Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
মিশন উত্তর প্রদেশ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  • | Edited By:
  • প্রকাশের সময় : রবিবার, ১৩ জুন, ২০২১, ০৬:০২:৫৫ পিএম
  • / ৪৮৬ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

কৃষক সংগঠনের হাত ধরেই কি উত্তরপ্রদেশের রাজনীতিতে নিজেদের জমি শক্ত করতে চলেছে তৃণমূল? নবান্নে কৃষক নেতা রাকেশ টিকায়েতের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের পরেই উঠেছে প্রশ্ন। সেক্ষেত্রে ভারত কিষান ইউনিয়নের সভাপতি রাকেশের দাদা নরেশ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে তৃণমূলের টিকিটে লড়তে পারেন বলে সূত্রের খবর। শুধু নরেশ নন এই তালিকায় আছেন আরও ৩০ জন কৃষক নেতা।

উত্তরপ্রদেশের রাজনীতিতে তৃণমূলের পথ চলা শুরু হয়েছিল অনেক দিন আগে থেকেই। একসময় বিধানসভা নির্বাচনে প্রার্থীও দিয়েছিল মমতার দল। মথুরা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে জয়ী হয়েছিলেন শ্যামসুন্দর শর্মা। যদিও পরে শ্যামসুন্দর বহুজন সমাজ পার্টিতে যোগদান করেন। আগামী বছর উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। এবারের নির্বাচনে তৃণমূল প্রার্থী দিতে পারে বলে এরইমধ্যে উঠেছে গুঞ্জন। আর এক্ষেত্রে কেন্দ্রীয় কৃষি আইনের বিরোধিতা করা আন্দোলনকারী কৃষক নেতারা মমতার দলকে সাহায্য করতে চলেছেন বলে খবর। আগামী দিনে দিল্লি যে তাঁদের পাখির চোখ তা স্পষ্ট করেছিলেন সদ্য দায়িত্ব পাওয়া তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বাইরে সংগঠনকে মজবুত করার জন্য অনেকে যোগাযোগ করেছেন বলেও দাবি করেন ডায়মন্ডহারবারের সাংসদ। আর এর পরেই নবান্নে ভারতীয় কৃষক ইউনিয়নের মুখপাত্রের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক ইঙ্গিতবহ বলে মনে করা হচ্ছে। কেননা উত্তরপ্রদেশের রাজনীতির সঙ্গে রাকেশ টিকায়েতের যোগ বহুদিনের।

২০১৪ সালে রাষ্ট্রীয় লোকদলের টিকিটে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ভারতীয় কৃষক ইউনিয়নের মুখপাত্র। যদিও নির্বাচনে হেরে যান তিনি। সূত্রের খবর, কৃষি আইন ছাড়াও উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন নিয়ে মমতা টিকায়েতের কথা হয়েছে। যোগীরাজ্যে যে তৃণমূল কংগ্রেস প্রার্থী দিলে সে ক্ষেত্রে কৃষক সংগঠন সমর্থন জানাবে বলেও রাকেশ টিকায়েতের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে বলে খবর। জানা গেছে,  সবকিছু ঠিকঠাক থাকলে উত্তরপ্রদেশের নির্বাচনে কিষাণ ইউনিয়নের সভাপতি নরেশ টিকায়েত তৃণমূলের টিকিটে লড়তে পারেন। নরেশ টিকায়েত আবার সম্পর্কে রাকেশ টিকায়েতের দাদা। এছাড়াও কৃষক সংগঠনের আরও ৩০ জন প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তৃণমূলের ব্যানারে। সদ্য শেষ হওয়া পশ্চিমবঙ্গ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারানোর ডাক দিয়েছিলেন তাঁরা। আগামী দিনে বিজেপিকে হারানোর জন্য কৃষক সংগঠন এগিয়ে আসবে বলে ঘোষণা করা হয়েছে। পশ্চিমবঙ্গের তৃণমূলের বিশাল জয় মোদী বিরোধী প্রধান মুখ হিসেবে মান্যতা দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে।

আর প্রথম থেকে কৃষি আন্দোলনকে সমর্থন জানিয়ে আসছেন মমতা। তাই উত্তরপ্রদেশে মমতাকে সামনে রেখেই মোদীকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে চাইছে কৃষক নেতারা। এছাড়া বিজেপি ছেড়ে ঘর ওয়াপসি মুকুল রায়ের। উত্তরপ্রদেশে জমি শক্ত করতে মুকুলকেও কাজে লাগানোর পরিকল্পনা নিয়েছেন মমতা বলে জানা গিয়েছে। এছাড়া দলে রয়েছে যশবন্ত সিনহার মতো হিন্দি বলয়ে নেতা। তাঁর অভিজ্ঞতাকেও কাজে লাগানোর ব্যাপারে চিন্তাভাবনা চলছে বলে জানা গেছে। কোভিড নিয়ে এরই মধ্যে বেশ ব্যাকফুটে যোগী সরকার। ক্ষোভ তৈরি হয়েছে সাধারণ মানুষের মধ্যে। যোগীকে নিয়ে বিজেপির অন্দরে তৈরি হয়েছে চাপা ক্ষোভ। নির্বাচনে নতুন মুখের খোঁজ চালালেও মোদী অমিত শাহের সঙ্গে দেখা করে আপাতত গদি বাঁচিয়েছে যোগী আদিত্যনাথ। এই অবস্থায় যোগীকে ধাক্কা দিতেই তৃণমূল কি চ্যালেঞ্জ ছুড়ে দিতে চলেছে এর জন্য অপেক্ষা করতে হবে আর কয়েকটা দিন।

 

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রাকেশ টিকায়েত, ফাইল ছবি

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০
২১ ২২ ২৩ ২৪২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে চায় বিজেপি, অভিযোগ মমতার
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
অস্থায়ী কর্মীদের দিয়ে ভোট করানোর বিরোধিতায় কমিশনে যৌথ সংগ্রামী মঞ্চ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
এখনই বার্সা ছাড়ছেন না জাভি, থাকবেন কতদিন?
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
মুখ্যমন্ত্রীর মন্তব্যে আদালত এখনই ব্যবস্থা নিচ্ছে না
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
রোজভ্যালির চার্জশিটে শ্রেয়া পাণ্ডের নাম
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
তৃণমূল থেকে বিজেপিতে যোগদান ভাটপাড়া কাউন্সিলরের
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
কাঞ্চনকে প্রচার গাড়ি থেকে নামিয়ে দিলেন কল্যাণ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
রাজ্য জয়েন্ট পরীক্ষার দিন বিশেষ মেট্রো পরিষেবা কলকাতায়
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
নির্বাচনী বিধি ভেঙেছেন মোদি-রাহুল, কৈফিয়ত চাইল কমিশন  
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
২টি বাইকের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল ৩ যুবকের
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
পানীয় জলের দাবিতে পথ অবরোধ গ্রামবাসীদের
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
উত্তরবঙ্গের ৩ কেন্দ্রে দ্বিতীয় দফার নির্বাচন! মোতায়েন ২৭২ কোম্পানি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
মুর্শিদাবাদের বড়ঞায় স্কুলের কাছে বিস্ফোরণ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
ধসে নিশ্চিহ্ন চীন সীমান্ত সংযোগকারী জাতীয় সড়ক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
যোগ্য-অযোগ্যদের তালিকা জমা দেওয়া হয়েছে আদালতে, দাবি এসএসসি চেয়ারম্যানের
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team