Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
ডি ককের সেঞ্চুরি, কোণঠাসা ও: ইন্ডিজ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  • | Edited By: দীপঙ্কর গুহ
  • প্রকাশের সময় : শনিবার, ১২ জুন, ২০২১, ০১:৪২:২৫ পিএম
  • / ২৩৮ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: দীপঙ্কর গুহ

এক সময় যে দলটির বিপক্ষে টেস্ট খেলতে বিশ্বের সব দেশের শরীরে কাঁপন ধরে যেত, সেই ওয়েস্ট ইন্ডিজের এখন উল্টো অবস্থা। পাঁচদিনের টেস্ট ম্যাচ খেলারই আর মানসিকতা নেই। সীমিত ওভারের ক্রিকেটে , বিশেষ করে টি টোয়েন্টিতে তাদের উৎসাহ বেশি। দাপটও বেশি। তাই বোধ হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচ খেলতে নেমে বেজায় কোণঠাসা ক্যারিবিয়ানরা।

সেন্ট লুসিয়াতে প্রথম ইনিংসে অলআউট হয়ে গিয়েছিল একশোর গণ্ডি টপকানোর আগে। টেস্টের দ্বিতীয় দিনের খেলা শনিবার শেষ হতে না হতেই দ্বিতীয় ইনিংসেও ওয়েস্ট ইন্ডিজের ৪ উইকেটে ৮২ রান! টপ অর্ডারের প্রথম চার ব্যাটসম্যান ফিরে গেছে। এখনও প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৩২২ রানের থেকে তারা ১৪৩ রানে পিছিয়ে।

দ্বিতীয় দিনে কুইন্টন ডি ককের অপরাজিত ১৪১ রানের দাপটে ব্যাটিংয়ে দিনটা দক্ষিণ আফ্রিকার দখলে ছিল। এরপর দুই প্রোটিয়া ফাস্ট বোলার কাগিসো রাবাদা ও আনরাইখ নর্তিয়ে মিলে ওয়েস্ট ইন্ডিজকে আরও কোণঠাসা করে দিলেন।

দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলারদেরই সামলাতে পারছে না ক্যারিবীয়রা! অথচ বিশ্বের সেরা সব ফাস্ট বোলাররা এই ক্যারাবিয়ান দ্বীপপুঞ্জ থেকে একসময় বিশ্ব ক্রিকেটে দাপিয়েছে।
এই ম্যাচের প্রথম ইনিংসে লুঙ্গি এনগিডি ও নর্তিয়ের সামনে বেসামাল হয়ে পড়েছিলেন হোল্ডার-ব্রাফেট-হোপরা। এনগিডি নিয়েছিলেন ৫ উইকেট, নর্তিয়ে ৪টি।

দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিনটি শেষ হওয়ার আগেই আবারও ক্যারিবীয়দের ভোগাতে হাজির নর্তিয়ে। এবার এখন তাঁর সঙ্গী রাবাদা। দুজনে নিয়েছেন দুটি করে উইকেট। ওয়েস্ট ইন্ডিজের হয়ে রবিবার তৃতীয় দিন শুরু করবেন দুই অপরাজিত ব্যাটসম্যান রোস্টন চেজ (২১*) ও জার্মেইন ব্ল্যাকউড (১০*)।

এখনও পর্যন্ত পঞ্চম উইকেটে চেজ-ব্ল্যাকউড মিলে এরই মধ্যে ৩১ রানের জুটি গড়েছেন, খেলেছেন ৭৪ টি বল। প্রথম ৪টি উইকেটই ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছিল ৫২ রানে।

দলের যখন ১২ রান, তখন পঞ্চম ওভারের দ্বিতীয় বলে ফেরেন অধিনায়ক ব্রাফেট (৭)। রাবাদার বলে এলবিডব্লু হন তিনি। এরপর আউট হন আরেক ওপেনার কাইরন পাওয়েলও (১৪), ইনিও রাবাদার বলে এলবিডব্লু আউট হন।
১৬তম ওভারের প্রথম বলে তুলে নেন শাই হোপকে (১২), ওয়েস্ট ইন্ডিজের রান তখন ৩ উইকেটে ৩৭। এর ১৫ বল আর ১৪ রান পর আউট হয়ে গেলেন কাইল মেয়ার্স (১২)।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের বেসামাল অবস্থার মাঝে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কুইন্টন ডি কক কিন্তু সফল । দিন শুরু করেছিলেন ৪ রানে অপরাজিত থেকে, ৪ উইকেটে ১২৮ রান নিয়ে দিন শুরু হয় দক্ষিণ আফ্রিকার। ডি ককের সঙ্গী ছিলেন ৩৪ রানে অপরাজিত রাসি ফন ডার ডুসেন। তিনি যখন ফেরেন তখন দল ১৬২ রানে । এরপর মুল্ডার (২৫ রান) এসে ডি ককের সঙ্গে ষষ্ঠ উইকেটে গড়েন ৫৩ রানের জুটি।

ডি কক অধিনায়কের ভার নিয়ে আগের চার ম্যাচে ভালো ব্যাট করতে পারেননি। আর সেই দায়িত্ব থেকে সরে যেতেই ডি ককের ব্যাট বড়ো রান এল ।
ছক্কা মেরে সেঞ্চুরিতে পৌঁছেছেন ১৪৮ বল খেলে। ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরির ইনিংসে ডি ককের সাজানো রইল – চার ১২টি, ছক্কা ৭টিতে !

মুল্ডার আউট হওয়ার পর বাকি চার উইকেটে দক্ষিণ আফ্রিকা তুলতে পেরেছে ৯৩ রান, এর মধ্যে ডি কক ছাড়া বাকি চার ব্যাটসম্যানের সংগ্রহ মাত্র – ১১ রান। নবম উইকেটে নর্তিয়ের (৭ রান) সঙ্গে ডি কক গড়েছেন ৭৯ রানের জুটি ! মেজাজ ফিরে পেলেন কক।

ছবি:সৌ-টুইটার।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩ ১৪ ১৫ ১৬
১৭ ১৮ ১৯ ২০ ২১ ২২ ২৩
২৪ ২৫ ২৬ ২৭২৮ ২৯ ৩০
৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

শিবসেনার শিণ্ডে শিবিরে যোগ গোবিন্দার
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ তৃণমূলের
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
মঙ্গলের চারপাশে ২৫,০০০ চক্কর দিল মার্স এক্সপ্রেস
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
কোতুলপুরে প্রচারে সৌমিত্র, কর্মীদের সঙ্গে খেলেন চপমুড়ি
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
বামেদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে প্রশ্ন উঠেছে কংগ্রেসের অন্দরে
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
কেজরিওয়ালের ইডি হেফাজত চারদিন বাড়াল আদালত
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
আগামী ২ দিনে ৪০ ডিগ্রিতে পৌঁছবে তাপমাত্রা, কী বলছে মৌসম ভবন
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
অসাবধানতাবশত বন্ধুর গুলিতে মৃত্যু যুবকের
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
ঋষভ পন্থকে নিয়ে কী আপডেট দিলেন সৌরভ?
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কুকথা, অভিজিতের বিরুদ্ধে কমিশনে তৃণমূল
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
দেওয়াল লিখনে হাত,নাবালককে মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
কংগ্রেস কার্যালয়ে সমাজবিরোধী রয়েছে, অভিযোগ বহরমপুর পুরসভার চেয়ারম্যানের
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
বাজারের ব্যাগ হাতে নির্বাচনী প্রচারে হিরণ
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
হার্দিককে পাল্টা দিলেন রোহিত!
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
ইডির একমাত্র লক্ষ্য আমায় ফাঁদে ফেলা, আদালতে বললেন কেজরিওয়াল
বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team