কলকাতা সোমবার, ০৮ অগাস্ট ২০২২ |
K:T:V Clock
Netflix: লোকসানের মুখে পাসওয়ার্ড শেয়ারিং নিয়ে এবার কড়া পদক্ষেপ নেটফ্লিক্সের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ জুলাই, ২০২২, ০৪:৪১:৪৯ পিএম
  • / ৬৩ বার খবরটি পড়া হয়েছে

অনেক হয়েছে! আর না। ব্যবহারকারীদের দেদার পাসওয়ার্ড বিনিময় করে অ্যাকাউন্ট ভাগাভাগি বন্ধ করতে এভাবেই খড়গহস্ত নেটফ্লিক্স। স্কুইড গেম, মানি হাইস্ট কিংবা  স্ট্রেঞ্জার থিংস। দুর্ধর্ষ এই সব সিরিজ কি আর একা দেখে মন ভরে তাই তো কেউ অফিসের সহকর্মীদের মধ্যে কেউ বন্ধুবান্ধব কিংবা আত্মীয় স্বজনের মধ্যে দেদার বিলিয়েছেন পাসওয়ার্ড। তবে আপনি একা নন বিশ্বজুড়ে নেটফ্লিক্সের প্রায় ২২ কোটিরও বেশি সাবস্ক্রাইবারের মধ্যে কম বেশি এই কাজটা করেছে অনেকেই।  বিষয়টি যে নেটফ্লিক্সের নজর এড়িয়ে ছিল তা কিন্তু নয়। এই নিয়ে ওয়াল স্ট্রিট জার্নালকে সংস্থার এক আধিকারিক জানান ফাঁকা মাঠে কোনও রকম বাঁধা ছাড়াই এগিয়ে যাওয়ার দৌড়ে এই সব নিয়ে মাথা ঘামাতেই চায়নি কর্তৃপক্ষ।
 
স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে শীর্ষে  নেটফ্লিক্স

একদিকে দুর্দান্ত কন্টেন্ট সঙ্গে পাসওয়ার্ড শেয়ার এমন সুযোগে একেবারে লাফিয়ে বেড়েছিল সাবস্ক্রাইবার সংখ্যা। এদিকে কোভিড অতিমারির হানা অনেকটা মেঘ না চাইতেই জলের সমায় হয়ে দাঁড়ায় নেটফ্লিক্সের কাছে। আতঙ্ক ও অনিশ্চয়তার মধ্যে ঘরবন্ধি মানুষের নেটফ্লিক্সের ওপর নির্ভরশীল এতটাই বেড়ে যায় যে অতিমারির শুরুতে স্ট্রিমিং প্ল্যাফর্মগুলির শীর্ষে পৌঁছে যায় নেটফ্লিক্স। তবে পরিস্থিতির পরিবর্তন ঘটে দ্রুত।   চ্যালেঞ্জের মুখে পড়তে হয় নেটফ্লিক্সের একাধিপত্যের। প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসে অ্যামাজন প্রাইম(Amazon Prime), ডিজনি হটস্টার(Disney Hotstar) সহ একাধিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম(streaming platform)। ফলে চূড়ান্ত প্রতিযোগিতার মুখে চলতি বছরের প্রথম তিন মাসেই নিম্নমুখি হতে দেখা যায় নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা।

কমতে থাকা গ্রাহক সংখ্যা

শেয়ার মার্কেটেও রেকর্ড পতন ঘটে নেটফ্লিক্সের। লাখে লাখে কমতে থাকা গ্রাহক সংখ্যার লোকসান সামাল দিতে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে বাধ্য হয় নেটফ্লিক্স। এবার টনক নড়ে নেটফ্লিক্স কর্তৃপক্ষের। দেখা যায় যেখানে প্রায় ২২ কোটি সাবস্ক্রাইবার স্ট্রিমিং প্ল্যাটফর্মের পরিষেবা কিনেছে। এছাড়া ১০কোটিরও  বেশি সাবস্ক্রাইবার বাড়ে নেটফ্লিক্স। কিন্তু এই ব্যবহারকারীরা নিঃখরচায় পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে উপভোগ করছে নেটফ্লিক্সের পরিষেবা।
এরপর থেকেই এই ব্যবহারকারীদের ওপর শুরু হয় নেটফ্লিক্সের নজরদারী। পছন্দের কন্টেন্টে, ডিভাইস ডিটেলস, লগ ইন হিস্টরি, স্ট্রিমিং প্ল্যাটফর্মে কতক্ষণ থাকছে ব্যবহারকারীরা প্রত্যেকটি বিষয় দেখা হয় খুঁটিয়ে। এই সব বিষয়গুলি মাথায় রেখেই এবার এই ‘এক্সট্রা ইউজারদের’ কাছ থেকে ন্যূনতম পরিষেবা মূল্য ধার্যের সিদ্ধান্ত নেওয়া হয়। সেইমতো একাধিক ‘ফি স্ট্রাকচার’ নিয়ে ভাবনাচিন্তা ইতিমধ্যেই শুরু করেছে নেটফ্লিক্স।

নেটফ্লিক্সের নতুন মনিটাইজেশন মডেল

লাতিন অ্যামেরিকার চিলি, কোস্টা রিকা ও পেরুর ব্যবহারকারীদের জন্য ইতিমধ্যেই নতুন একটি মনিটাইজেশন মডেল নিয়ে আসে নেটফ্লিক্স। এই মনিটাইজেশন মডেল অনুযায়ী সাবস্ক্রাইবার তার অ্যাকাউন্টের পাসওয়ার্ড বিনামূল্যে এমন কারও সঙ্গে শেয়ার করতে পারবে না যে একই বাড়িতে থাকে না। এক্ষেত্রে অ্যাকাউন্ট ভাগাভাগির সুবিধে পেতে ‘এক্সট্রা ইউজারদের’ নিজস্ব লগ ইন ক্রেডেনশিয়াল দিয়ে স্ট্রিমিং প্ল্যাটফর্মে লগ ইন করতে হবে। এর জন্য ন্যুনতম একটি মূল্য দিতে হবে। তবে এই মূল্যটি নতুন সাবস্ক্রিপশনের মূল্য থেকে অনেকটাই কম। আপাতত  এই মনিটাইজেশন মডেলের ভিত্তিতে  কোস্টা রিকার ‘এক্সট্রা ইউজারদের’ এখন প্রতি মাসে ২.৯৯ মার্কিন ডলার দিতে হচ্ছে। একইভাবে নেটফ্লিক্সের পরিষেবা পেতে স্থানীয় মুদ্রায় সম পরিমাণ অর্থ ব্যয় করতে হচ্ছে ‘এক্সট্রা ইউজারদের।

বিশ্ব বাজারে নেটফ্লিক্সের নতুন মনিটাইজেশন মডেল

বিশ্ব বাজারে এই মনিটাইজেশন মডেল কার্যকর করার আগে আপাতত বছরভর এটা নিয়ে পরীক্ষা নিরিক্ষা চালাবে নেটফ্লিক্স। সেইমতো গত বছর অ্যামেরিকায় বেশ কয়েকজন ব্যবহারকারীকে এসএমএসের মাধ্যমে আইডেনটিটি ভেরিফাই করতে বলে নেটফ্লিক্স। তবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী এক্সট্রা ইউজারদের ব্যপারটা সামনে এলেও, পাসওয়ার্ড শেয়ারিংয়ের জন্য এখনও পর্যন্ত পরিষেবায় কোনও কাট ছাঁট করেনি নেটফ্লিক্স। এই এক বছরে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার বেসে  নতুন মনিটাইজেশন মডেল কতটা প্রভাব ফেলে তা দেখার পর অন্যান্য দেশেও এই মনিটাইজেশন মডেল নিয়ে কাজ করবে নেটফ্লিক্স।

নেটফ্লিক্সের মতো অন্যান্য ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলিও এই নিয়ে একই পদক্ষেপ নিয়েছে। যদিও অ্যাকাউন্ট ভাগাভাগির ক্ষেত্রে কতগুলি প্রোফাইল একই সময় লগ ইন করে স্ট্রিমিং প্ল্যাটফর্মে ভিডিও দেখতে পারবে তা প্রত্যেক স্ট্রিমিং প্ল্যটফর্মের ক্ষেত্রে আলাদা।
তবে অন্যান্য স্ট্রিমিং প্ল্যটফর্মগুলির তুলনায় পাসওয়ার্ড বিনিময়ের মাধ্যমে অ্যাকাউন্ট ভাগাভাগির প্রভাব নিয়ে এখনও পর্যন্ত সব থেকে বেশি মুখর হয়েছে নেটফ্লিক্স।   

আর্কাইভ

এই মুহূর্তে

‘গ্রাজুয়েট চাওয়ালি’র দোকানে চা খেলেন দক্ষিণী সুপারস্টার
সোমবার, ৮ আগস্ট, ২০২২
শ্যুটিংয়ে ‘সাম বাহাদুর’
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Kolkata Rain: কলকাতায় ভারী বৃষ্টির সতর্কতা, জল যন্ত্রণার আশঙ্কায় আগে ভাগেই তৎপর পুরসভা
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Shrikant Tyagi Case: ফের বুলডোজার যোগীরাজ্যে, এবার দলের অভিযুক্ত নেতার অবৈধ নির্মাণ ভাঙতে
সোমবার, ৮ আগস্ট, ২০২২
ITBP Jawan: সেনা আবাসে ডেকে নাবালিকাকে লাগাতার ধর্ষণ! গ্রেফতার আইটিবিপি জওয়ান
সোমবার, ৮ আগস্ট, ২০২২
রাজধানীতে খুনের রহস্য
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Weather Updates: রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Anubrata Mondal: আজ হাজিরা দিতেই হবে অনুব্রতকে, জানাল সিবিআই
সোমবার, ৮ আগস্ট, ২০২২
US warship docks in India: এই প্রথম ভারতের বন্দরে মার্কিন নৌবাহিনীর জাহাজ ভিড়ল মেরামতের কাজে
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Nitish Kumar: বিজেপি-জেডিইউ দূরত্ব, মঙ্গলবার বিধায়ক ও সাংসদদের নিয়ে বৈঠক নীতীশের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Rajasthan Temple Stampede: রাজস্থানের কৃষ্ণ মন্দিরে পদপিষ্ট হয়ে ৩ মহিলার মৃত্যু, জখম ২
সোমবার, ৮ আগস্ট, ২০২২
SSC Recruitment: আজ এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, জট কি খুলবে?
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Anubrata Mandal: নিজাম প্যালেসে নয়, শারীরিক অসুস্থতায় এসএসকেএমে যাবেন অনুব্রত
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Srilanka: চীনের গুপ্তচর জাহাজে বাধা শ্রীলঙ্কার, বৈঠকের দাবি চীন সরকারের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Vice-Presidential Poll: কেন দলীয় সিদ্ধান্ত অমান্য করে ভোট, জানতে চেয়ে শিশির দিব্যেন্দুকে চিঠি সুদীপের
রবিবার, ৭ আগস্ট, ২০২২
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team