কলকাতা বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২ |
K:T:V Clock
INDvsSA: টেস্ট শুরুর আগে কোচ রাহুলের হাত ক্যাপ্টেন কোহলির পিঠে
দীপঙ্কর গুহ
  • প্রকাশের সময় : সোমবার, ৩ জানুয়ারী, ২০২২, ০১:১৩:১২ এম
  • / ৫০৮ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

এবার সিরিজের দ্বিতীয় টেস্ট। সোমবার দুপুরে ( ভারতীয় সময়ে) ভারতের মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গের মাটিতে কোনও ভারতীয় দল কখনও হারেনি। সেই রীতি বজায় থাকলে, ম্যাচ শুরুর আগেই ‘অ্যাডভান্টেজ ইন্ডিয়া’ বলেই দেওয়া যায়। কিন্তু ম্যাচের আগে ভার্চুয়াল প্রেস কনফারেন্স থেকে প্রোটিয়া ক্যাপ্টেন ডিন এলগার অন্য বার্তা দেওয়ার চেষ্টা করলেন। বললেন, ‘লড়াই সমানে সমানে। আমরা নিজেদের মাঠে খেলছি। একটু হলেও আমরা ম্যাচ শুরুর আগে এগিয়ে থাকছি’।

এ তো নেতার দলকে চাঙ্গা করার মরিয়া চেষ্টা। সেঞ্চুরিয়ানও তো নিজেদের মাঠই। কিন্তু সেখানে হার দিয়ে সিরিজ শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে খেলা বলে – এগিয়ে আছি ভাবনাটা মনের কোথাও নেই এই প্রোটিয়া দলের। কোহলি আর রাহুলের ভারত হিসেব নিকেষ বদলে দিয়েছে।

দক্ষিণ আফ্রিকা কোণঠাসা?

এক কথায় এই মুহুর্তে উত্তর হওয়া উচিত: হ্যাঁ।
কেন এমন উত্তরের কথা লিখছি? কারণ, এই দলের ব্যাটিং দুর্বলতা ধরা পড়ে গেছে। ২০২১ সালে দলের হয়ে দুজন নিয়মিত রান করে গেছেন। এক – নেতা এলগার। দুই – কুইন্টন ডি কক। শেষের জন, এই টেস্টে নেই। প্রথম টেস্টের পরাজয়ের পর টেস্ট ক্রিকেট খেলা ছেড়ে সরে দাঁড়িয়েছেন। মারকুটে এই ব্যাটার লিমিটেড ওভার ক্রিকেট খেলবেন। কেন খেলবেন না? সদ্য ত্রিশের এক কৃতী ক্রিকেটার। ৫৪ টি টেস্ট খেলার অভিজ্ঞতা। আরো ৫-৭ বছর সব ধরনের ক্রিকেট খেলতেই পারতেন। উইকেটকিপার – ব্যাটার। শারীরিক আর মানসিক চাপ অনেক বেশি। তারমধ্যে দলের বিপর্যয়ে কিছু করতে না পারায়, এমন সিধ্যান্ত হয়তো।
ক্ষতিটা এই সিরিজে দক্ষিণ আফ্রিকা দলের। এই টেস্টে প্রোটিয়া ব্যাটারদের ভালো কিছু করতেই হবে। তা না হলে, বোলাররা ম্যাজিক দেখাতে পারবে না। তাই এলগারের দলের প্রথম কাজ দুটো ইনিংস ভালো করে ব্যাটিং করে যাওয়া। বা বলা ভালো, ভারতীয় বোলারদের যোগ্য জবাব দেওয়া।

বোলিং ভারতের জিয়ন কাঠি

ভাবতেও ভালো লাগে। বিদেশের মাটিতে, ভারতীয় পেসাররা ম্যাচ জিতিয়ে চলেছেন। প্রথম টেস্টে ম্যাচের সেরা ভারতের কে এল রাহুল ( ম্যাচের একমাত্র সেঞ্চুরি করা ব্যাটার) হলেও, ২০ টি উইকেট নিয়েছেন ৫ বোলার। তাই এই বোলিং ব্রিগেড নিয়েই কোহলি আবার নামবেন – এটাই স্বাভাবিক। পেসারদের মাঝেও স্পিনার অশ্বিন উইকেট নিয়েছেন। শামি – বুমরা – সিরাজদের পাশে শার্দুল। আলোচনা ঢুকে পড়েছেন এই ‘ফাইটার ফাইভ’। এখন নাকি বিশ্বের সেরা বোলিং শক্তি ভারতের!!

বাইশেই কোহলির কামব্যাক!

কোচ রাহুল তো তাই বলে দিলেন। দ্বিতীয় টেস্ট মানেই তো, বিরাট কোহলির শততম টেস্ট। ঘনিষ্ঠ মহলে দুদিন ধরে কোচ রাহুল বলে যাচ্ছিলেন, প্রি ম্যাচ প্রেস কনফারেন্স চেয়ারে কোহলি বসলে, ওকে শততম টেস্ট নিয়ে জানতে চান। আসলে, কোহলিকে অহেতুক অন্য কোনও বিতর্কে না টানার জন্য কোচের কেরামতি শুরু। রাহুল বসলেন প্রেস মিটে। আর বলে গেলেন কোহলি কথা। ‘ এই ২০ দিনে কী দেখছি বিরাটের মধ্যে! দারুণ ভাবে অনুশীলন সারছে। ফিটনেস নিয়ে সামান্য ঢিলেঢালা ভাব নেই। আর দলের মনোবল চাঙ্গা রাখতে সারাক্ষণ ব্যস্ত। শুধু সময়ের অপেক্ষা, বিরাট বিরাটভাবে রানের মধ্যে নিজেকে ফিরিয়ে আনবে এবার’। বাহ্, কোচ। সাবাশ। এটা কজন ভিন দেশি কোচ দলের নেতা সম্পর্কে বলতেন ( এমন রানের খরা চলার সময়) জানা নেই। একসময়, গুরু গ্রেগ বলেন নি। তাই নেতা – ব্যাটার সৌরভ গঙ্গোপাধ্যায় আরও কিছু দলকে দিতে পারে থেকে বঞ্চিত হয়েছিলেন। সেই সৌরভ এখন, বোর্ড সভাপতি। সৌরভের পর সেই আগের দলে চ্যাপেলের দলে ক্যাপ্টেন হওয়া দ্রাবিড় আজ কোচ। জীবন শিখিয়েছে হয়তো, কোচের কাজ ক্যাপ্টেনকে কিভাবে ছন্দে আনা যায়।

শুধু কোহলি নয়, পুজারাকে এই ম্যাচে অনেক্ষন ক্রিজে থাকতে হবে। গত আড়াই বছরে বিদেশের মাটিতে ভারত যে কটি টেস্ট ম্যাচ জিতেছে, সবকটি টেস্ট দলের হয়ে মাঠে ছিলেন এই ব্যাটার। অবশ্যই লেডি লাক পূজারার ভালো, দলের জন্য। নিজের ব্যাটিংয়ে তা টেনে আনতে হবে। না হলে, শ্রেয়াস বা হনুমা প্রস্তুত।

রাহানে সেঞ্চুরিয়ান টেস্টে যেটুকু খেলেছেন, বুঝিয়েছেন – তিনি ফর্ম হাতড়ে চলছেন না। পন্থকে বুঝতে হবে, ষাটের ইনিংস খেলে সাহা বাইরে বসে ( বিশ্বের অন্যতম সেরা কিপার হয়েও)।

আবার সেই ‘নাউ অ্যান্ড নেভার’!

এ তো সেই নেতা সৌরভ যুগের স্লোগান। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্ট জিতে এখনই এশিয়ার নজির গড়া হয়ে গেছে। এই টেস্ট জয় মানেই সিরিজ জয়। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার তা ঘটতে পারে। ১১৩ রানে জয়ের পর মনে হচ্ছে, বিদেশের মাটিতে শেষ ৪ টেস্ট জয়ের মধ্যে এটি সহজে হয়েছে।

এই নিউ ওয়ান্ডারারার্স ভারতীয় দল কখনও হারেনি। ৩ টি ড্র আছে। আর আছে ২ টিতে জয়।
পরিসংখ্যান বলছে, এই প্রোটিয়া দলের মাত্র তিনজন ব্যাটার আছে, যাদের টেস্টে সেঞ্চুরি আছে। টপ অর্ডারের ৬ জন ব্যাটারের মোট টেস্ট রান ৯১৮৬ । আর ভারতের ক্যাপ্টেন বিরাট আর ভাইস ক্যাপ্টেন কে এল রাহুলের রান মিলিয়ে ১০ হাজার টপকে গেছে।
ভারতের এই বোলিং আক্রমণের মুখে কেবলমাত্র এলগার আর তেম্বা আগের টেস্টে পঞ্চাশের গণ্ডি টপকাতে পেরেছিল।
এই মাঠে এখনও পর্যন্ত ৯২.৯ % উইকেট পেয়েছেন পেসাররা। কাজেই, দক্ষিণ আফ্রিকার থিঙ্ক ট্যাঙ্ক মনে করতেই পারে – স্পিনার মহারাজের বদলে আর এক পেসার দলে ফেরাতে।

বৃষ্টি অনাসৃষ্টি?

আবহাওয়া আগাম বার্তা বলছে, দ্বিতীয় টেস্ট বৃষ্টিতে বিঘ্ন ঘটবে। ইঙ্গিত মিলেছে, ম্যাচের আগের দিন থেকে। সকলে অবশ্য ক্রিকেটই চায়।

ছবি : সৌ টুইটার।

আর্কাইভ

এই মুহূর্তে

Afghanistan: কাবুলের মসজিদে বিস্ফোরণ, নিহত অন্তত ২০
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Sukanya Mondal: কলকাতায় এসে পৌঁছলেন সুকন্যা সহ ৬ ঘনিষ্ঠ, হাজিরা দেবেন আদালতে
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Weather Update: বঙ্গে ফের নিম্নচাপের ভ্রুকুটি, আজ থেকে দক্ষিণের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Sukanya Mondal: টেট দুর্নীতি মামলায় হাই কোর্টে আজ হাজিরা অনুব্রত-কন্যার
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
IND vs ZIM: নজর শুধু বিরাটের ব্যাটে
বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
Face Masks: বাড়ছে করোনা, বিমানের ভিতর যাত্রীদের বাধ্যতামূলক পরতে হবে মাস্ক
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Tamil Nadu: জাতীয় পতাকাকে স্যালুট জানানোয় আপত্তি, বিতর্কে তামিলনাড়ুর খ্রিস্টান স্কুল শিক্ষিকা
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
সুপ্রিম কোর্টে ফুটবল ফেডারেশনের শুনানি আবার ২২ আগস্ট
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Hare School: দেহ উদ্ধার হেয়ার স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষকের, অবসাদ থেকে আত্মহত্যা? উঠছে প্রশ্ন
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
ইস্ট বেঙ্গলের আর্কাইভ উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বললেন, এটা বিশ্বসেরা
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Howrah Cash Seizure: ঝাড়খণ্ডের ৩ কংগ্রেস বিধায়ককে অন্তর্বর্তী জামিন দিল কলকাতা হাই কোর্ট
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
অনুব্রত ও ঘনিষ্ঠদের ১৭ কোটির ফিক্সড ডিপোজিট বাজেয়াপ্ত
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
পার্থর প্রাক্তন দেহরক্ষীর সাত আত্মীয়ের চাকরি, ১ সেপ্টেম্বর সিবিআই হাজিরার নির্দেশ
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
Weather Report: ফের নিম্নচাপের সম্ভাবনা, বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণে
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
শেষ থেকে শুরু
বুধবার, ১৭ আগস্ট, ২০২২
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team