Placeholder canvas
কলকাতা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
শনিবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে চেলসির বিরুদ্ধে ফেভারিট ম্যান সিটি
মানস চক্রবর্তী Published By: 
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৮ মে, ২০২১, ০৫:২২:৫৫ পিএম
  • / ৩৩৯ বার খবরটি পড়া হয়েছে

২০০৮-এর পর ২০২১। বারো বছর পর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ক্লাব। সেবার মস্কোর ফাইনালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সামনে ছিল লন্ডনের ক্লাব চেলসি। আর এবার পোর্তোয় সেই চেলসির সামনেই ম্যাঞ্চেস্টারেরই অন্য ক্লাব—ম্যান সিটি। সেবার বর্ষণসিক্ত মস্কোর সন্ধ্যায় টাই ব্রেকারে চেলসির জন টেরি শট নিতে গিয়ে পা পিছলে যাওয়ার সুবিধে পেয়ে যায় স্যর অ্যালেক ফার্গুসনের ম্যাঞ্চেস্টার। ট্রফি যায় ওল্ড ট্র্যাফোর্ডে।
এবার কি সেই ম্যাঞ্চেস্টারেই যাবে ট্রফি? ওল্ড ট্র্যাফোর্ডের পরিবর্তে আল ইত্তিহাদ স্টেডিয়ামে। শনিবার রাতে পোর্তোর দ্য ড্রাগন স্টেডিয়ামে সমসময়ের সেরা ক্লাব কোচ পেপ গুয়েরদিওলার ছেলেরা কি ট্রফিটা হাতে তুলবেন? নাকি ২০১২ সালের পর টমাস টুচেলের ছেলেরা ট্রফি নিয়ে যাবে স্ট্যামফোর্ড ব্রিজের স্টেডিয়ামে তা জানতে আমাদের আরও একটা রাত কাটাতে হবে। তার আগে আমরা ফাইনালে দুটো টিমের সম্ভাবনাটা নিয়ে আলোচনা করতেই পারি।
ম্যাঞ্চেস্টার সিটি এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলবে। তাদের টিমের চেয়ে তাদের কোচের জনপ্রিয়তা বেশি। শুধু গত চার বছরের মধ্যে এবার নিয়ে তিন বছরই পেপের সিটি প্রিমিয়ার লিগ জিতে নিয়েছে সেটা যেমন একটা বড় ব্যাপার, পাশাপাশি এটাও বড় ব্যাপার হতে পারে শেষ পর্যন্ত যদি পেপ শনিবার চ্যাম্পিয়ন করতে পারেন সিটিকে, তাহলে তিনি হবেন সেই বিরল ব্যক্তিদের মধ্যে তৃতীয় যাঁরা দুটি ভিন্ন দেশের ক্লাবের হয়ে ইউরোপ সেরা হয়েছেন। প্রথম জন হলেন পর্তুগালের হোসে মৌরিনহো। আর দ্বিতীয়জন হলেন ইতালির কার্লোস আনসোলেত্তি। পেপ সেই জায়গায় যেতে পারেন। কারণ তাঁর টিমের যা ওজন এবং তিনি যে ফলস নাইন সিস্টেমে এখন খেলছেন তাতে চেলসির প্রতিরোধের সব বাঁধ ভেঙে যেতেই পারে।
ফলস নাইন সিস্টেমে কোনও স্ট্রাইকার নেই। তাই শনিবারের ম্যাচের জন্য পেপের টিমে থাকবেন না কোনও গ্যাব্রিয়েল জেসুস কিংবা সের্গেই অগুয়েরো। তার বদলে মিডফিল্ড নিয়ন্ত্রণ করবে ম্যান সিটিকে। এবং সেই নিয়ন্ত্রকের ভূমিকায় থাকবেন পর্তুগালের বের্নাডো সিলভা। তাঁকে কেন্দ্র করে যে বলয় সৃষ্টি হবে তাঁর কক্ষপথে ঘুরবেন ইকের গ্রূন্ডোগান, মাজেশ মাহেরাজ, কেভিন দে ব্রূইন এবং ফিল ফডেন। এই পঞ্চ সৈনিকের উপর থাকবে গোল করার দায়িত্ব। এবং প্রিমিয়ার লিগের সাম্প্রতিক ম্যাচগুলোতে এই গোলন্দাজ পঞ্চকই গোলের পর গোল করে গেছেন। পেপের বিশ্বাস চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালেও এঁরাই উতরে দেবেন তাঁকে।
এদের পিছনে থাকবেন পাঁচ ডিফেন্ডার। ব্যাক ফোরে কাইল ওয়াকার, জন স্টোন্স, রুবেন ডায়াস এবং জিনচেঙ্কো। হোল্ডিং মিডফিল্ডার ফেরানডিনহোর সামনে ওই পাঁচজন মিডিও কাম ফরোয়ার্ড। গোলে চিরবিশ্বস্ত ব্রাজিলের এডেরসন। স্বদেশীয় গোলকিপার আলিসন বেকারকে ছোঁয়ার সুযোগ আছে এডেরসনের সামনে। বেকার ইতিমধ্যেই ই পি এল এবং চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন করেছেন লিভারপুলকে। এডেরসন প্রথমটাতে উত্তীর্ণ। দ্বিতীয়টার প্রতীক্ষায়।
চেলসিকে কি তাহলে রানার্স হওয়ার জন্য মাঠে নামবে? একেবারেই না। আগেই বলা হয়েছে, ম্যান সিটির সবচেয়ে বড় তারকা তাদের কোচ। চেলসির টমাস টুচেলের এখনও সেই সুখ্যাতি হয়নি। তবে গত জানুয়ারিতে টালমাটাল চেলসির দায়িত্ব ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের হাত থেকে নেওয়ার পর তিনি চেলসিকে যে উচ্চতায় পৌছে দিয়েছেন সেখানে যে তারা উঠতে পারবে তা তাদের কট্টর সমর্থকও ভাবতে পারেননি। ই পি এল চ্যাম্পিয়ন হওয়ার কোনও সম্ভাবনা ছিল না। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে কোয়ালিফাই করতে গেলে প্রথম চারটি দলের মধ্যে থাকার দরকার ছিল। সেটা টুচেল এবং তাঁর ছেলেরা পেরেছেন। হাতের সামনে ছিল এফ এ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা। দুটোই করেছেন চেলসি কোচ। তবে এফ এ কাপের ফাইনালে লেস্টার সিটির কাছে হেরে গেছে চেলসি। তাদের আশা বছরের শেষ ফাইনালটিতে তারাই জিতবে।
এই রকম আশার পিছনে সঙ্গত কারণ আছে। ম্যান সিটির বিরুদ্ধে শেষ দুটি সাক্ষাতে চেলসিই জিতেছে। প্রথমটি এফ এ কাপের সেমিফাইনালে। আর দ্বিতীয়বার ই পি এল-এর অ্যাওয়ে ম্যাচে। চেলসির ভক্তরা স্বপ্ন দেখছেন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ম্যান সিটির বিরুদ্ধে জয়ের হ্যাটট্রিক করে তারা ইউরোপ সেরার ট্রফিটা নিয়েই বাড়ি ফিরবেন। উয়েফা এবার ফাইনালের জন্য দু দলের ছয় হাজার করে সমর্থকদের প্রবেশাধিকার মঞ্জুর করেছে। তাই সমর্থকদের সাক্ষী রেখেই চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ আছে চেলসির সামনে।
তুচেল ৩-৪-৩ ছকে খেলতে ভালবাসেন। ডিফেন্সে ৩৬ বছর বয়সী ব্রাজিলিয়ান থিয়াগো সিলভা তাঁর সবচেয়ে বড় ভরসা। তাঁর সঙ্গে রুডিগার এবং রিসে জেমস চেলসির ডিফেন্সকে বেশ শক্তপোক্ত করে তুলেছেন। মাঝ মাঠে জর্জিনহো, এনগোলো কান্তে এবং চিলওয়েলের সঙ্গে অধিনায়ক আজপিলিকুয়েতা মিলে চেলসিকে ধারেভারে অনেকটাই এগিয়ে দিয়েছেন। যার উপর ভর করে তাদের তিন ফরোয়ার্ড পালিসিচ, টিনো ওয়ের্নার এবং ম্যাসন মাউন্ট প্রচুর গোল করেছেন এই মরসুমে। ভুলে গেলে চলবে না চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে চেলসি কিন্তু এমন একটা টিমকে হারিয়েছে যার নাম রিয়াল মাদ্রিদ। যাদের কোচের নাম জিনেদিন জিদান।
অতএব ম্যান সিটির বিরুদ্ধে বিনা যুদ্ধে আত্মসমর্পণ করবে চেলসি এটা ভাবা বাতুলতা। তার উপর গত বছর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে টুচেলের প্যারিস সাঁ জামাঁ হেরে গিয়েছিল বায়ার্ন মিউনিখের কাছে। সেই হার থেকে টুচেল নিশ্চয়ই কিছু শিক্ষা পেয়েছেন। সেটা তিনি নিশ্চয়ই মাথায় রাখবেন। তবে পেপের মস্তিষ্ক থেকে কী ছক বেরোবে সেটা আগাম অনুমান করা মুশকিল। বার্সেলোনাকে তিনি দুবার ইউরোপ সেরা করেছেন। সেই দুবারই তাঁর অর্জুন ছিলেন লিওনেল মেসি। ম্যান সিটিতে কোনও মেসি নেই। এখানে তিনিই শ্রীকৃষ্ণ, তিনিই অর্জুন। তাঁর হাত থেকে ছোড়া সুদর্শন চক্র (থুরি, ফলস নাইন) এখন চেলসিকে ছিন্নভিন্ন করে কি না তাই এখন দেখার।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০
২১ ২২ ২৩২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

কলিঙ্গতে হার, কলকাতায় জিততেই হবে মোহনবাগানকে
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
Stadium Bulletin | পাঞ্জাব ম্যাচের আগে আত্মবিশ্বাসী টিম KKR
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
শুধুমাত্র ভারতীয়দের পায়ের মাপ নিতে আসছে ‘ভ’
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
রাহুল গান্ধীর ডিএনএ পরীক্ষার দাবি জানালেন কেরলের বিধায়ক!
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
বিপ্লবের সমর্থনে গিয়ে মঞ্চে বিজেপির সুকান্তর প্রশংসা দেবের মুখে
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, ব্যক্তিকে জড়িয়ে ধরলেন তৃণমূল প্রার্থী
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
অটোগ্রাফ নিয়ে অভিনেত্রীকেই ফাঁদে ফেলল প্রতারক!
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
চাকরি বাতিল, বুধবার সুপ্রিম কোর্টে যাচ্ছে স্কুল সার্ভিস কমিশন
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
আদালত চত্বরে শাহজাহানের চোখে জল
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব নির্বাচন কমিশনকে, মন্তব্য আদালতের
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
অভিনেতা রাহুল রায়কে দেখা যাবে বাংলা ছবিতে, রইল বিস্তারিত
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
কেউ আত্মহত্যা করলে কি বিচারপতিরা দায়িত্ব নেবেন? প্রশ্ন মমতার
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
একসঙ্গে ৩৬ শিক্ষকের চাকরি গেল ফরাক্কায়
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
বিজেপি অভিষেককে খুন করতে চেয়েছিল, দাবি মুখ্যমন্ত্রীর
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
দল বিরোধী কাজ, বিনয় তামাংকে বহিষ্কার করল কংগ্রেস
মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team