কলকাতা রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১০:১১ ( AM )
রাজ্যপাল ও সরকারের দ্বৈরথ চলছেই
দেবাশিস সেনগুপ্ত
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১, ০৭:২১:০৮ পিএম
  • / ১৮০ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: সাহাজান পুরকাইত

রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকড় ও রাজ্য সরকারের বিরোধ সর্বজনবিদিত। অভিযোগ, রাজ্যপাল জগদীপ ধনকড় সাংবিধানিক রীতিনীতির পাঠ চুকিয়ে বিজেপির প্রতিনিধি হিসেবে তাঁর ভূমিকা পালন করছেন। যা নিয়ে সোচ্চার রাজ্যের বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি। গতকাল বুধবার সাংবাদিক সম্মেলন করে রাজ্যপালের সমালোচনা করেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন, রাজ্যপাল তাঁঁর সাংবিধানিক সীমা লঙ্ঘন করে কাজ করছেন। তিনি যেখানে যাচ্ছেন সেখানে কেবলই বিজেপি নেতাদের সঙ্গে দেখা করছেন। বিমানবাবু প্রশ্ন তোলেন, কিভাবে অতজন বিজেপি বিধায়কের সঙ্গে বারান্দায় বসে সভা করেন। এরকমটা হয় না। রাজ্যের শাসক দলের অভিযোগ, রাজ্যপাল বৈঠককে রাজভবনের অলিন্দ থেকে রাজভবনের দুয়ারে নিয়ে এসেছেন। যা অতীতে কোনদিন হয়নি। এই মুহূর্তে রাজ্যপাল নির্বাচন পরবর্তী সন্ত্রাস ও রাজ্যের গণতন্ত্র রক্ষার দাবি নিয়ে দিল্লি সফর করছেন। রাজ্যের প্রশাসনিক প্রধানের এই ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে রাজ্যবাসীর মধ্যে। অনেকেই মনে করছেন তৃতীয়বারের জন্য বাংলার মানুষের বিপুল সমর্থন নিয়ে আসা সরকারের প্রতি প্রতিনিয়ত বিরূপ ও নেতিবাচক মনোভাব দেশের সংবিধানের অবমাননা। রাজ্যবাসীর একটা বড় অংশ মনে করছে বিজেপি নিজের বিরোধী দলের অস্তিত্ব টিকিয়ে রাখতে রাজ্যপালকে ঢাল হিসেবে ব্যবহার করছে। নানাভাবে দলত্যাগ বিরোধী আইন প্রণয়নের চেষ্টা, রাজ্যের আইনশৃঙ্খলার অবনতির অভিযোগ, ৩৫৬ ধারা প্রয়োগের ভয় দেখানো সহ নানান অছিলার প্রায় সবটাই রাজ্যপালের চেষ্টায় পরিলক্ষিত হচ্ছে। তাতে স্পষ্ট হচ্ছে তার বিজেপির প্রতি তাবেদারি।

ভারতীয় সংবিধানের ১৬৩ নম্বর অনুচ্ছেদ অনুসারে রাজ্যপাল হলেন রাজ্যের নিয়মতান্ত্রিক প্রধান। সেখানে স্পষ্ট বলা আছে, মুখ্যমন্ত্রীর নেতৃত্বে গঠিত মন্ত্রী পারিষদ রাজ্যপালকে যেভাবে পরামর্শ দেবে, রাজ্যপাল সেই অনুসারে কাজ করবে। রাজ্যপাল জগদীপ ধনকড় এসব নিয়ম নীতিকে আমল না দিয়ে পক্ষপাত মূলক আচরণ করছেন বলে অভিযোগ বিজেপি বিরোধীদের। রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের মতবিরোধ এই রাজ্যে এই প্রথম নয়। ছয়ের দশকের শেষদিকে তৎকালীন রাজ্যপাল ধরমবীরের সঙ্গে সংঘাত হয়, যুক্তফ্রন্ট সরকারের। আটের দশকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপাল এ পি শর্মার সঙ্গে শাসকদল সিপিএমের সঙ্গে  বিরোধ হয়। নন্দীগ্রাম কাণ্ডে গুলি চালনা নিয়ে তৎকালীন রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীর সঙ্গে রাজ্য সরকারের বিরোধ তৈরি হয়েছিল।

কিন্তু অতীতে রাজ্য সরকার ও রাজ্যপালের এই বিরোধ কখনই সাংবিধানিক রীতিনীতিকে নষ্ট করেনি বা ছাপিয়ে যায়নি। সাংবিধানিক নিয়মনীতি মেনে আচরণ, ব্যক্তিগত অভিব্যক্তি প্রকাশ হয়েছে তথাপি ব্যক্তির সঙ্গে দলের লড়াই থাকলেও তা রাজনীতির মাত্রার উর্দ্ধে কখনো উঠেনি। রাজ্যের শাসক, বিজেপি বিরোধী সকল দলের অভিযোগ রাজ্যপাল জগদীপ ধনকড় একটি বিশেষ দলের প্রতিনিধির ভূমিকায় ক্ষুব্ধ রাজ্যবাসী। এই প্রতিবেদন লেখার সময়েও সূত্রের খবর রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকড় রাজ্যের বিরুদ্ধে তোপ দাগতে যাবেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে। রাজ্যের বিশিষ্টদের মত রাজ্যপাল এখনো সংযত বা সতর্কিত না হলে রাজ্যের গণতন্ত্র বিঘ্নিত হবে।

আর্কাইভ

এই মুহূর্তে

এখনই পিছু ছাড়ছে না, ফের ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে
রবিবার, ১ আগস্ট, ২০২১
অলিম্পিকে পদক পেলেই কোটিপতি করে দেবেন যোগী
রবিবার, ১ আগস্ট, ২০২১
আমেরিকা থেকে গাঁজা পাচার কলকাতায়, গ্রেফতার ৩
রবিবার, ১ আগস্ট, ২০২১
বিজেপি ছাড়ার পর তৃতীয়বার পোস্ট এডিট, দাড়ি টানলেন ‘দলবদলের’ জল্পনায়
রবিবার, ১ আগস্ট, ২০২১
গাড়িতে ভুয়ো মানবাধিকার কমিশনের স্টিকার, গ্রেফতার ৩
রবিবার, ১ আগস্ট, ২০২১
বিবাহ-বহির্ভূত সম্পর্কের জেরে নির্যাতনের শিকার মহিলা
রবিবার, ১ আগস্ট, ২০২১
বিজেপি শাসিত তিন রাজ্যই সংক্রমনের শীর্ষে, জানাল আইসিএমআর
রবিবার, ১ আগস্ট, ২০২১
তুমি আছো বলে মন কষাকষি…
রবিবার, ১ আগস্ট, ২০২১
সিবিআই তদন্তকে সন্দেহ করা অযৌক্তিক, উন্নাও কান্ডে সাফ জবাব আদালতের
রবিবার, ১ আগস্ট, ২০২১
জাগো বাংলায় কলম ধরার জন্য অজন্তাকে শো-কজ সিপিএমের
রবিবার, ১ আগস্ট, ২০২১
বন্ধু চল
রবিবার, ১ আগস্ট, ২০২১
বিষ মদ খেয়ে মারা গিয়েছিল ১৭৩ জন, দোষী সাব্যস্ত খোঁড়া বাদশা
শনিবার, ৩১ জুলাই, ২০২১
বনগাঁয় কেন্দ্রীয় মন্ত্রীর সাংগঠিক সভায় গরহাজির তিন বিধায়ক, অস্বস্তিতে বিজেপি
শনিবার, ৩১ জুলাই, ২০২১
গোরস্থানে আক্রান্ত পুলিশ
শনিবার, ৩১ জুলাই, ২০২১
শুরু হল ‘উৎসশ্রী’ প্রকল্পের পথ চলা, দেখে নিন আবেদনের খুঁটিনাটি
শনিবার, ৩১ জুলাই, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team