Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
বিশ্ব সাইক্লিং ডে: অন্য কলকাতাকে দেখার আশায়
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By: 
  • প্রকাশের সময় : শুক্রবার, ৪ জুন, ২০২১, ০১:৪০:০৮ পিএম
  • / ৪৬৫ বার খবরটি পড়া হয়েছে

ওঁরা দল বেঁধে হয় মানিকতলায়, কিংবা সল্ট লেকে । নতুবা ভবানীপুর। নয় যাদবপুর । মাথায় কারোর রেসিং গার্ড । মুখে মাস্ক। সকাল থেকে সন্ধ্যা – ওঁরা কলকাতার বিভিন্ন প্রান্তে। ৩ জুন বলে কথা! বিশ্ব সাইক্লিং ডে ।

শহর তিলোত্তমার বুকে নানান বয়সের মানুষ বড় রাস্তায়, মার্কেট প্লেসে সাইকেল চালিয়ে পৌঁছে গিয়েছিলেন। দাঁড়িয়েছে। বুঝিয়েছেন । মাস্ক বিলি করয়েছেন।

অভিনব এই প্রয়াস সারলো যে সংস্থা তাদের নাম: স্যুইচঅন ফাউন্ডেশন। ওঁরা সাইকেলের ব্যবহার আরও বাড়াতে চায়। কারণ?

সাইকেল দূষণ ছড়ায় না। শরীর সুস্থ রাখে। প্রকৃতি সবুজ করে রেখে এখন থেকে ওখানে চলে যাও। গাছ কেটে সাইকেলের জন্য রাস্তা বানাতে হয়না।

কলকাতা আর সাইক্লিং – এর ইতিহাসও বেশ চটকদার।
২০০৮ সালে কলকাতা পুলিশ সাইক্লিং নিষেধাজ্ঞা চালু করে প্রথমবার। প্রায় ৩৬ টি রাস্তায় জারি করেছিল তা, যা ২০১৩ সালে বাড়িয়ে ১4৪ টি রাস্তায় করা হয়েছিল। এই সব রাস্তায় সাইকেল চলা বারণ। এতে শুরু হয় ব্যাপক বিক্ষোভ। কলকাতা পুলিশ তাই বর্তমানে ৬২ টি সড়কে সাইকেল চালানোর বিধিনিষেধে নামিয়ে আনা হয়। এই সীমাবদ্ধতায় ৬২ টি বড় রাস্তায় এখনও অব্যাহত রয়েছে। আজও নাকি সাইক্লিংকে পরিবহণের একমাত্র মাধ্যম হিসাবে ব্যবহার করে হাজার হাজার মানুষের জীবন-জীবিকা চালায়।

কলকাতা পুলিশ সাইকেল নিয়ে এমন নিষেধাজ্ঞার পিছনে দুটি কারণ দেখায়। এক, এটি ট্রাফিকের গতি কমিয়ে দেয় এবং নিরাপদ যানবাহন চলাচলের পথে বড় বাধা হয়ে যায়।

অন্যদিকে, গত ৭ বছরে প্রায় ৯০ লাখ গাড়ি বুকিং হয়েছে। এটি যানবাহন চলাচলে বিপদের কারণ হতে বাধ্য। এরফলে রাস্তায় গাড়িগুলির বিরুদ্ধে আরও বিধিনিষেধ শক্ত রাখতে নানান কেস তৈরি করে– যা রাস্তায় আরও বেশি যানজট সৃষ্টি করে এবং ট্র্যাফিকের গতি কমিয়ে দেওয়ার পিছনে সম্ভাব্য কারণ হিসাবেও অন্যতম।

যানবাহন গণনা এবং গতি ম্যাপিং থেকে ঠিক মতন নজর দিলে বোঝা যায় যে সাইকেলটি ধীর গতি সম্পন্ন হলেও পরিবহন ব্যবস্থাকে নুতন দিশা দেখাতে পারে।

২০১৮ সালে, দিল্লি ভিত্তিক বিজ্ঞান ও পরিবেশ কেন্দ্রের দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনেও দেখা যায়, যে কলকাতা সরু রাস্তাঘাট, জঞ্জাল লেন নিয়ে গঠিত এবং তাই ট্রাফিকের গড় গতি প্রায় ১৪-১৮ কিমি / ঘন্টা বেগে রয়েছে।

কলকাতায় গবেষণাটি আবিষ্কার করে যে গড় সাইকেলের গতি ১৪ কিলোমিটার / ঘন্টা যা মোটামুটি মোটরসাইকেলের সাথে মিলে যায়। যদি আলাদা চক্র লেনগুলি তৈরি করা হয় তবে চক্রের গতি আরও নিরাপদ, পরিচ্ছন্ন এবং সবচেয়ে অর্থনৈতিক হওয়া ছাড়াও পরিবহণের সবচেয়ে কার্যকর মোড হতে পারে। এটি রাস্তায় যানজট হ্রাস করতে এবং আমাদের দ্রুত আধুনিক শহরগুলিতে টেকসই গতিশীলতা পরিকল্পনা এবং স্বাস্থ্যকর জীবনযাপন তৈরিতে সাহায্য করতে পারে।

সাইকেলগুলি কেবল পরিবহণের জন্য নিরাপদই নয়, পরিবেশের শূন্য দূষণ এবং দূষণ নির্গমন সহ পরিবেশগতভাবে খুব টেকসই এবং রাইডারের স্বাস্থ্যের উপর পজিটিভ প্রভাব ফেলে এবং শহরের বায়ু পরিষ্কার করতে সহায়তা করে। তবে, শহরের বর্তমান নিয়মকানুন সাইকেল চালানোর প্রতিকূল। নিরাপদ সাইক্লিংয়ের প্রয়োজনীয়তাগুলি কার্যকর করা প্রয়োজন। আধুনিক চেহারার শহরগুলি আজ ভারী যানবাহন দূষণকারীদের সাথে সাথে দমবন্ধ হয়ে উঠছে। শত শত এবং হাজারো নগরবাসীর পক্ষে এটি অস্বাস্থ্যকর হয়ে উঠছে, সাইকেল এবং ইলেকট্রিক্যাল পরিবহনের ভাবনা বৃহত পরিমাণে গ্রহণ কিন্তু COVID-19 এর পরবর্তী সবুজ পুনরুদ্ধারের জন্য একটি নতুন সুযোগ তৈরি করে দিয়েছে।

কলকাতা সরু রাস্তাঘাট, জঞ্জাল লেন নিয়ে
বেড়ে উঠেছে ।এবং তাই ট্রাফিকের গড় গতি প্রায় ১৪-১৮ কিমি / ঘন্টা বেগে রয়েছে। এই সংস্থার গবেষণাটি আবিষ্কার করে যে গড় সাইকেলের গতি ১৪ কিলোমিটার / ঘন্টা যা মোটামুটি মোটরসাইকেলের সাথে মিলে যায়। যদি পৃথক সাইকেল লেন তৈরি করা হয় তবে অর্থনৈতিকভাবে সাইকেলের গতি আরও নিরাপদ, পরিচ্ছন্ন পরিবহণের সবচেয়ে কার্যকর মোড হতে পারে।

আর কভিডের অতিমারির মাঝে ধরা পড়ছে সাইক্লিং কেবল পরিবহণের জন্য নিরাপদ মোড নয় , পাশাপাশি শূন্য দূষণ এবং দূষণ নির্গমন সহ পরিবেশগতভাবে খুব টেকসই এবং রাইডারের স্বাস্থ্যের উপর পজিটিভ প্রভাব দেখায় এবং শহরের বায়ু পরিষ্কার করতে সহায়তা করে। তবে, শহরের বর্তমান নীতিগুলি সাইকেল রাস্তায় ব্যবহারের প্রতিকূল।

মহানগর শহরগুলি আজ ভারী যানবাহন দূষণকারীদের জন্য দমবন্ধ হয়ে উঠছে তা অসংখ্য নগরবাসীর পক্ষে এটি অস্বাস্থ্যকর হয়ে উঠছে। সাইকেল এবং ইলেকট্রিক্যাল পরিবহনকে সাদরে গ্রহণ করলে এই COVID-19 এর পরবর্তী সবুজ পুনরুদ্ধারের জন্য একটি নতুন সুযোগ তৈরি করে দিতে পারে।

স্যুইচঅন ফাউন্ডেশনের বিনয় জাজু তাই বলেছিলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে যে কলকাতায় সাইকেলের নিষেধাজ্ঞাগুলি তুলে নিলে সাইক্লিং কলকাতার গতিশীল পরিকল্পনার কেন্দ্র হয়ে উঠতে পারে। কারণ এগুলি ভ্রমণের একটি পরিষ্কার, টেকসই, অর্থনৈতিক, দক্ষ এবং স্বাস্থ্যকর উপায়। কলকাতাকে অবশ্যই বিশ্বের সকল মেগাসিটির মতো রাস্তায় সাইকেল ব্যবহার করার মানসিকতা গ্রহণ করতে হবে। এটি নিয়ে প্রচার করতে হবে এবং নিরাপদ সাইক্লিং পরিকাঠামো তৈরি করতে হবে। ”

স্যুইচঅন ফাউন্ডেশনের সদস্য অভিষেক চ্যাটার্জি ও শ্রেয়া কর্মকার শোনালেন অন্য কথা । “২০০৮ থেকে ২০২০ পর্যন্ত পাওয়া সড়ক ট্র্যাফিক দুর্ঘটনার তথ্য থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে মোটর গাড়ি রাস্তায় বাধা সৃষ্টি করছে।আসলে, সরকারী রেকর্ড অনুসারে সাইকেলের উপর নগদ জরিমানা নিয়ম চালু আছে। সুতরাং, লন্ডনের মতো অন্যান্য দ্রুতগতিতে চলা শহরে যেমন করা হয়েছে, তেমন গাড়িগুলিতে আরও বিধিনিষেধ আরোপ করা উচিত। ”

অনেকের মতে এইসব সরকারি নিষেধাজ্ঞায় গৃহকর্মী, দুধওয়ালা, খবরের কাগজ সরবরাহকারী পুরুষ, কারখানার শ্রমিক এবং অন্যান্য যারা সাইকেলকে পরিবহণের একমাত্র মাধ্যম হিসাবে ব্যবহার করতে পারছেন না। আর তা না পারায় তাদের উপর আর্থিক এবং শারীরিক প্রভাব ফেলছে।
সল্ট লেক অঞ্চলে আলাদা সাইকেল লেন আর অ্যাপ ব্যবহার করে ভাড়ায় সাইকেলও পাওয়ার ব্যাবস্থা চালু হয়ে গেছে বেশ কিছু দিন আগে। এবার শহর কলকাতার পালা।
ছবি: নিজস্ব চিত্র।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০
২১ ২২ ২৩ ২৪২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

উন্নতির যোগ আছে এইসব রাশির জাতকের
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
অভিষেকের সভা থেকে ফিরে দুষ্কৃতীদের হাতে আক্রান্ত প্রাক্তন তৃণমূলের পঞ্চায়েত সদস্য
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
কোয়ান্টাম কম্পিউটিং-এর উৎকর্ষ কেন্দ্র চালু আইইএম-এর
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
রাজারামের নজরে ছিল ভিক্টোরিয়া, হাওড়া ব্রিজও, দাবি পুলিশের
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
জন্মদিনে স্মৃতিচারণায় ‘শচীন’
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
নির্বাচনী সভায় ভাষণ দেওয়ার সময় অজ্ঞান হয়ে গেলেন নীতিন গড়করি
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
দু’ দেশের পতাকা হাতে ভারত-পাক মৈত্রীর বার্তা দিলেন পাকিস্তানি অ্যাথলিট
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
বিজেপির ১০ শীর্ষ নেতা তৃণমূলে আসার অপেক্ষায়, দাবি অভিষেকের
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
দ্বিতীয় দফার আগেই রাজ্যে আরও ৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
বর্ণাঢ্য শোভাযাত্রা করে মনোনয়ন জমা দিলেন দিলীপ
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
বিশ্বকাপের দলে হার্দিককে রাখলেন না বীরু
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
কেষ্ট মাটির ছেলে, আউশগ্রামের সভায় সার্টিফিকেট মমতার
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
মনোনয়ন জমা দিতে গিয়েও বিতর্কে জড়ালেন অধীর
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
দেবাংশুকে ঘিরে ‘চোর চোর’ স্লোগান
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
অন এয়ার নোংরা শব্দ বলে বসলেন সাংবাদিক!
বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team