Placeholder canvas
কলকাতা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ |
K:T:V Clock
জি ২০তে কোন রাষ্ট্র নেতা কী বললেন? দেখে নিন একনজরে
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  শ্রেয়শ্রী বন্দ্যোপাধ্যায়
  • প্রকাশের সময় : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩, ০৮:৩৪:২৩ পিএম
  • / ২৩৬ বার খবরটি পড়া হয়েছে
  • শ্রেয়শ্রী বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি: জি ২০ সম্মেলন (2023 G20 New Delhi Summit) রবিবার শেষ হয়েছে। এই সম্মেলনে অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ছিল আফ্রিকান ইউনিয়নকে গ্রুপের স্থায়ী সদস্য করা। এছাড়া ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডর ঘোষণা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জি-২০ দেশগুলির অঙ্গীকারবদ্ধ হওয়া বিশেষ গুরুত্বপূর্ণ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরক বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রনেতা এই সম্মেলনে যোগ দিয়েদিলেন। সম্মেলনের মঞ্চ থেকে বিশ্ব নেতারা ঐক্যের বার্তা দিয়েছেন। 

ভারত– জি-২০ সম্মেলনের সভাপতিত্ব ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভার হাতে হস্তান্তর প্রধানমন্ত্রী মোদি। তিনি সমাপ্তি ঘোষণা করে জানিয়ে দেন আগামী নভেম্বর ভার্চুয়াল অধিবেশন হবে।  শীর্ষ সম্মেলনের অধিবেশনে বক্তৃতা দিতে গিয়ে, ‘স্বাতী অস্তু বিশ্ব’, শান্তির প্রার্থনা করলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, এটা গুরুত্বপূর্ণ যে বিশ্বকে একটি উন্নত ভবিষ্যতের যাচ্ছে। এই মহাযজ্ঞের প্রতিনিধিত্ব করবে ভারত।  মোদি আরও বলেন, বলেন, আমাদের বিশ্বাস ব্রাজিল নিষ্ঠা ও বিশেষ দৃষ্টিভঙ্গির সঙ্গে আগামী সামিটে নেতৃত্ব দেবে। আগামী সামিটের জন্য ভারত ব্রাজিলকে সবরকম সহায়তা করবে, প্রতিশ্রুতি প্রধানমন্ত্রীর।  তিনি বলেন,  আমরা এক পৃথিবী, এক পরিবার এক ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী প্রচেষ্টার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে।

ব্রাজিল– জি-২০ সম্মেলনের বৈঠকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বললেন, সমাজ থেকে অসাম্য দূর করতে হবে। স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, লিঙ্গ এবং জাতি বৈষম্য দূর করতে হবে। একশ্রেণির মানুষের হাতেই সব সম্পদ, ক্ষমতা রয়েছে। লক্ষ লক্ষ মানুষ ক্ষুধার জ্বালা নিয়ে দিন কাটাচ্ছেন। 
সিলভা বলেন, আমি আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম যখন আমি আমার প্রিয় মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাই। আমার রাজনৈতিক জীবনে গান্ধী মানে অনেক কিছু।  অহিংসা একটি নীতি যা ওনার।

আমেরিকা– জো বাইডেন বলেন, দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার সময় তিনি ভারতে মানবাধিকার রক্ষা, সুশীল সমাজের ভূমিকা এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে আলোচনা করেছেন। এই বছরের G20 শীর্ষ সম্মেলন প্রমাণ করেছে যে গ্রুপ এখনও তার সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান খুঁজে পেতে পারে। সম্মেলনে অংশ নিতে আসা বাইডেনন মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধ রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদনের পর ভিয়েতনামের উদ্দেশ্যে রওনা হন।

ব্রিটেন– ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও ভারতের প্রশংসা করেছেন। “ভারতের নেতৃত্বে, আমরা দেখিয়েছি যে আমরা এমন সময়ে একত্রিত হতে পারি যখন এটি সত্যিই সবচেয়ে গুরুত্বপূর্ণ,” তিনি আরও বলেছিলেন, যখন আপনি ভারত মণ্ডপে যান এবং প্রদর্শনগুলি দেখেন, আমরা দেখতে পাব প্রধানমন্ত্রী মোদি, ডিজিটাল উদ্যোগ এবং প্রযুক্তি কী করতে পারে। আমাদের দেশের প্রতিটি কোণে মানুষকে সাহায্য করতে।

রাশিয়া-রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনটি আজেকর দিনে গুরুত্বপূর্ণ। কারণ এর ফলাফল বিশ্বকে অনেক চ্যালেঞ্জের সামনে এগিয়ে যাওয়ার পথ দেখিয়েছে। এবং গ্লোবাল সাউথের শক্তি ও গুরুত্ব প্রদর্শন করেছে।  তিনি বলেন, “আমি ভারতকে জি-২০ এর রাজনীতিকরণের প্রচেষ্টা বন্ধ করার আহ্বান জানাচ্ছি।”

আরও পড়ুন: কর্ণাটক সরকারের হস্তক্ষেপে ‘বেঙ্গালুরু বনধ’ প্রত্যাহার 

ফ্রান্স– ভারতের প্রশংসায় ফ্রান্স। প্রধানমন্ত্রী মোদির সঙ্গে মধ্যাহ্নভোজের বৈঠকের পরে, ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন যে বর্তমান বিভক্ত পরিবেশ বিবেচনা করে, ভারত G20 চেয়ার হিসাবে ভাল পারফর্ম করেছে। ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্বের কথা উল্লেখ করে তিনি বলেন যে এই সম্পর্ক দ্বিপাক্ষিক সম্পর্কের চেয়ে অনেক বেশি। আগামীতে উভয় দেশকেই একসঙ্গে কাজ করবে।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২
১৩ ১৪ ১৫ ১৬ ১৭১৮ ১৯
২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬
২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

হাঁটু গেড়ে বসে কার্তিককে প্রেম নিবেদন অনুরাগীর
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
সুনিধি-শ্রেয়া যুগলবন্দি
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
বাংলার ৬টি বিধানসভার উপনির্বাচনের দিন ঘোষণা কমিশনের
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব, বোমাবাজিতে মৃত্যু ১
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
কবে হবে মহারাষ্ট্র ও ঝাড়খণ্ডের বিধানসভা ভোট? জেনে নিন
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
প্রথম টেস্টে বৃষ্টির ভ্রুকুটি, কী বলছে আবহাওয়া?
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
তালিবান, আলকায়দাকে নিকেশ করা আমেরিকার শিকারি ড্রোন কিনল ভারত
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
রানি রাসমণি রোডে চিকিৎসকদের দ্রোহের কার্নিভালে অনুমতি হাইকোর্টের
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
সুপ্রিম কোর্টে আরজি কর মামলার রিপোর্ট পেশ সিবিআইয়ের
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
কেন্দ্রীয় রেফারেল পদ্ধতি চালু করল স্বাস্থ্য ভবন
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
‘আমার কি যথেষ্ট মৃত্যু হয়নি’? ‘দেশ’ খুঁজছেন তসলিমা
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
তৃণমূল বিধায়কের গাড়ির বনেটে বিজেপি কাউন্সিলরের কন্যা
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
গৃহবধূকে স্নান করার সময় শ্লীলতাহানির অভিযোগ
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
পঞ্জাব পঞ্চায়েত নির্বাচনে স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
চিকিৎসা না পেয়ে উত্তরবঙ্গ মেকিক্যালে ভাঙচুর, আটক ৩
মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team