কলকাতা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৪ ( PM )
বিলেতের মাটিতে বাঙালিয়ানা, বঙ্গ সম্মেলনের প্রস্তুতি কেমব্রিজে
দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১, ০৯:৪৫:০৩ পিএম
  • / ১১৬ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: অর্পিতা দে

কলকাতা : বিলেতের মাটিতে এক টুকরো বাংলা ও বাঙালিয়ানাকে তুলে ধরার লক্ষ্যে আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর, কেমব্রিজের- ‘কেম্বারনে ভিলেজ কলেজে’ শুরু হতে চলেছে UKBC 2021.।

বাঙালির মেধা এবং প্রতিভাকে যদি একসঙ্গে খুঁজে পেতে হয় তাহলে যেতে হবে বঙ্গ সংস্কৃতির অতল গভীরে, বঙ্গ সংস্কৃতি চিরকালই নিজের ঐতিহ্যে ঠাসা। সে দেশেই হোক কিংবা বিদেশে রসে বসে। আর যাই হোক না কেন, বাঙলা ও বাঙালি সংস্কৃতি এই দুইয়ের যুগলবন্দি ব্যাপারটা খুবই মাখো-মাখো আর পুরোটাই খাঁটি। বারংবার দেশের মাটির গন্ধটা ভেসে আসে প্রবাসে থাকা মানুষগুলোর নাকে।  সেই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র কিংবা ব্রিটেন, এখানকার  বঙ্গ সম্মেলনের ইতিকথার বর্ণনা বরাবরই আকর্ষণীয় তা আর বলার অপেক্ষা রাখে না।

ব্রিটেনের এই বঙ্গ সম্মেলনের শুরুটা হয়েছিল ২০১৮ এর গোড়ার দিকে।   ইংল্যান্ডের কয়েকজন প্রবাসী বাঙালি, ডক্টর অনির্বান মন্ডল, ডক্টর শ্রবণা ভট্টাচার্য, ডক্টর অর্পিতা মন্ডল, উষা দত্ত দের হাত ধরে। এদের অনেকেরই প্রচেষ্টা ছিল, ইউকের অভ্যন্তরে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালি মানুষজনকে এক ছাদের নিচে নিয়ে আসা।

আরও পড়ুন – ডেটলাইন কলকাতা: এখানে মেঘ, এখানে বৃষ্টির নাম ওয়ার্ক ফ্রম হোম

কিন্তু কথায় আছে – বাঙালি একাকি পারদর্শী হলেও একত্রে নয়। তবুও ওনাদের প্রচেষ্টা অনেকটাই সার্থক হয়েছিল সেদিন। ইউকেবিসিয়ের সদস্য এন এইচ এস এর বার্নস প্লাস্টিক রিকন্সট্রাক্টটিভ সার্জেন – ডক্টর অনির্বান মন্ডলের উদ্যোগে শুধু ব্রিটেনেই নয় ধীরে ধীরে ইউরোপে অন্য প্রান্তের বাঙালিরাও একসময় সামিল হন এই মঞ্চে। উদ্দেশ্য একটাই ‘একসঙ্গে পথচলা’ আর সেটাই হবে আগামি প্রজন্মের দিশারী।

ব্রিটেনের বঙ্গ সম্মেলন গতবারে অতিমারির কারণে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। এদেশে মহামারির প্রকোপ খানিকটা কেটে গেলেও তার প্রটোকল মেনেই, ইউনাইটেড কিংডমে বেঙ্গলী কনভেনশন হতে চলেছে। ইউকে বিসির উদ্যোগে ২৫ ও ২৬ সেপ্টেম্বর ২০২১ এর বঙ্গ সম্মেলন হতে চলেছে বেশ জমজমাট। ষাটটি বাঙালি চ্যারিটেবল সংগঠন বঙ্গ সম্মেলনের আসরে উপস্থিত থাকবেন।

এইখানেই আয়োজন করা হচ্ছে বঙ্গ সম্মেলনের

এখানকার পুজো কমিটির উদ্যোগক্তারা সহ বিভিন্ন পেশায় যুক্ত তথাকথিত নামি দামি ব্যক্তিত্ব, রাজনীতিবিদ এমনকি কলকাতার একাধিক জনপ্রিয় শিল্পী ভার্চুয়ালি অংশ নেবেন এই অনুষ্ঠানে। শ্রীকান্ত আচার্য, লোপামুদ্রা, ক্যাকটাস, জয় সরকার, মমতা শঙ্কর সহ সেলিব্রিটির তালিকা এখানে বেশ দীর্ঘ। আয়ারল্যান্ড, ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ডের প্রবাসীরা হাজির হবেন ক্রেম্ব্রিজের বঙ্গসম্মেলনে। অনুষ্ঠান মঞ্চের সমগ্র সাজসজ্জা পরিপূর্ণতা পাবে বঙ্গসাজে।

নাচ,গান, কুইজ, তর্ক, শ্রুতিনাটক, চলচ্চিত্র, বইমেলা ইত্যাদি নিয়ে দুদিন ব্যাপি কমিউনিটি হল সেন্টার থাকবে জমজমাট। যেখানে বাঙালি থাকবে- সেখানে আড্ডা হবে না, গল্প হবে না, ভুঁড়িভোজ হবে না, তা কি হয় নাকি?  এবারের ব্রিটেনের বঙ্গ সম্মেলনের অন্যতম আকর্ষন হলো , কলকাতার বাংলা খাবারের একাধিক ফুডস্টল।  এছাড়া শিক্ষা, সাহিত্য, খেলা, ব্যবসা একাধিক বিশেষ ক্ষেত্রের বাঙালিদের সম্মান প্রদান করা হবে এই অনুষ্ঠানের মূলপর্বে।

অনুষ্ঠানের পোস্টার

ব্রিটেনের বঙ্গসম্মেলন বয়সে নবীন হলেও ইতিমধ্যেই নজর কেড়েছে গোটা বিশ্বের। শুধু ব্রিটেনেই নয় ইউকে বিসির সদস্যদের কথায় লন্ডনের বঙ্গ সম্মেলন তথা বাংলা অলিম্পিক্স ইতিমধ্যেই ইউরোপের বাঙালিদের একসুতোয় বাধঁতে পেরেছে এর চাইতে ভালো আর কি বা হতে পারে, ফেলে আসা সম্পদকে আঁকড়ে নিয়ে বেঁচে থাকার আনন্দটাই আজ তাদের কাছে বড্ড প্রিয়। প্রবাসে বাংলা আর বাঙালির মেলবন্ধনের অভিনব এমন আয়োজন সত্যিই প্রশংসনীয়।

পাশ্চাত্য নিয়ে হুড়োহুড়ি,মিক্সড কালচার, অন্যকে অনুকরণ, কাঁকড়া, কাঠি ইত্যাদি ইত্যাদি যাবতীয় তকমা নিয়েও, বাংলার জল হওয়ার সাথে খাঁটি বাঙালিয়ানাকে সঙ্গী করে এবারের বঙ্গ সম্মেলন যখন আছড়ে পড়বে ক্রেম্ব্রিজের ক্যাম্বারনি ভিলেজ কলেজ  সেন্টারে  তখন বোধহয় একটা কথাই মনে পড়বে বারবার আমরা হলাম সেই ‘ম্যাডলি বাঙালি’। ষাটটি বাঙালি সংগঠন মিলে ২০২১ এর এবারের ব্রিটেনের  বঙ্গসম্মেলনের প্রারম্ভটা সেই দিকেরই ইঙ্গিত দিচ্ছে।

আর্কাইভ

এই মুহূর্তে

শনি ও রবিবার থেকে বাড়ানো হচ্ছে মেট্রো সংখ্যা, বদলাচ্ছে মেট্রের সময়সূচি
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
অক্টোবরেই কংগ্রেসে কানহাইয়া কুমার, জিগ্নেশ মেভানি
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
অঙ্কুশের প্রথম কেস
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
Face Workouts: ফিরিয়ে আনুন ত্বকের হারানো লাবণ্য…
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
আফগানিস্তানে এবার নিষিদ্ধ আইপিএলও, ব্যথিত রশিদ খান
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
বন্যা পরিস্থিতির উন্নতি ঘাটালে, জল বাড়ছে দাসপুরে, সংকট পানীয় জলের
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
চম্পাগুড়ি গ্রাম পঞ্চায়েত বিজেপির হাতছাড়া, বোর্ড গঠন করল তৃণমূল
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
‘কালীঘাটে লকেট’ খবর  ভুল, দাবি হুগলির বিজেপি সাংসদের
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
উত্তর-পূর্বের একজন রাজনীতিককে সুযোগ দিয়ে ইতিহাস তৈরি করেছেন মমতা: সুস্মিতা
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
ঘরোয়া ক্রিকেটারদের জন্য সুখবর, বাড়ছে ম্যাচ ফি
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
ফের সাগরে টর্নেডো, লন্ডভন্ড কপিলমুনি আশ্রম সংলগ্ন এলাকা
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
Homemade Protein Powder: সহজ উপায়ে এবার বাডিতেই বানিয়ে ফেলুন প্রোটিন পাউডার
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
নাইটদের বিরুদ্ধেই মাঠে ফিরছেন রোহিত, জানিয়ে দিলেন জয়বর্ধনে
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
শেষ হল ‘কিশমিশ’-এর শ্যুটিং
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
জলমগ্ন কলকাতা, দুর্ভোগ কমাতে যথা সময়ে খুলে দেওয়া হল শহরের সব লকগেট
সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team