কলকাতা শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:৪৫ ( PM )
Twitter’s Cryptocurrency Support: ট্যুইটারে ক্রিয়েটাররা এ বার জমাতে পারবেন ক্রিপ্টোকারেন্সি
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১, ০৬:৪৬:৩৮ পিএম
  • / ২৩৬ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: সুদেষ্ণা নাথ

নিজেদের প্ল্যাটফর্মে ক্রিয়েটারদের(Creators) আয়ের পথ আরও প্রশস্ত করল ট্যুইটার (Twitter)। ট্যুইটারের ব্যবহারকারীরা এ বার তাঁদের ফলোয়ারর্সদের(followers) কাছ থেকে টিপ হিসেবে ক্রিপ্টোকারেনসিও(cryptocurrency) জমাতে পারবেন। ক্রিপটোগ্রাফি ও কারেন্সি মিলিমিশে হয়েছে ক্রিপ্টোকারেন্সি। সহজ ভাষায় ডিজিট্যাল বা ভার্চুয়াল মুদ্রা। এর বিচরণ শুধুমাত্র ইন্টারনেটেই। বাস্তবে এর অস্তিত্ব নেই। আর এই মুদ্রার লেনদেন ক্রিপ্টোগ্রাফি পদ্ধতি মেনে করা হয়।

 

সোশাল মিডিয়াটির বিশেষ ফিচার(feature) টিপ জারে(tip jar) এই সুবিধে চালু করা হবে বলে ট্যুইট করেন রিভার্স ইঞ্জিনিয়ার অ্যালেস্যান্ড্রো পালুজ্জি  (Alessandro Paluzzi)। তবে এই সংক্রান্ত কাজ এখনও সম্পূর্ণ হয়নি। এই বিষয়টি তাঁর নজরে পড়লে তিনি এই নিয়ে ট্যুইট করেন। এর কিছু সময় পর পালুজ্জির ট্যুইটের সঙ্গে ‘সুন’ (soon) লিখে রিট্যুইট করেন ট্যুইটারের হেড অফ প্রোডাক্ট (Twitter Head of Product) কেভন বেইকপোওর (Kayvon Beykpour)।

পালুজ্জির নেওয়া স্ক্রিনশট অনুযায়ী লাইটনিং নেটওয়ার্ক(Lightening Network) ব্যবহার করে টিপ জার ব্যবহারকারীদের ক্রিপ্টোকারেন্সি জমাতে দেবে ট্যুইটার। আরেকটি স্ক্রিনশটে দেখা যাচ্ছে ব্যবহারকারীরা বিটকয়েন(bitcoin) ও ইথেরিয়ামের(Ethereum) মতো জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সিতে টিপ বা অনুদান সংগ্রহ করতে পারবেন।

এবং এই কাজের জন্যে  ব্যবহারকারীরা তাঁদের প্রোফাইলে নিজেদের ঠিকানা যুক্ত করতে পারবেন। স্ক্রিনশটে আরও দেখা গেছে স্ট্রাইকের(Strike) মাধ্যমে বিটকয়েনে পেমেন্ট করা যাবে। স্ট্রাইক একটি পেমেন্ট অ্যাপ্লিকেশন (payment application)। এবং বিশ্বজুড়ে এই প্ল্যাটফর্মেই বিটকয়েন(bitcoin) ও ব্লকচেন টেকনলজির(block chain technology) মাধ্যমে লেনদেন চলে। এটাতে বিটকয়েন কেনাবেচাও করা যায়।

গত মে মাসে টিপ জার ফিচারটি নিয়ে আসে ট্যুইটার। সেই সময় সংস্থার তরফে জানানো হয় মুষ্টিমেয় কিছু ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করতে  পারবেন। যেমন বিশেষজ্ঞরা, ননপ্রফিট প্রোফাইলগুলো, সাংবাদিকরা ও কিছু ক্রিয়েটারের প্রোফাইলে এই ফিচার দেখা যাবে। তবে এই বৈশিষ্ট্য ভবিষ্যতে অন্যান্য ব্যবহারকারীদের জন্য চালু করা হবে বলেও সেই সময় সংস্থার তরফে জানানো হয়।

ট্যুইটারের এই পদক্ষেপে বোঝাই যাচ্ছে পেমেন্টে হিসেবে ক্রিপ্টোকারেন্সির গুরুত্ব ক্রমশ বাড়ছে। এ দিকে বেশ কিছুদিন নিম্নমুখী থাকার পর এখন ফের ঊর্ধ্বমুখী বিটকয়েন ইতিমধ্যেই  ৫০,০০০ মার্কিন ডলারের সূচক ছাড়িয়েছে। বিটকয়েনের মতো উত্থান না হলেও ঊর্ধ্বমুখী ইথেরিয়াম ছাড়িয়েছে ৩৯০০মার্কিন ডলারের সূচক। সঙ্গে বাড়ছে জনপ্রিয়তা।

গত জুন মাসে, প্রথম ভারতীয় পেমেন্ট অ্যাপলিকেশন (Payment Application) হিসেবে রেজার পে (Razor Pay)-কে টিপ জারের সঙ্গে যুক্ত  করেছিল ট্যুইটার। পাশাপাশি ট্যুইটারের তরফে জানানো হয় এই টিপ জার ফিচার অন্যান্য ভারতীয় ভাষা যেমন বাংলা, গুজরাতি, হিন্দি, কন্নড়, মারাঠি ও তামিলেও থাকবে।

এই টিপ জার নামক বৈশিষ্ট্য ব্যবহারকারীর প্রোফাইলের সঙ্গে একবার যুক্ত হলে তাঁদের অনুগামীরা খুব সহজেই বিভিন্ন রকমের আর্থিক সাহায্য বা সহযোগিতা করতে পারবেন। আর রেজর পে থাকায় আর্থিক লেনদেন আরও সহজ হয়েছে। এই পেমেন্ট অ্যাপ্লিকেশনে ইউপিআই(UPI), ক্রেডিট (Credit card) ও ডেবিট কার্ড (Debit card), নেট ব্যঙ্কিং(Net Banking) ও ওয়ালেটের (Wallet) মাধ্যমে করা যাবে।

 

 

 

আর্কাইভ

এই মুহূর্তে

Rahul Gandhi: ক্ষতিপূরণ দেবে না বলে কৃষক মৃত্যুর তথ্য লুকাচ্ছে কেন্দ্র, কটাক্ষ রাহুলের
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চেয়ে মোদির কাছে দরবার বঙ্গ বিজেপির
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
দক্ষিণে পাড়ি দিচ্ছেন অভিষেক
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
সহিষ্ণু ও ধৈর্যশীল হতে চান ঋদ্ধি
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
মেয়েকে ট্রোল করলে তাঁদের ছেড়ে কথা বলবে না বব বিশ্বাস
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
Sitalkuchi Firing: সিআইডির সমনের পর জামিন চেয়ে আদালতে শীতলকুচির ৬ আধাসেনা
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
আড্ডায় ‘আরণ্যক’-এর কস্তুরী
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
দূতাবাস কর্মীরা বেতন পাচ্ছেন না, টুইট করে ক্ষোভ, অস্বস্তি বাড়ল ইমরানের
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
আম্পায়ারের সিদ্ধান্তে হতবাক বিরাট, দ্রাবিড়, সোশ্যাল সাইটে বিতর্ক তুঙ্গে
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
অল্লু অর্জুনের ‘পুষ্পা’ আসছে হিন্দিতেও
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
বিশাখাপত্তনমের অদূরে জাওয়াদ, গভীর নিম্নচাপ থেকে সাইক্লোনে পরিণত
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
Omicron India: দেশে বাড়ছে কোভিড হটস্পট, রাজ্যগুলিকে সতর্ক করে চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
Duranto Express Derail: ওডিশায় বেলাইন দুরন্ত এক্সপ্রেস, নিরাপদে যাত্রীরা
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
আলি ফজলের নতুন হলিউড প্রোজেক্ট
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
ফ্লোরে ফিরল ‘জনহিত মে জারি’
শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team