কলকাতা সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:০০ ( AM )
বিশ্ব সাইক্লিং ডে: অন্য কলকাতাকে দেখার আশায়
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ৪ জুন, ২০২১, ০১:৪০:০৮ পিএম
  • / ১৬০ বার খবরটি পড়া হয়েছে

ওঁরা দল বেঁধে হয় মানিকতলায়, কিংবা সল্ট লেকে । নতুবা ভবানীপুর। নয় যাদবপুর । মাথায় কারোর রেসিং গার্ড । মুখে মাস্ক। সকাল থেকে সন্ধ্যা – ওঁরা কলকাতার বিভিন্ন প্রান্তে। ৩ জুন বলে কথা! বিশ্ব সাইক্লিং ডে ।

শহর তিলোত্তমার বুকে নানান বয়সের মানুষ বড় রাস্তায়, মার্কেট প্লেসে সাইকেল চালিয়ে পৌঁছে গিয়েছিলেন। দাঁড়িয়েছে। বুঝিয়েছেন । মাস্ক বিলি করয়েছেন।

অভিনব এই প্রয়াস সারলো যে সংস্থা তাদের নাম: স্যুইচঅন ফাউন্ডেশন। ওঁরা সাইকেলের ব্যবহার আরও বাড়াতে চায়। কারণ?

সাইকেল দূষণ ছড়ায় না। শরীর সুস্থ রাখে। প্রকৃতি সবুজ করে রেখে এখন থেকে ওখানে চলে যাও। গাছ কেটে সাইকেলের জন্য রাস্তা বানাতে হয়না।

কলকাতা আর সাইক্লিং – এর ইতিহাসও বেশ চটকদার।
২০০৮ সালে কলকাতা পুলিশ সাইক্লিং নিষেধাজ্ঞা চালু করে প্রথমবার। প্রায় ৩৬ টি রাস্তায় জারি করেছিল তা, যা ২০১৩ সালে বাড়িয়ে ১4৪ টি রাস্তায় করা হয়েছিল। এই সব রাস্তায় সাইকেল চলা বারণ। এতে শুরু হয় ব্যাপক বিক্ষোভ। কলকাতা পুলিশ তাই বর্তমানে ৬২ টি সড়কে সাইকেল চালানোর বিধিনিষেধে নামিয়ে আনা হয়। এই সীমাবদ্ধতায় ৬২ টি বড় রাস্তায় এখনও অব্যাহত রয়েছে। আজও নাকি সাইক্লিংকে পরিবহণের একমাত্র মাধ্যম হিসাবে ব্যবহার করে হাজার হাজার মানুষের জীবন-জীবিকা চালায়।

কলকাতা পুলিশ সাইকেল নিয়ে এমন নিষেধাজ্ঞার পিছনে দুটি কারণ দেখায়। এক, এটি ট্রাফিকের গতি কমিয়ে দেয় এবং নিরাপদ যানবাহন চলাচলের পথে বড় বাধা হয়ে যায়।

অন্যদিকে, গত ৭ বছরে প্রায় ৯০ লাখ গাড়ি বুকিং হয়েছে। এটি যানবাহন চলাচলে বিপদের কারণ হতে বাধ্য। এরফলে রাস্তায় গাড়িগুলির বিরুদ্ধে আরও বিধিনিষেধ শক্ত রাখতে নানান কেস তৈরি করে– যা রাস্তায় আরও বেশি যানজট সৃষ্টি করে এবং ট্র্যাফিকের গতি কমিয়ে দেওয়ার পিছনে সম্ভাব্য কারণ হিসাবেও অন্যতম।

যানবাহন গণনা এবং গতি ম্যাপিং থেকে ঠিক মতন নজর দিলে বোঝা যায় যে সাইকেলটি ধীর গতি সম্পন্ন হলেও পরিবহন ব্যবস্থাকে নুতন দিশা দেখাতে পারে।

২০১৮ সালে, দিল্লি ভিত্তিক বিজ্ঞান ও পরিবেশ কেন্দ্রের দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদনেও দেখা যায়, যে কলকাতা সরু রাস্তাঘাট, জঞ্জাল লেন নিয়ে গঠিত এবং তাই ট্রাফিকের গড় গতি প্রায় ১৪-১৮ কিমি / ঘন্টা বেগে রয়েছে।

কলকাতায় গবেষণাটি আবিষ্কার করে যে গড় সাইকেলের গতি ১৪ কিলোমিটার / ঘন্টা যা মোটামুটি মোটরসাইকেলের সাথে মিলে যায়। যদি আলাদা চক্র লেনগুলি তৈরি করা হয় তবে চক্রের গতি আরও নিরাপদ, পরিচ্ছন্ন এবং সবচেয়ে অর্থনৈতিক হওয়া ছাড়াও পরিবহণের সবচেয়ে কার্যকর মোড হতে পারে। এটি রাস্তায় যানজট হ্রাস করতে এবং আমাদের দ্রুত আধুনিক শহরগুলিতে টেকসই গতিশীলতা পরিকল্পনা এবং স্বাস্থ্যকর জীবনযাপন তৈরিতে সাহায্য করতে পারে।

সাইকেলগুলি কেবল পরিবহণের জন্য নিরাপদই নয়, পরিবেশের শূন্য দূষণ এবং দূষণ নির্গমন সহ পরিবেশগতভাবে খুব টেকসই এবং রাইডারের স্বাস্থ্যের উপর পজিটিভ প্রভাব ফেলে এবং শহরের বায়ু পরিষ্কার করতে সহায়তা করে। তবে, শহরের বর্তমান নিয়মকানুন সাইকেল চালানোর প্রতিকূল। নিরাপদ সাইক্লিংয়ের প্রয়োজনীয়তাগুলি কার্যকর করা প্রয়োজন। আধুনিক চেহারার শহরগুলি আজ ভারী যানবাহন দূষণকারীদের সাথে সাথে দমবন্ধ হয়ে উঠছে। শত শত এবং হাজারো নগরবাসীর পক্ষে এটি অস্বাস্থ্যকর হয়ে উঠছে, সাইকেল এবং ইলেকট্রিক্যাল পরিবহনের ভাবনা বৃহত পরিমাণে গ্রহণ কিন্তু COVID-19 এর পরবর্তী সবুজ পুনরুদ্ধারের জন্য একটি নতুন সুযোগ তৈরি করে দিয়েছে।

কলকাতা সরু রাস্তাঘাট, জঞ্জাল লেন নিয়ে
বেড়ে উঠেছে ।এবং তাই ট্রাফিকের গড় গতি প্রায় ১৪-১৮ কিমি / ঘন্টা বেগে রয়েছে। এই সংস্থার গবেষণাটি আবিষ্কার করে যে গড় সাইকেলের গতি ১৪ কিলোমিটার / ঘন্টা যা মোটামুটি মোটরসাইকেলের সাথে মিলে যায়। যদি পৃথক সাইকেল লেন তৈরি করা হয় তবে অর্থনৈতিকভাবে সাইকেলের গতি আরও নিরাপদ, পরিচ্ছন্ন পরিবহণের সবচেয়ে কার্যকর মোড হতে পারে।

আর কভিডের অতিমারির মাঝে ধরা পড়ছে সাইক্লিং কেবল পরিবহণের জন্য নিরাপদ মোড নয় , পাশাপাশি শূন্য দূষণ এবং দূষণ নির্গমন সহ পরিবেশগতভাবে খুব টেকসই এবং রাইডারের স্বাস্থ্যের উপর পজিটিভ প্রভাব দেখায় এবং শহরের বায়ু পরিষ্কার করতে সহায়তা করে। তবে, শহরের বর্তমান নীতিগুলি সাইকেল রাস্তায় ব্যবহারের প্রতিকূল।

মহানগর শহরগুলি আজ ভারী যানবাহন দূষণকারীদের জন্য দমবন্ধ হয়ে উঠছে তা অসংখ্য নগরবাসীর পক্ষে এটি অস্বাস্থ্যকর হয়ে উঠছে। সাইকেল এবং ইলেকট্রিক্যাল পরিবহনকে সাদরে গ্রহণ করলে এই COVID-19 এর পরবর্তী সবুজ পুনরুদ্ধারের জন্য একটি নতুন সুযোগ তৈরি করে দিতে পারে।

স্যুইচঅন ফাউন্ডেশনের বিনয় জাজু তাই বলেছিলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে যে কলকাতায় সাইকেলের নিষেধাজ্ঞাগুলি তুলে নিলে সাইক্লিং কলকাতার গতিশীল পরিকল্পনার কেন্দ্র হয়ে উঠতে পারে। কারণ এগুলি ভ্রমণের একটি পরিষ্কার, টেকসই, অর্থনৈতিক, দক্ষ এবং স্বাস্থ্যকর উপায়। কলকাতাকে অবশ্যই বিশ্বের সকল মেগাসিটির মতো রাস্তায় সাইকেল ব্যবহার করার মানসিকতা গ্রহণ করতে হবে। এটি নিয়ে প্রচার করতে হবে এবং নিরাপদ সাইক্লিং পরিকাঠামো তৈরি করতে হবে। ”

স্যুইচঅন ফাউন্ডেশনের সদস্য অভিষেক চ্যাটার্জি ও শ্রেয়া কর্মকার শোনালেন অন্য কথা । “২০০৮ থেকে ২০২০ পর্যন্ত পাওয়া সড়ক ট্র্যাফিক দুর্ঘটনার তথ্য থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে মোটর গাড়ি রাস্তায় বাধা সৃষ্টি করছে।আসলে, সরকারী রেকর্ড অনুসারে সাইকেলের উপর নগদ জরিমানা নিয়ম চালু আছে। সুতরাং, লন্ডনের মতো অন্যান্য দ্রুতগতিতে চলা শহরে যেমন করা হয়েছে, তেমন গাড়িগুলিতে আরও বিধিনিষেধ আরোপ করা উচিত। ”

অনেকের মতে এইসব সরকারি নিষেধাজ্ঞায় গৃহকর্মী, দুধওয়ালা, খবরের কাগজ সরবরাহকারী পুরুষ, কারখানার শ্রমিক এবং অন্যান্য যারা সাইকেলকে পরিবহণের একমাত্র মাধ্যম হিসাবে ব্যবহার করতে পারছেন না। আর তা না পারায় তাদের উপর আর্থিক এবং শারীরিক প্রভাব ফেলছে।
সল্ট লেক অঞ্চলে আলাদা সাইকেল লেন আর অ্যাপ ব্যবহার করে ভাড়ায় সাইকেলও পাওয়ার ব্যাবস্থা চালু হয়ে গেছে বেশ কিছু দিন আগে। এবার শহর কলকাতার পালা।
ছবি: নিজস্ব চিত্র।

আর্কাইভ

এই মুহূর্তে

জাতিপুঞ্জে নিরাপত্তা পরিষদের সভাপতি হল ভারত
সোমবার, ২ আগস্ট, ২০২১
দমদমে দূষ্কৃতীদের গুলিতে হত ১
সোমবার, ২ আগস্ট, ২০২১
বন্যা বিপর্যস্ত খানাকুল, উদ্ধারকার্যে নামল হেলিকপ্টার
সোমবার, ২ আগস্ট, ২০২১
ধসের জেরে বন্ধ শিলিগুড়ি-সিকিম যোগাযোগ
সোমবার, ২ আগস্ট, ২০২১
মধ্যপ্রদেশে প্রবল বর্ষণে বাড়ি ধসে মৃত ৬, রাজস্থানেও জারি লাল সর্তকতা
রবিবার, ১ আগস্ট, ২০২১
চুমু রুখতে শহরে ‘নো কিসিং জোন’
রবিবার, ১ আগস্ট, ২০২১
KPL: হুমকি ভারতীয় ক্রিকেট বোর্ডের! চাঞ্চল্যকর অভিযোগ
রবিবার, ১ আগস্ট, ২০২১
ভারত থেকে ‘লুঠ’ করা ১৪ টি শিল্প নিদর্শন ফিরিয়ে দেবে অস্ট্রেলিয়া
রবিবার, ১ আগস্ট, ২০২১
উন্নাওয়ে ধর্ষিতার পরিবারকে হেনস্থা, নিরাপত্তা কর্মীদের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ আদালতের
রবিবার, ১ আগস্ট, ২০২১
রাজ্যে মিউকরমাইকোসিসের বলি আরও এক, মোট মৃত ২১
রবিবার, ১ আগস্ট, ২০২১
মেদিনীপুরে বন্যা পরিস্থিতির জেরে পিছল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা
রবিবার, ১ আগস্ট, ২০২১
৫৬ বছর পর ফের হলদিবাড়ি- বাংলাদেশের চিলাহাটি রুটের ট্রেন চালু
রবিবার, ১ আগস্ট, ২০২১
বড় উদ্যোগ সেচ দফতরের, বালুরঘাটে তিন কোটি ব্যয়ে ৪টি স্লুইস গেট
রবিবার, ১ আগস্ট, ২০২১
অশান্তি মেটাতে স্যাটেলাইটের মাধ্যমে উত্তর-পূর্বের সীমানা পুনর্বিন্যাসের সিদ্ধান্ত কেন্দ্রের
রবিবার, ১ আগস্ট, ২০২১
কেরল থেকে রাজ্যে ঢুকতে আরটি-পিসিআর সার্টিফিকেট বাধ্যতামূলক
রবিবার, ১ আগস্ট, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team