কলকাতা সোমবার, ০৮ অগাস্ট ২০২২ |
K:T:V Clock
Football season: মর্যাদার লিগগুলো শুরু হয়ে যাচ্ছে আজ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২, ০৫:০১:০১ পিএম
  • / ১৮ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: দীপঙ্কর গুহ

আবার মেতে উঠতে চলেছে ফুটবলপ্রেমীরা। আজ শুরু বিশ্বের জনপ্রিয় ক্লাব ফুটবল লিগ ম্যাচগুলি।তারজন্য নিজেদের প্রস্তুতি পর্ব সেরে ফেলেছে সব দল। এবং সব দলের তারকা ফুটবলাররাও প্রস্তুত।
প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়া হয়ে গেছে। এবারের মরশুম শুরুর আগে সুপার কাপ নামের প্রতিযোগিতামূলক ম্যাচও খেলে ফেলেছে অনেক দল। এবার আসল লিগে লড়াইয়ের পালা। কোরোনা কালের শেষে আজ ২০২২-২৩ মরশুমের জন্য শুরু হচ্ছে মর্যাদার পাঁচ লিগের মধ্যে তিনটি—প্রিমিয়ার লিগ, বুন্দেসলিগা ও ফরাসি- লিগ ওয়ান।

ইংলিশ প্রিমিয়ার লিগ:

এই লিগে এখন ম্যানচেস্টার সিটির রাজ চলছে । ফেলে আসা ৫টি মরশুমে চারবারের চ্যাম্পিয়ন পেপ গার্দিওলার দল। ম্যান সিটি যে একবার খেতাব জিততে পারেনি সেবারের চ্যাম্পিয়ন হয়েছিল লিভারপুল। গত মরসুমে ইয়ুর্গেন ক্লপের দল শেষ দিন পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াই করে শেষমেষ রানার্স আপ হয় মাত্র ১ পয়েন্টের ব্যবধানে।

নরওয়ের আর্লিং হালান্ড আর আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজকে নিয়ে এবার দলের আক্রমণ ভাগের শক্তি বাড়িয়েছে ম্যান সিটি। একই সঙ্গে ৮৫ মিলিয়ন ইউরোয় দারউইন নুনিয়েজকে কিনে সাদিও মানের অভাব পূরণ করেছে লিভারপুল। কমিউনিটি শিল্ডে ম্যানসিটিকে হারায় যে ম্যাচে সেই ম্যাচে দাপট দেখিয়েছিলেন- এই ফরোয়ার্ডটি।
ইপিএলে আজ ক্রিস্টাল প্যালেস-আর্সেনাল ম্যাচ দিয়ে শুরু হচ্ছে নতুন মরসুমটি। এবারও খেতাবের দাবিদার এই দুই দলই। পাশাপাশি যদিও তৈরি আরো কয়েকটি দল। আর্সেনাল এবারের দলবদলের বাজারে খরচ করেছে ১৩০ মিলিয়ন ডলার। প্রস্তুতি ম্যাচে চেলসিকে ৪-০ এবং সেভিয়াকে ৬-০ গোলে হারিয়ে প্রমান করে দিয়েছে, দলগঠনে খরচ হওয়া অর্থ জলে যায়নি।

চেলসিতে শেষ হয়েছে রোমান আব্রামোভিচ পর্ব।ক্লাবের নয়া মালিক টড বোহলি প্রায় ৬০ মিলিয়ন ইউরোয় ম্যানসিটি থেকে নিয়ে এসেছেন রহিম স্টার্লিংকে। রুডিগারের বদলে নাপোলি থেকে ৪০ মিলিয়ন ইউরোয় মিলেছে কালিদু কুলিবালি। এরপর যদি বার্সা থেকে ফ্রাংকি ডি ইয়ংকে আনতে পারে, তাহলে হয়তো শিরোপার লড়াইয়ে নেমে পড়বে চেলসিও।

ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে চান—এমন হাওয়া তুলে নতুন কোচ এরিক টেন হাগকে বেশ অস্বস্তিতে রেখেছেন ক্রিস্তিয়ানো রোনলদো। শেষ পর্যন্ত সি আর সেভেন-এই দলে থেকে গেলে, নয়া মুখ আর্জেন্টিনার লিসান্দ্রো মার্তিনেজ, ডাচ তাইরেল মালাকিয়া আর ডেনমার্কের ক্রিস্টিয়ান এরিকসেনকে নিয়ে বেজায় শক্তিশালী হয়ে উঠবে- ম্যানইউ। খেতাব জয়ের ফেবারিট তালিকায় না থাকা –টটেনহাম, লিস্টার সিটি, ওয়েস্টহামের মতো দলগুলো অনেক হিসেব বদলে দিতে পারে।

মেসি – এমবাপ্পেদের লিগ ওয়ান

শেষ ১০ বছরে পিএসজি এই ফ্রেঞ্চ লিগ জিতেছে ৮ বার। লিওনেল মেসি, নেমার, কিলিয়ান এমবাপ্পেদের নিয়ে তারকা ঠাসা পিএসজি। ফ্রেঞ্চ সুপার কাপ জিতে মরসুম শুরু করা ক্রিস্তফ গালতিয়েরের দল ফেবারিট এবারও। গতবার লিগে ২৬টি ম্যাচে মাত্র ৬টি গোল করতে পেরেছিলেন মেসি। বিশ্বকাপের আগে এবার নিশ্চয় সেই ব্যাড প্যাচটি কাটিয়ে ফেলতে চাইবেন তিনি।

এবার পিএসজিকে জয়ের রথ থামাতে লড়াইয়ে নামতে প্রস্তুত মার্শেই, মোনাকো ও অলিম্পিক লিওঁ। মার্শেই নতুন কোচ হিসেবে ইগর তুদরকে নিয়েছে। তিনি ভরসা করছেন দলের পুরনো ফুটবলার দিমিত্রি পায়েতের উপর। লিওঁ দলে নিয়েছে করিনতিন তলিসো ও আলেকজান্দার লাকাজেত্তেকে।

টানা ১১ করতে পারবে তো বায়ার্ন?

ইউরোপের মর্যাদার পাঁচ ফুটবল লিগে প্রথম দল হিসেবে টানা ১০টি লিগ খেতাব জিতেছে বায়ার্ন মিউনিখ।এ তো “দশে দশ”। আর ‘গোলমেশিন’ রবার্ত লেভানদোস্কি ক্লাব ছাড়লেও, ১১তম বুন্দেসলিগার অভিযানে নামছে তারা। গত আট বছরে ৩৭৫টি ম্যাচে ৩৪৪টি গোল করা লেভার জায়গায় বায়ার্ন কিনেছে সাদিও মানেকে।
রক্ষণের শক্তি বাড়াতে জুভেন্টাস থেকে নেওয়া হয়েছে ম্যাথিয়াস ডি লিখট।এবারের মরসুমটা এই দলটি শুরু করেছে সুপার কাপে লিপজিগকে ৫-৩ গোলে হারিয়ে। তাই আজ বুন্দেসলিগার উদ্বোধনী ম্যাচে ইউরোপাজয়ী ফ্রাংকফুর্টের মুখোমুখি হওয়ার আগে আশাবাদী দলের সিইও অলিভার কান। বলেছেন, “আক্রমণে অনেক বিকল্প ফুটবলার আছে আমাদের। এই দলকে নানা ফরমেশনে খেলানো যায়। তাই আশা – এবারও শিরোপা জিতব আমরাই”।

গতবারের রানার্স আপ বরুশিয়া ডর্টমুন্ড কিছুটা শক্তি খুইয়েছে আর্লিং হালান্ডকে ছেড়ে দিয়ে। তবে গতবার ৫২টি গোল হজম করায় এবার ফ্রেইবুর্গ থেকে নিকো স্কলেটারব্যাক, আর বায়ার্ন থেকে এনেছে নিকলাস সুয়েলেকে। সলসবুর্গ থেকে এসেছেন ফরোয়ার্ড করিম আদেমি। স্পোর্টিং ডিরেক্টর সেবাস্তিয়ান কেল সমর্থকদের বলেছেন, ‘বায়ার্ন আমাদের চেয়ে ২৮৫ মিলিয়ন ইউরো বেশি আয় করেছে। দলবদলে খরচও করেছে আমাদের চেয়ে দ্বিগুণ। সমর্থকদের ধৈর্য ধরতে হবে।’
আগের মরসুমে ফ্রেইবুর্গকে হারিয়ে জার্মান সুপার কাপ জিতেছিল লিপজিগ। আবার পয়েন্ট টেবিলের ১১ নম্বরে থেকে লিগের দৌড় শেষ করা ফ্রাংকফুর্ট জিতেছে ইউরোপা। তাই সেরা চার দলের সঙ্গে পঞ্চম জার্মান ক্লাব হিসেবে চ্যাম্পিয়নস লিগ খেলবে ফ্রাংকফুর্ট। লেভানদোস্কি, হালান্ডের মতো তারকা চলে গেলেও বুন্দেসলিগার গুরুত্ব মোটেই কমছে না।

ছবি:সৌ টুইটার।

আর্কাইভ

এই মুহূর্তে

Weather Updates: রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Anubrata Mondal: আজ হাজিরা দিতেই হবে অনুব্রতকে, জানাল সিবিআই
সোমবার, ৮ আগস্ট, ২০২২
US warship docks in India: এই প্রথম ভারতের বন্দরে মার্কিন নৌবাহিনীর জাহাজ ভিড়ল মেরামতের কাজে
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Nitish Kumar: বিজেপি-জেডিইউ দূরত্ব, মঙ্গলবার বিধায়ক ও সাংসদদের নিয়ে বৈঠক নীতীশের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Rajasthan Temple Stampede: রাজস্থানের কৃষ্ণ মন্দিরে পদপিষ্ট হয়ে ৩ মহিলার মৃত্যু, জখম ২
সোমবার, ৮ আগস্ট, ২০২২
SSC Recruitment: আজ এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, জট কি খুলবে?
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Anubrata Mandal: নিজাম প্যালেসে নয়, শারীরিক অসুস্থতায় এসএসকেএমে যাবেন অনুব্রত
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Srilanka: চীনের গুপ্তচর জাহাজে বাধা শ্রীলঙ্কার, বৈঠকের দাবি চীন সরকারের
সোমবার, ৮ আগস্ট, ২০২২
Vice-Presidential Poll: কেন দলীয় সিদ্ধান্ত অমান্য করে ভোট, জানতে চেয়ে শিশির দিব্যেন্দুকে চিঠি সুদীপের
রবিবার, ৭ আগস্ট, ২০২২
নিয়ম না মেনে উত্তোলন, জাতীয় পতাকা অবমাননার অভিযোগ
রবিবার, ৭ আগস্ট, ২০২২
গুলি চালানোর পর আত্মঘাতী হওয়ার চেষ্টা করেছিলেন ঘাতক অক্ষয়
রবিবার, ৭ আগস্ট, ২০২২
ফাঁসানোর জন্যই অস্ত্রাগারের দায়িত্ব? স্ত্রী কে এমন আশঙ্কা জানিয়ে অবসাদে ছিলেন জাদুঘরের ঘাতক জওয়ান
রবিবার, ৭ আগস্ট, ২০২২
হৃদ্‌যন্ত্রের সমস্যা চিহ্নিত করবে হাতের ট্যাটু, জানুন বিস্তারিত
রবিবার, ৭ আগস্ট, ২০২২
SSC Teacher Recruitment: ফিরছে ইন্টারভিউ, নবম-দ্বাদশের শিক্ষক নিয়োগের পরীক্ষা ওএমআর শিটে
রবিবার, ৭ আগস্ট, ২০২২
বেপরোয়া গাড়ি পিষে দিল পথচারীকে, বালিগঞ্জে মৃত এক
রবিবার, ৭ আগস্ট, ২০২২
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team