কলকাতা বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৯ ( AM )
বৃহস্পতিবার কাতারের বিরুদ্ধে ভারতের প্রাক বিশ্ব কাপ ম্যাচ
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ২ জুন, ২০২১, ০৩:৫৪:৫৬ পিএম
  • / ১৩৩ বার খবরটি পড়া হয়েছে

প্রায় দেড় বছর পর সুনীল ছেত্রীদের ভারত আর্ন্তজাতিক ম্যাচ খেলতে নামছে। বৃহস্পতিবার কাতারের রাজধানী দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে ভারতীয় সময় রাত সাড়ে দশটায় কাতারের বিরুদ্ধে প্রাক বিশ্ব কাপের ম্যাচ খেলতে নামছে ভারত। তবে নামেই কোয়ালিফাইং ম্যাচ। কারণ ২০২২-এর বিশ্ব কাপের জন্য কোয়ালিফাইং রাউন্ড থেকে কোয়ালিফাই করার কোনও আশাই নেই ভারতের। ই গ্রূপে পাঁচটি ম্যাচ খেলে তাদের পয়েন্ট মাত্র তিন। তবে বাকি তিনটি ম্যাচে ভারত যদি ভাল কিছু করতে পারে তাহলে ২০২৩ সালের এশিয়ান কাপে কোয়ালিফাই করার একটা সুযোগ আসতে পারে।

কাতারের বিরুদ্ধে ম্যাচে নামার আগে ভারতের মোটিভেশন পয়েন্ট তিনটি। প্রথমত, ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে এই কাতারের বিরুদ্ধে দোহাতে তারা গোল শূণ্য ড্র করেছিল। দ্বিতীয়ত, সেই ম্যাচে খেলেননি ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। বৃহস্পতিবার তিনি খেলবেন। আর এবার কোভিডের জন্য মাঠে কোনও দর্শক থাকবে না। যদিও ম্যাচটি ভারতের হোম ম্যাচ। কিন্তু কোভিডের জন্য খেলতে হচ্ছে বিপক্ষের ডেরায়।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারত এখন ১০৫ নম্বরে। আর কাতারের স্থান ৫৮। তাই ভারতই আন্ডারডগ। তার উপর দেড় বছর পর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নামা, প্রায় বিনা প্র্যাক্টিসে ভারত কতটা কী করতে পারবে তা নিয়ে সন্দেহ থেকেই যায়। গত মার্চে আই এস এল শেষ হওয়ার পর ভারতের ক্রোয়েশিয়ার কোচ ইগর স্টিমাক তাঁর দলবল নিয়ে দুটো ম্যাচ খেলেছিলেন দুবাইতে। সেই ম্যাচ দুটোতে অবশ্য সুনীল ছেত্রী খেলেননি। তাঁকে বাদ দিয়েই ভারত প্রথম ম্যাচে ১-১ ড্র করেছিল ওমানের সঙ্গে। পিছিয়ে পড়া ভারতকে সমতায় ফিরিয়েছিলেন মনবীর সিং। সেই ম্যাচে দুর্দান্ত খেলেছিলেন গোলকিপার অমরিন্দর সিং। সেই ম্যাচের সাফল্যে আত্মতুষ্ট হয়ে স্টিমাক পরের ম্যাচে টিমে নয়টি পরিবর্তন আনেন। এই পরিবর্তন অবশ্য শুভ হয়নি। ভারত ছয় গোলে হারে সংযুক্ত আরব আমীরশাহির কাছে। অনুমান করা যায় কাতারের বিরুদ্ধে স্টিমাক সিনিয়রদের দিয়েই দল সাজাবেন। কারণ কাতার এখন এশিয়ার চ্যাম্পিয়ন দল। আগের ম্যাচে ভারতকে না হারাতে পারার জন্য তারা এখন ফুঁসছে। তাদের বিরুদ্ধে বেশি পরীক্ষা-নিরীক্ষা না করাই ভাল।

কাতারের বিরুদ্ধে সেই ম্যাচে গোলে ছিলেন গুরপ্রীত সিং। তাঁকে নিয়েই দল গড়তে চান স্টিমাক। ডিফেন্সে প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গন এবং শুভাশিস বসুর সঙ্গে চতুর্থ ডিফেন্ডার কে হবেন তাই এখন দেখার। আদিল খান কিংবা আকাশ মিশ্রের উপর দায়িত্ব পড়তে পারে। ভারতের টিমে মাত্র তিনজন স্ট্রাইকার নিয়েছেন স্টিমাক। সুনীল ছেত্রীর সঙ্গে আছেন মনবীর সিং এবং ঈশান পন্ডিতা। সুনীলের সঙ্গী হিসেবে মনবীরেরই মাঠে নামার কথা। তাই মাঝ মাঠে উদান্তা সিং, বিপিন সিং,অনিরুদ্ধ থাপা, আব্দুল সাহাল, আশিক কুরিয়ান, রাওলিন বর্জেসদের মধ্য থেকেই চারজনকে বাছতে হবে স্টিমাককে। এদের অনেকেই মার্চের মাঝামাঝি শেষ ম্যাচ খেলেছিলেন। এ রকম অপ্রস্তুত অবস্থায় ভারত বহুদিন ম্যাচ খেলেনি।

কাতারের কোচ ফেলিক্স স্যাঞ্চেজ বাসের বয়স ৪৫। সিনিয়র টিমের দায়িত্ব নেওয়ার আগে তিনি কাতারের অনূর্ধ্ব ২৩ দলের কোচ ছিলেন। তাই টিমের প্লেয়ারদের চেনেন নিজের হাতের তালুর মতো। সে জন্যই ই গ্রূপে কাতার পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে এক নম্বরে আছে। তাদের পিছনেই আছে ওমান, যাদের পয়েন্ট ১২। দুটো টিমের বিরুদ্ধেই না হারার রেকর্ড আছে ভারতের। গুয়াহাটিতে অবশ্য প্রাক বিশ্ব কাপ ম্যাচে ভারত আশি মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ১-২ গোলে হেরে যায়। কাতারের ভয়ঙ্কর ফরোয়ার্ড আলমোয়েজ আলি এখন পর্যন্ত কোয়ালিফাইং রাউন্ডে ছয়টি গোল করেছেন। কাতার যখন এশিয়া চ্যাম্পিয়ন হয় তখন তিনি নয় গোল করে টপ স্কোরার হয়েছিলেন। আগের ম্যাচে আলিকে গোল করতে দেয়নি ভারত। কিন্তু আবার কি গোল ক্ষুধার্ত আলিকে  আটকানো যাবে? তার উপরেই নির্ভর করছে ম্যাচের ভাগ্য।

আর্কাইভ

এই মুহূর্তে

বাড়ল দৈনিক করোনা সংক্রমণ, ১৮৭ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
শতাধিক পরিযায়ী শ্রমিকদের নিয়ে নয়ানজুলিতে বাস, মৃত ৬
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
সুইসাইড নোট ঘিরে ধন্দ, নরেন্দ্র গিরির মৃত্যুতে সিবিআই তদন্তের সুপারিশ যোগীর
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
শাড়ি পরা মহিলাকে ঢুকতে না দেওয়ার অভিযোগ, রোষানলের মুখে দিল্লির অভিজাত রেস্তোরাঁ
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
বসিরহাটে ঋতু পরিবর্তনের কারণে অজানা জ্বর, দাবি চিকিৎসকদের
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
টানা বৃষ্টির ফলে বালি সেতুতে ধস
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
আগামী রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির সম্ভাবনা
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
নাম না করে দিলীপের ‘শিক্ষা’ নিয়ে খোঁচা বাবুলের
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
খড়দহের পর দমদম, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু ২ কিশোরীর
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
বিচারপতি জয়মাল্য বাগচিকে কলকাতা হাইকোর্টে ফেরানোর প্রস্তাব সুপ্রিম কোর্টের কলেজিয়াম
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
FIFA: হোম ম্যাচে দর্শক আচরণে কড়া শাস্তি দিল হাঙ্গেরিকে
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
ED দিয়ে কলকাতা টিভিকে দমানো যাবে না: সৌগত রায়
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
২০ কোটির বেশি ভারতীয় সম্পূর্ণ ভ্যাকসিন পেয়েছেন, আমেরিকায় দাবি প্রধানমন্ত্রী মোদির
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
ইতিহাস গড়ার মঞ্চে হাফ ডজন গোল হজম করতে হল হাবাসের সবুজ-মেরুন বাহিনীকে
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
ফলতা বাণিজ্য কেন্দ্রের মধ্যে ঢুকে পড়ল বিরাট আকৃতির কুমির
বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team