কলকাতা বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৬:০৮ ( AM )
MICS পদ্ধতিতে হার্টের চিকিৎসায় বাংলাদেশের মাইলফলক
কামাল শাহরিয়ার, ঢাকা
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১, ০৯:০১:০৫ পিএম
  • / ১৪৫ বার খবরটি পড়া হয়েছে

প্রথমবারের মতো হাড় না কেটেই ২ থেকে ৩ ইঞ্চি ফুটো করে এমআইসিএস (MICS) পদ্ধতিতে হার্টের ডাবল ভাল্ব প্রতিস্থাপন করেছেন একদল তরুণ চিকিৎসক। যার নেতৃত্বে ছিলেন দেশের কনিষ্ঠ কার্ডিয়াক সার্জন ডা. আশ্রাফুল হক সিয়াম। এ পদ্ধতির অপারেশনে মাত্র ৫ দিনে সুস্থ হবার পাশাপাশিরোগীর রক্তক্ষরণ ও ব্যথা কম অনুভব হয়। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় এক-তৃতীয়াংশ খরচে বাংলাদেশে পাওয়া যাবে এ চিকিৎসা সেবা। এ কারণে ভবিষ্যতে বিদেশ থেকেও রোগীরা হার্টের চিকিৎসা করাতে আসবে বলে আশা ডাক্তার সিয়ামের।


♦ ভারতে চেয়ে এক-তৃতীয়াংশ কম খরচেই এই সেবা মিলবে বাংলাদেশে।

♦ অস্ত্রপচারের পর মাত্র ৫ দিনেই বাসায় ফিরতে পারবেন রোগী।

♦ MICS পদ্ধতিতে অপারেশন অনেক নিরাপদ: চিকিৎসক দলের প্রধান।

 

ভিডিও রিপোর্ট দেখতে এখানে ক্লিক করুন


হাসিনা বেগম। বেশ কয়েকবছর ধরে হৃদরোগে ভুগছিলেন বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরেই ময়মনসিংহ জেলার এই নারী। সম্প্রতি বেশি অসুস্থ বোধ করায় বেশকিছু পরীক্ষানিরীক্ষার পর তার হার্টের দুটি ভাল্বই প্রতিস্থাপনের পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসক। বিদেশি হাসপাতালে ভর্তি, ওপেন হার্ট সার্জারি- একদিকে খরচের ভয় অন্যদিকে অস্ত্রোপচার নিয়ে অজানা শঙ্কা। অথচ মাত্র ৫ দিনেই তার ভয় নিমিষে উড়ে গেল। সুস্থ হয়ে এখন বাড়ির পানে ছোটার ক্ষানিক অপেক্ষা ৩০ বছর বয়সী এই নারীর।

গত ২৫ মে, ঢাকার জাতীয় হৃদরোগ ইনিস্টিটিউ ও হাসপাতালেই হলো তার অস্ত্রোপচার। দেশে প্রথমবারের মতো ২-৩ ইঞ্চি ছিদ্র করে এমআইসিএস পদ্ধতিতে হার্টের দুটি ডাবল ভাল্ব প্রতিস্থাপন করেছেন একদল তরুণ চিকিৎসক। যার নেতৃত্ব দিয়েছেন হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আশ্রাফুল হক সিয়াম

এমআইসিএস পদ্ধতিতে হার্টের ডাবল ভাল্ব প্রতিস্থাপনে বাংলাদেশের ইতিহাসে এমন সফলতা স্বাস্থ্যখাতের জন্য জ্বল জ্বল দৃষ্টান্ত। হাসিনা বেগমের চোখেমুখে যে স্বস্তির হাসি, তা সিয়ামসহ ১০ জন চিকিৎসকের প্রচেষ্টার ফসল। চারপাচ ঘন্টার অস্ত্রোপচারের প্রতিটি মুহূর্ত নিশ্চয়ই সবার স্মরণীয়। দেশের চিকিৎসকরা নতুন নতুন চিকিৎসা পদ্ধতির উদ্ভাবন ঘটিয়ে জানান দিচ্ছেন উন্নত বিশ্বের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই তাঁরা।

ডা. আশ্রাফুল হক সিয়াম বলেন, ’হার্টের ডাবল ভাল্ব অপারেশন অত্যন্ত জটিল। এমআইসিএস পদ্ধতিতে মাত্র ২-৩ ইঞ্চি ছিদ্র করে ভাল্ব প্রতিস্থাপন সারাবিশ্বে অত্যন্ত বিরল। গত মঙ্গলবার (২৫ মে) আমিসহ ১০ জন চিকিৎসকের একটি দল চার থেকে পাঁচ ঘণ্টায় হাসিনা বেগম (৩০) নামের এক রোগীর দেহে সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন করি। নিজের ওপর কনফিডেন্স ছিলাম। আমার টিমের ওপর কনফিডেন্স ছিলাম যে আমরা পারব এবং স্মুথভাবেই আমরা করেছি। কোনো সমস্যা হয়নি।’

”মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারির সবচে নিরাপদ বিষয়টি হলো বুকের সব হাড় কাটতে হয় না। কাটাছেড়া ছাড়া না থাকায় পরবর্তী হাড় জোড়া লাগানোর কোনো বিষয় থাকে না। ব্যাথা অনুভব কম হয়। রক্তক্ষরণও কম হয়। অস্ত্রোপচার পরবর্তী সময় যত দ্রুত সুস্থ হওয়া যায় সেটার জন্য মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারির বেশ ভালো।”

এমন মাইলফলক তৈরিতে দেশের সরকারপ্রধানের প্রতিও কৃতজ্ঞ চিকিৎসক দলের প্রধান। ডাক্তার সিয়াম বলেন, আমরা যে নতুন কিছু করবো বিশেষ করে দেশের প্রথমবারের মতো এমআইসিএস পদ্ধতিতে হার্টের ডাবল ভাল্ব প্রতিস্থাপন- সেটা প্রধানমন্ত্রী (বাংলাদেশ) শেখ হাসিনা জানতেন। তিনি সার্বক্ষণিক নজরদারি করেছেন অস্ত্রোপচােরর শুরু থেকে রোগী পুরোপুরি সুস্থ হওয়া পর্যন্ত।

”উনি (শেখ হাসিনা) সার্বিক সহযোগিতা করেছেন। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত তহবিল থেকে যন্ত্রপাতি কিনে দিয়েছেন। তার এই অবদানের কারণেই আমরা এমআইসিএস পদ্ধতির অস্ত্রোপচারটি সফলভাবে করতে পেরেছি। এটা সরকারের বড় সহযোগিতা। আমাদের এই সফলতা বাংলাদেশ সরকারের জন্যও গর্বের।”


ওপেন হার্ট সার্জারির পরিবর্তে মাত্র ২-৩ ইঞ্চি ছিদ্র করে এমআইসিএস পদ্ধতিতে দুটি ডাবল ভাল্ব প্রতিস্থাপন হওয়ার পর মাত্র ৫ দিনে সুস্থ স্ত্রীকে দেখে খুশির কমতি নেই স্বামীর। অস্ত্রোপচারের আগে ভয়- এভাবে উবে যাবে তা যেন ভাবনাতেও ছিলোনা তাদের।

হাসিনা বেগমের স্বামী বলেন, ‘অপারেশন নিয়ে খুব টেনশনে ছিলাম। কিন্তু এখন আর টেনশন নাই। আমার স্ত্রী সুস্থ, আমরা বাড়ি যাবো। বাংলাদেশে এমন চিকিৎসা আছে আমি তা আগে জানতাম না। নিজের দেশে এমন স্বাস্থ্যসেবা থাকতে নিশ্চয়ই কেউ আর হার্টের ভাল্ব প্রতিস্থাপনে বিদেশে যাবে না।’

পৃথিবীজুড়ে খব স্বল্প পরিসরে যে পদ্ধতিতে হার্টের ভাল্ব প্রতিস্থাপন হয়- সেটি প্রথমচেষ্টায় শতভাগ সফল হওয়া চিকিৎসকদের জন্য নিঃসন্দেহে আনন্দের। সঙ্গে আগামীর পাথেয়। স্বল্প খরচ ও মাত্র ৫ দিনেই সুস্থতায় ফেরার দৃষ্টান্ত তৈরি হওয়ায় প্রতিবেশী ভারতসহ অনেক দেশের হৃদরোগীকে এমআইসিএস পদ্ধতির জন্য বাংলাদেশমুখীও করতে পারে বলে আশা ডাক্তার সিয়ামের।

তিনি বলেন, যারা জানতো বাংলাদেশে এ ধরেণর বা হার্টের চিকিৎসা হয়না। উন্নত বিশ্বের মতো চিকিৎসা হয়না তারা ভারত কিংবা অন্যদশে যাচ্ছনে। কিন্তু তারা যখন জানবে, অবশ্যই আমাদের কাছে আসবে। মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারির মাধ্যমে হার্টের ভাল্ব প্রতিস্থাপনে ভারতের চেয়ে অন্তত এক-তৃতীয়াংশ খরচ কম হবে। সুতরাং এটা জানলে মানুষ আসবে। ঠিকঠাক প্রচার হলে শুধু যে বিদেশমুখীতা কমবে তা নয়; পার্শবর্তী দেশের রাজ্য পশ্চিমবাংলাসহ বিভিন্ন দেশ থেকেও মানুষ বাংলাদেশে হার্টের চিকিৎসা নিতে আসবে বলে আমার বিশ্বাস। এক্ষেত্রে এই অর্জন ধরে রাখতে হবে- যা অবশ্য আমাদের জন্য চ্যালেঞ্জ।

বাংলাদেশের সর্বকনিষ্ঠ কার্ডিয়াক সার্জনের ডা. আশ্রাফুল হক সিয়াম আলোচনায় আসেন ২০১৯ সালে। ওই বছরের ২৫ আগস্ট প্রথম এমআইসিএস পদ্ধতিতে ২-২.৫ ইঞ্চি ছিদ্র করে হার্টের অপারেশন শুরু করেন তিনি। অস্ত্রোপচার সফল হওয়া ও সাহসী পদক্ষেপ নেয়ায় টি ও ওয়াই পি-২০১৯ পদক পেয়েছেন চিকিৎসক সিয়াম।

 

আর্কাইভ

এই মুহূর্তে

ঝাড়খন্ডে সরকার ফেলতে কোটি টাকার টোপ, তদন্তে দিল্লি যাবে পুলিশ
বুধবার, ২৮ জুলাই, ২০২১
লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে টাকা পেতে প্রয়োজনীয় নথি
বুধবার, ২৮ জুলাই, ২০২১
অক্সিজেনের অভাবে শত শত মানুষ প্রাণ হারিয়েছেন, দাবি বিজেপি বিধায়কের
বুধবার, ২৮ জুলাই, ২০২১
মোদি-মমতার এডিট ছবি নিয়ে তোলপাড় নেটপাড়া
বুধবার, ২৮ জুলাই, ২০২১
এএফসি কাপের প্রস্তুতি শুরু এটিকে-মোহনবাগানের
বুধবার, ২৮ জুলাই, ২০২১
জাতীয় রাজনীতির রোডম্যাপ ঠিক করতে মমতা-সোনিয়া হাইভোল্টেজ বৈঠক
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
চতুর্থ স্তম্ভ: রাষ্ট্রপতি ভবনে কে?
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
কর্ণাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন ইয়েদুরাপ্পার আস্থাভাজন বোম্মাই
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
রিপোর্টে কেন ‘কুখ্যাত দুষ্কৃতী’ হিসেবে উল্লেখ? হাইকোর্টে মামলা জ্যোতিপ্রিয় পার্থর    
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
BREAKING দিল্লির নতুন পুলিশ কমিশনার রাকেশ আস্থানা
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
বাবার মৃত্যু যন্ত্রণা সহ্য করতে না পেরে আত্মঘাতী ছেলে
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে অংশগ্রহণ নিয়ে দ্বিধাবিভক্ত আইনজীবীরা
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
বাংলার টিকা নিয়ে তৃণমূল-বিজেপি ‘তু তু ম্যায় ম্যায়’
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
ফের ‘লুকিয়ে’ মুকুলের দিল্লির বাড়িতে সুনীল
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
প্রাচীন হরপ্পা শহরকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ ঘোষণা ইউনেস্কোর
মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team