদের জন্য কেমন হবে এই সপ্তাহ
রবিবার, ২২ মে, ২০২২
Dilip Ghosh: ক্ষমতার কাছে থাকতেই বিজেপি ছাড়লেন অর্জুন, কটাক্ষ দিলীপের
রবিবার, ২২ মে, ২০২২
Weekly Horoscope: মকর রাশির জাতকদের জন্য কেমন হবে নতুন সপ্তাহ
রবিবার, ২২ মে, ২০২২
Weekly horoscope: ধনু রাশির জাতকদের জন্য কেমন হবে এই সপ্তাহ
রবিবার, ২২ মে, ২০২২
Weekly horoscope: বৃশ্চিক রাশির জাতকদের জন্য কেমন হবে এই সপ্তাহ
রবিবার, ২২ মে, ২০২২
Weekly horoscope: তুলা রাশির জাতকদের জন্য কেমন হবে এই সপ্তাহ
রবিবার, ২২ মে, ২০২২
Arjun Singh: তৃণমূলে যোগ দিয়েই অধিকারীদের বাণ অর্জুনের
রবিবার, ২২ মে, ২০২২
Abhishek Banerjee: ৩০ মে শ্যামনগরের সভায় নেতাদের ঐক্যের বার্তা দেবেন অভিষেক?
রবিবার, ২২ মে, ২০২২
Arjun Singh: সুখী তৃণমূল, একমঞ্চে অর্জুন-জ্যোতিপ্রিয়-পার্থ
রবিবার, ২২ মে, ২০২২
Arjun Singh: মমতার নেতৃত্বে দেশজুড়ে বড় আন্দোলনের অপেক্ষা, নিজের ঘরে ফিরে বললেন অর্জুন
রবিবার, ২২ মে, ২০২২
Arjun Singh: বিজেপি অর্জুনহীন, পার্থ-জ্যোতিপ্রিয়র উপস্থিতিতে তৃণমূলে ব্যারাকপুরের সাংসদ
রবিবার, ২২ মে, ২০২২
তৃণমূলের বিধায়ক, বিজেপির সাংসদ অর্জুনের রাজনীতির চাকা ঘুরেছিল কংগ্রেসে
রবিবার, ২২ মে, ২০২২
Arjun Singh: অভিষেকের হাত ধরে তৃণমূলে অর্জুন, ৩ বছর পর ঘরওয়াপসি
রবিবার, ২২ মে, ২০২২
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team