কলকাতা সোমবার, ০৮ অগাস্ট ২০২২ |
K:T:V Clock
নাইডুর চেয়ারে ধনখড়ই, প্রতিদ্বন্দ্বী মার্গারেটকে হারিয়ে ৪০০ ভোটে জয়ী নতুন উপরাষ্ট্রপতি
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ৬ আগস্ট, ২০২২, ০৭:৫৬:০০ পিএম
  • / ৩৯ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

নয়াদিল্লি:  ফল আগে থেকে প্রায় স্পষ্টই ছিল। সংশয় প্রায় ছিল না বলেই চলে। সব সংশয়কে দূরে সরিয়ে দেশের ১৪তম উপরাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হলেন শাসক দলের প্রার্থী জগদীপ ধনখড়। তিনি পেয়েছেন ৫২৮ ভোট। অন্য দিকে, বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা পেয়েছেন ১২৮ ভোট। ১৫টি ভোট বাতিল করা হয়েছে৷

উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ছিল ৩৭১টি ভোট। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড়ের ঝুলিতে পড়েছে ৫২৮টি ভোট। ৭৮০ জন সাংসদের (লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে) মধ্যে ভোট পড়েছে ৭২৫ টা। এর মধ্যে ১৫টি ভোট বাতিল হয়েছে। ৭৪.৩৬ শতাংশ ভোট পেয়ে জিতলেন ধনখড়। ১৯৯৭ সালের পর শেষ ছয় উপরাষ্ট্রপতি নির্বাচনে সব থেকে বেশি ভোট পেলেন ধনখড়। প্রসঙ্গত, লোকসভার ৫৪৩ জন এবং রাজ্যসভার ২৪৫ জন। এই মুহূর্তে রাজ্যসভায় আটটি আসন খালি। ভোটদানে বিরত থাকছেন তৃণমূলের ৩৬ জন সাংসদ। যদিও তাঁদের মধ্যে শেষ পর্যন্ত ভোট দিয়েছেন শিশির এবং দিব্যেন্দু অধিকারী। হিসেব বলছে, ৭৪৬ জন ভোটার শনিবার দুই প্রার্থীর ভাগ্য নির্ধারণ করছেন।

এ দিনের ভোট দান নিয়ে খুব একটা জল্পনা ছিল না। বাংলার নজর ছিল কেবল দুই তৃণমূল সাংসদ শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী ভোট দেন কি না। কারণ, তাঁরা যে দলের সাংসদ, সেই তৃণমূল কংগ্রেস ভোট দান থেকে বিরত রয়েছে। কিন্তু, দলীয় চিঠি-নির্দেশ সব অগ্রাহ্য করেই এ দিন ভোট দেন তৃণমূলের দুই সাংসদ। তার পর স্বাভাবিক ভাবেই শুরু হয়েছে তাঁদের অবস্থান নিয়ে জল্পনা।

আইনজীবী হিসাবে পেশাদার জীবন শুরু করলেও এক কালে তা ছেড়ে রাজনীতির ময়দানে নেমে পড়েছিলেন ধনখড়।  হয়েছেন বিধায়ক থেকে সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রীও। ৭১ বছরের ধনখড়ের জন্ম, ১৯৫১ সালের ১৮ মে। রাজস্থানের এক জাঠ কৃষকের পরিবারে। সংসদীয় রাজনীতিতে প্রবেশের আগে আইনকেই পেশা হিসাবে বেছে নিয়েছিলেন কিঠানা গ্রামের এই ছেলেটি। চিত্তৌরগড়ের সৈনিক স্কুলের পর বিশ্ববিদ্যালয়ের পড়াশোনাও করেছেন নিজের রাজ্যে। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকস্তরের পড়াশোনা। এককালে রাজস্থান হাই কোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতিও নির্বাচিত হয়েছিলেন। জনতা দল থেকে বিজেপিতে যোগদানের আগেই কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে দেখা গিয়েছে তাঁকে। বিধায়ক হওয়ার আগেই সাংসদ হয়েছিলেন ধনখড়।

ধনখড়ের প্রথম রাজনৈতিক দল ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জনতা দল। ১৯৮৯ থেকে ’৯১ পর্যন্ত জনতা দলের টিকিটেই নবম লোকসভায় প্রবেশ। সে বার রাজস্থানের ঝুনঝুনু লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন। লোকসভার পর রাজস্থানের কিসানগড় বিধানসভা কেন্দ্র থেকে জিতে বিধায়ক হন ধনখড়। সময়টা ছিল ১৯৯৩-’৯৮। রাজস্থানের দশম বিধানসভার মেয়াদ শেষে আবারও সংসদের পথে এগিয়েছিলেন ধনখড়। ১৯৯০ থেকে ’৯১ সালে চন্দ্রশেখর সরকারের সংসদীয় বিষয়ক প্রতিমন্ত্রী হয়েছিলেন তিনি। জনতা দল ছেড়ে এক সময় বিজেপিতে নাম লিখিয়েছিলেন ধনখড়। ২০১৯ সালের ৩০ জুলাই তাঁকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিয়োগ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

২০১৯-এর জুলাইয়ে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই ধনখড়ের সঙ্গে বিতর্কে জড়িয়েছে নবান্ন। একাধিক বিষয়ে, অজস্র বার রাজ্য সরকারের কড়া সমালোচনা করেছেন ধনখড়। বার বার রাজ্য সরকারের আধিকারিকদের ডেকে পাঠিয়েছেন রাজভবনে। পাল্টা কড়া প্রতিক্রিয়া এসেছে নবান্ন থেকেও। এমনকি মুখ্যমন্ত্রী ধনখড়কে টুইটারে ব্লকও করে দেন। যদিও সেই রাগারাগি দীর্ঘস্থায়ী হয়নি। সম্প্রতি জিটিএ চেয়ারম্যানের শপথগ্রহণের অনুষ্ঠানে দার্জিলিঙে গিয়েছিলেন রাজ্যপাল। ঘটনাচক্রে সেই সময় পাহাড়েই ছিলেন মুখ্যমন্ত্রী। দার্জিলিঙের রাজভবনে রাজ্যপাল তাঁকে ডেকে চা-বিস্কুট খাইয়েছিলেন। আর আজ যখন দেশের ১৪তম উপরাষ্ট্রপতি হিসেবে জগদীপ ধনখড় জয়ী হলেন, তখনও দিল্লিতেই রয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ যেন মধুরেণ সমাপয়েৎ!

আর্কাইভ

এই মুহূর্তে

রাজধানীতে খুনের রহস্য
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Weather Updates: রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Anubrata Mondal: আজ হাজিরা দিতেই হবে অনুব্রতকে, জানাল সিবিআই
সোমবার, ৮ আগস্ট, ২০২২
US warship docks in India: এই প্রথম ভারতের বন্দরে মার্কিন নৌবাহিনীর জাহাজ ভিড়ল মেরামতের কাজে
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Nitish Kumar: বিজেপি-জেডিইউ দূরত্ব, মঙ্গলবার বিধায়ক ও সাংসদদের নিয়ে বৈঠক নীতীশের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Rajasthan Temple Stampede: রাজস্থানের কৃষ্ণ মন্দিরে পদপিষ্ট হয়ে ৩ মহিলার মৃত্যু, জখম ২
সোমবার, ৮ আগস্ট, ২০২২
SSC Recruitment: আজ এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, জট কি খুলবে?
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Anubrata Mandal: নিজাম প্যালেসে নয়, শারীরিক অসুস্থতায় এসএসকেএমে যাবেন অনুব্রত
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Srilanka: চীনের গুপ্তচর জাহাজে বাধা শ্রীলঙ্কার, বৈঠকের দাবি চীন সরকারের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Vice-Presidential Poll: কেন দলীয় সিদ্ধান্ত অমান্য করে ভোট, জানতে চেয়ে শিশির দিব্যেন্দুকে চিঠি সুদীপের
রবিবার, ৭ আগস্ট, ২০২২
নিয়ম না মেনে উত্তোলন, জাতীয় পতাকা অবমাননার অভিযোগ
রবিবার, ৭ আগস্ট, ২০২২
গুলি চালানোর পর আত্মঘাতী হওয়ার চেষ্টা করেছিলেন ঘাতক অক্ষয়
রবিবার, ৭ আগস্ট, ২০২২
ফাঁসানোর জন্যই অস্ত্রাগারের দায়িত্ব? স্ত্রী কে এমন আশঙ্কা জানিয়ে অবসাদে ছিলেন জাদুঘরের ঘাতক জওয়ান
রবিবার, ৭ আগস্ট, ২০২২
হৃদ্‌যন্ত্রের সমস্যা চিহ্নিত করবে হাতের ট্যাটু, জানুন বিস্তারিত
রবিবার, ৭ আগস্ট, ২০২২
SSC Teacher Recruitment: ফিরছে ইন্টারভিউ, নবম-দ্বাদশের শিক্ষক নিয়োগের পরীক্ষা ওএমআর শিটে
রবিবার, ৭ আগস্ট, ২০২২
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team