কলকাতা রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৮:৪০ ( AM )
মাঠ, আতঙ্ক, স্ট্রেচার, স্বস্তি…
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ১৩ জুন, ২০২১, ০৫:৪৬:৪৪ এম
  • / ১৬৫ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: দীপঙ্কর গুহ

সপ্তাহ শেষে খেলার জগতে এক আতঙ্কের দিন। ফুটবল আর ক্রিকেট দেখলো, মাঠে খেলোয়াড়দের প্রাথমিক চিকিৎসার পর স্ট্রেচার ঢুকলো। হাসপাতাল পর্যন্ত যেতে হলো! ক্রিকেট ম্যাচে ফাফ ডুপ্লেসি। তার আগের দিন আন্দ্রে রাসেল। আর শনিবার ফুটবল মাঠে এরিকসেন। দিনের সন্ধ্যে থেকে রাত তীব্র আতঙ্কে কাটলো খেলার দুনিয়া।

রাতে ফাফ ডুপ্লেসি…..

পাকিস্তান সুপার লিগে (পিএসলে) দুর্ঘটনা ঘটে যায় মাঠেই। ফিল্ডিংয়ের সময় বাউন্ডারি বাঁচাতে গিয়ে সতীর্থের সঙ্গে সংঘর্ষে মাঠে লুটিয়ে পড়লেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ফাফ ডুপ্লেসি। শনিবার আবু ধাবিতে ম্যাচ চলছিল কোয়েত্তা গ্ল্যাডিয়েটর্স বনাম পেশোয়ার জালমির। কোয়েত্তার ক্রিকেটার ডুপ্লেসি বাউন্ডারি লাইনে ফিল্ডিং করার সময় সংঘর্ষ হয় সতীর্থ মহম্মদ হাসনাইনের সঙ্গে। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন। পরে একটু ধাতস্থ হয়ে নিজেই উঠে দাঁড়ান। শরীর ছুঁড়ে বাউন্ডারি বাঁচাতে গিয়ে হাসনাইনের হাঁটুর সঙ্গে ধাক্কা লাগে ফাফের মাথার। এরপরই মাঠে থাকাকালীন অসুস্থ বোধ করতে থাকেন ডুপ্লেসি। সঙ্গে সঙ্গে তাঁকে নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে। পরে সব ধরনের টেস্ট করে, সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দেন ডুপ্লেসি।

সন্ধ্যায় ক্রিশ্চিয়ান এরিকসেন…

ইউরো কাপে ডেনমার্ক আর ফিনল্যান্ডের ম্যাচ চলছিল। খেলা মিনিট চল্লিশ গড়িয়েছে। হঠাৎ করেই ঘটে গেল এক দুর্ঘটনা। কোনো সংঘর্ষ নয়, ছোঁয়ওনি কেউ কাউকে । তবু জ্ঞান হারিয়ে মাঠেই পড়ে গেলেন ডেনমার্কের মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসেন। সঙ্গে সঙ্গে খেলাটাকে থামিয়ে দেন রেফারি । ম্যাচে ফল তখনও গোলশূন্য।

টিভির পর্দায় যে ছবি ভেসে ওঠে তাতে আতঙ্ক ছড়িয়ে পড়ে নিমেষে। ৪০ মিনিটে ফিনল্যান্ড বক্সের কাছাকাছি গিয়েছিলেন এরিকসেন, যাতে থ্রো-ইন থেকে বলটা নিজের দখলে পেতে পারেন। কিন্তু বল তাঁর কাছে আসার আগেই হঠাৎ মাঠে পড়ে যান এরিকসন। পড়ার সময় মুখ ছিল মাটির দিকে।
সঙ্গে সঙ্গেই সতীর্থ-ডাক্তাররা ছুটে আসেন তাঁর দিকে। তাঁদের উদ্বিগ্ন মুখই বলে দিচ্ছিল, অবস্থা ভীষণ গুরুতর। এক পর্যায়ে এরিকসেনের বুকে হাত দিয়ে চেপে (সিপিআর) তাঁর শ্বাস-প্রশ্বাস ফেরানোর চেষ্টা করা হচ্ছিল।
এরিকসেন মাঠে পড়ে যাওয়ার পরই ডেনমার্কের গোলকিপার ক্যাসপার স্মাইকেল নিজের গোলপোস্ট থেকে ছুটে আসেন সেখানে। ছুটে আসেন বাকিরাও।
খেলোয়াড়েরা এসেই এরিকসেনের চারদিকে ঘিরে দাঁড়ান দর্শকের দিকে মুখ করে। যাতে মানবদেয়ালের মধ্যে এরিকসেন ও চিকিৎসকদের কিছুটা গোপনীয়তা দেওয়া যায়। ফিনল্যান্ডের খেলোয়াড়েরা তখন অন্য পাশে গিয়ে দাঁড়িয়ে ছিলেন। সবার চোখেমুখেই ছিল উদ্বেগের ছাপ।

এক পর্যায়ে দেখা যায়, স্মাইকেল ও ডেনমার্ক অধিনায়ক মাঠের মধ্যে ‘এরিকসেন ১০’ জার্সি গায়ে চাপানো এক নারীকে সান্ত্বনা দিচ্ছেন। তিনি এরিকসেনের বান্ধবী সাবরিনা ইয়েনসেন।
মাঠেই তাঁর জ্ঞান ফেরাতে ১৫ মিনিট চিকিৎসা চলে। এরিকসনের মুখে অক্সিজেন মাস্ক দিয়ে স্ট্রেচারে তোলা হয়। ততক্ষনে তাঁর জ্ঞান ফিরে এসেছে। ছবিতে দেখা যায় তাঁর একটা হাত কপালে রাখা। দ্রুত নিয়ে যাওয়া হয় হাসপাতালে।
তাৎক্ষণিকভাবে ডেনমার্ক ও ফিনল্যান্ডের ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচটি স্থগিতের ঘোষণা দেয় উয়েফা। ফুটবলাররা ড্রেসিংরুমে ফিরে যান।

পরে জানা যায়, হাসপাতাল থেকে এরিকসেন ফেইসটাইমে (সরাসরি ভিডিওবার্তায় কথা বলার অ্যাপ) সতীর্থদের সঙ্গে কথা বলেন, তাঁদের ম্যাচ চালিয়ে যেতে অনুরোধ করেন। পাশাপাশি এরিকসেন ‘এখন আগের চেয়ে ভালো আছি’ – একথা সতীর্থদের বলেছেন বলেও জানা যায়।

এরপর ভারতীয় সময় রাত সাড়ে বারোটায় প্রথমার্ধের অসমাপ্ত চার মিনিটের খেলা হওয়ার পর পাঁচ মিনিটের সংক্ষিপ্ত বিরতিতে যায় ফুটবলাররা। এরপর দ্বিতীয়ার্ধের খেলা অনুষ্ঠিত হয়। প্রায় পৌনে দুই ঘণ্টা পর ফের চালু হওয়া ‘বি’ গ্রুপের ম্যাচটিতে শেষ হাসি হাসতে পারেনি এরিকসেনের ডেনমার্ক। নিজেদের মাঠ কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে তারা হেরে গেছে ১-০ গোলে। দ্বিতীয়ার্ধে জোয়েল পোহাইনপালোর গোলে চমক সৃষ্টি। প্রথমবারের মতো ইউরো অভিযান জয়ের দিয়েই শুরু করে ফিনল্যান্ড।

আগের দিন সন্ধ্যায় আন্দ্রে রাসেলও ….

আবার শুরু হওয়া পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়েটা গ্ল্যাডিয়েটরসকে ১০ উইকেটে হারিয়েছে ইসলামাবাদ ইউনাইটেড। ম্যাচে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে যেতে হয়েছে ক্যারিবিয়ান ক্রিকেটার আন্দ্রে রাসেলকে।

কোয়েটার হয়ে এটিই ছিল রাসেলের প্রথম ম্যাচ। ব্যাটিংয়ে নেমেই ইসলামাবাদের পেসার আবু মুসাকে দুই বলে দুটি ছক্কা মেরে ব্যাটিং ঝড়ের আভাস দিয়েছিলেন।
ঠিক পরের বলে পুল করতে গিয়ে ব্যাটে লাগাতে পারেনি রাসেল। বল তাঁর হেলমেটের কানের অংশে আঘাত করে। সঙ্গে সঙ্গে উইকেট থেকে সরে গিয়ে মাটিতে বসে পড়েন তিনি। পরে ফিজিওর প্রাথমিক চিকিৎসার পর উঠে দাঁড়ান। ৬ বলে ১৩ রান করে আউট হন রাসেল। ইনিংসের পর ড্রেসিংরুম থেকে স্ট্রেচারে করে নিয়ে অ্যাম্বুলেন্সে তোলা হয় এ অলরাউন্ডারকে। পাঠানো হয়েছে হাসপাতালে। তার মাথায় স্ক্যানও করা হয়েছে।

দিনের শেষে সকলে সুস্থ, এটাই স্বস্তির।

ছবি:সৌ – টুইটার।

আর্কাইভ

এই মুহূর্তে

ইস্তফার পর তৃতীয়বার পোস্ট এডিট, দাড়ি টানলেন ‘দলবদলের’ জল্পনায়
রবিবার, ১ আগস্ট, ২০২১
গাড়িতে ভুয়ো মানবাধিকার কমিশনের স্টিকার, গ্রেফতার ৩
রবিবার, ১ আগস্ট, ২০২১
বিবাহ-বহির্ভূত সম্পর্কের জেরে নির্যাতনের শিকার মহিলা
রবিবার, ১ আগস্ট, ২০২১
বিজেপি শাসিত তিন রাজ্যই সংক্রমনের শীর্ষে, জানাল আইসিএমআর
রবিবার, ১ আগস্ট, ২০২১
তুমি আছো বলে মন কষাকষি…
রবিবার, ১ আগস্ট, ২০২১
সিবিআই তদন্তকে সন্দেহ করা অযৌক্তিক, উন্নাও কান্ডে সাফ জবাব আদালতের
রবিবার, ১ আগস্ট, ২০২১
জাগো বাংলায় কলম ধরার জন্য অজন্তাকে শো-কজ সিপিএমের
রবিবার, ১ আগস্ট, ২০২১
বন্ধু চল
রবিবার, ১ আগস্ট, ২০২১
বিষ মদ খেয়ে মারা গিয়েছিল ১৭৩ জন, দোষী সাব্যস্ত খোঁড়া বাদশা
শনিবার, ৩১ জুলাই, ২০২১
বনগাঁয় কেন্দ্রীয় মন্ত্রীর সাংগঠিক সভায় গরহাজির তিন বিধায়ক, অস্বস্তিতে বিজেপি
শনিবার, ৩১ জুলাই, ২০২১
গোরস্থানে আক্রান্ত পুলিশ
শনিবার, ৩১ জুলাই, ২০২১
শুরু হল ‘উৎসশ্রী’ প্রকল্পের পথ চলা, দেখে নিন আবেদনের খুঁটিনাটি
শনিবার, ৩১ জুলাই, ২০২১
বিক্ষুব্ধ বাবুলকে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল
শনিবার, ৩১ জুলাই, ২০২১
অনলাইন গেমে বরবাদ ৪০ হাজার টাকা, মায়ের বকা খেয়ে আত্মঘাতী কিশোর
শনিবার, ৩১ জুলাই, ২০২১
ফেসবুক পোস্টে ‘অভিমানী’ বাবুল গৌরীপ্রসন্ন, হেমন্তেই ভরসা
শনিবার, ৩১ জুলাই, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team