Placeholder canvas
কলকাতা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
শিঙাড়াতেই থাক আলু, মাংসের ঝোলে আর দেবেন না
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  • | Edited By: সুদেষ্ণা নাথ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১, ০৭:১৪:১৬ পিএম
  • / ৫৮৯ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: সুদেষ্ণা নাথ

খেতে কে না ভালবাসে! তফাতটা শুধু, কেউ অল্প খেয়ে খুশি হন, কেউ আবার বেশি ও বাহারি পদ পেলে তবেই সন্তুষ্ট। কিন্তু কী খাব আর কী খাব না এই নিয়ে সত্যি বলতে খুব বেশি হিসেবনিকেশ করতে গেলে খাওয়ার আনন্দটা একেবারে মাটি হয়ে যায়। কিন্তু সুস্থ্ থাকতে কোনও না কোনও সময় একটু হলেও সর্তকতার প্রয়োজন। এই যেমন,  সকালের খাবারে দুধ, রুটি, কলা খাওয়াই হোক বা  যুগের সঙ্গে তাল মিলিয়ে ৫মিনিটে ব্রেকফাস্ট সারতে মিল্ক-বানানা স্মুদি, দুধ ও কলা সুস্বাদু তো বটেই, স্বাস্থ্যকরও। কিন্ত পুরোটাই এত ভালো নয়৷ শুধু দুধ-কলা-ই নয়, এ-রকম বেশ কয়েকটি খাবারের মিশেল আমাদের খুবই প্রিয় যা দীর্ঘদিন খেলে বাড়তে পারে পেটের সমস্যা।

১. দুধ ও কলায় যে পরিমাণ পুষ্টিকর উপাদান আছে তাতে এই জুটি যে স্বাস্থ্যকর না এটা মেনে নেওয়াই কঠিন। কিন্তু এটাই সত্যি। কলা ও দুধ, খাবার হিসেবে দুটোই বেশ ভারী। তাই হজম করতেও সময় লাগে। বিশেষজ্ঞদের মতে, এর প্রভাব পড়তে পারে আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতায়। এই দুটি খাদ্যদ্রব্যই কাজের ধরনে একেবারে উল্টো। একটা শরীর ঠান্ডা করে অপরটা শরীর গরম করে। এর ফলে অনেকের সর্দি, কাশি, অ্যালার্জি ও ফুসকুড়ির সমস্যা হয়।

২. ফুডিদের কাছে বার্গারের সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাইজ একেবারে মনপসন্দ খানা। জাঙ্ক ফুড শরীরের পক্ষে ক্ষতিকর যেমন চিরন্তন সত্য, তেমনি এটাও সত্যি যে, এই দুটির হাতছানি সহজে এড়ায় সাধ্যি কার! তবে এড়িয়ে যাওয়াই ভাল। দুটো খাবারেই প্রচুর ফ্যাট রয়েছে। এত বেশি ফ্যাট একসঙ্গে শরীরের যাওয়ার মতো খারাপ আর কিছু হতে পারে না। এর ফলে আপনার শরীর দ্রুত ক্লান্ত ও অলস হয়ে যেতে পারে। একধাক্কায় অনেকটাই বেড়ে যায় শরীরে কোলেস্টেরল ও রক্তে শর্করার মাত্রা। এবং এর ফলে বারবার খিদে পাওয়া ও ওজন বৃদ্ধির মতো সমস্যা সৃষ্টি হয়।

৩. দুপুরের খাবারের পর আমরা অনেকই ফল খেতে পছন্দ করি। সোনায় সোহাগার মতো ফলের সঙ্গে  ইয়গহার্টের জুটিও অনেকের খুবই পছন্দ। ভেবেও ভাল লাগে এই দুটো হেলদি কম্বিনেশন আমাদের মঙ্গল করবে। কিন্তু না, মঙ্গলের চেয়ে শরীরের অমঙ্গলই হয় বেশি। কারণ ফল ও ইয়গহার্টকে হজম করতে শরীরের আলাদা-আলাদা সময়ের প্রয়োজন। ইয়গহার্টের ব্যাক্টেরিয়া ও ফলে যে চিনি রয়েছে তার সঙ্গে প্রতিক্রিয়া হয়। অন্যদিকে ফলে যে অ্যাসিড থাকে তা ইয়গহার্ট সহজে হজম হতে দেয় না। তাই এই দুটো একসঙ্গে পেটে গেলেই বিপদ। সর্দি, কাশি, অ্যালার্জি একাধিক সমস্যা হতে পারে।

৪. ডিম আর মাংস, দুটোতেই প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। তাই দুটো খাবার একসঙ্গে খাওয়া মানেই পেটের অত্যধিক চাপ সৃষ্টি করা। এর ফলে খাবার হজম হতে অনেক সময় লাগে। এমনকি বদহজমের সম্ভাবনাও থাকে।

৫. আলু ও মাংস, ভাবা যায় রবিবারের দুপুরে গরমাগরম ভাত দিয়ে কচি পাঁঠার মাংস ও আলু দিয়ে ঝোল। এ তো শুধু খাওয়া নয়, ভালবাসা। বাঙালিদের ‘লেগাসি’, শেষে কিনা এতেও সমস্যা! কিন্তু কী আর করা যাবে! সমস্যা যখন আছে, কারণটাও জানা দরকার। বিশেষজ্ঞরা বলছেন, আলুতে প্রচুর পরিমাণে স্টার্চ বা মাড় রয়েছে। আলু হজম হতে প্রয়োজন যে রসায়নের ঠিক তার উল্টোটা প্রয়োজন মাংস হজম করতে। তাই এই দুটো একসঙ্গ পেটে গেলে গণ্ডগোল বাঁধে। এবং বুক জ্বালা, অ্যাসিডিটির, চোঁয়া ঢেঁকুর -সহ একাধিক হজম সংক্রান্ত সমস্যার সৃষ্টি হয়।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯২০
২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

৩ লক্ষ ভোটে জেতান, জুনে বিজয় মিছিল করব, রায়গঞ্জে মন্তব্য অভিষেকের
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
প্রাক্তন উপাচার্যদের ডেকে আলোচনা না করে রাজ্যপাল অপমান করেছেন, অভিযোগ ওমপ্রকাশের
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
সমালোচনার শিকার অন্তঃসত্ত্বা দীপিকা!
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
শক্তিপুর, বেলডাঙা থানায় নতুন ওসি দায়িত্ব নিলেন
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
জখম তৃণমূল কর্মীকে দেখতে হাসপাতালে দিলীপ
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
বেঙ্গল কেমিক্যালের সামনে দুর্ঘটনায় মৃত্যু হল ১ শিশুর
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
কাঁকুড়গাছিতে ফুটপাথে গাড়ি উঠে জখম এক শিশুর মৃত্যু হাসপাতালে
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
ডিপফেকের ফাঁদে পড়ে নাজেহাল রণবীর!
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
কন্যা সন্তান হওয়ায় স্ত্রীকে বাড়ির থেকে বের করে দিল স্বামী
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
গাঁটছড়া বাঁধলেন রাতুল-রূপাঞ্জনা
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
দুর্গাপুর ইস্পাত কারখানায় ফের গ্যাস লিক, অসুস্থ ৫ কর্মী
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
রহস্যের কিনারায় আবারও ‘ফেলুদা’ ইন্দ্রনীল
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
রাজভবনে নিজের পছন্দমতো শিক্ষাবিদদের বৈঠকে ডাকলেন রাজ্যপাল
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
সন্দেশখালিতে সিবিআই, গ্রামবাসীদের কথা সঙ্গে
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
বিস্ফোরণে উড়ল দোকান, ঝলসে গেল মালিক
শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team