Placeholder canvas
কলকাতা সোমবার, ০৬ মে ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
Kettlebell: কলকাতার মেয়ে-বৌ-মা শিবানী দেশের হয়ে জোড়া সোনা জিতে আনলেন
দেবাশিস সেনগুপ্ত Published By:  • | Edited By: দীপঙ্কর গুহ
  • প্রকাশের সময় : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১, ০৯:০৯:৩১ পিএম
  • / ৩৬৬ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: দীপঙ্কর গুহ

কেটলবেল(Kettlebell)l একধরনের ফিটনেস প্রোগ্রাম। বহু পুরাতন এক কসরৎ। মেদ ঝড়ানোর জন্য আমেরিকায় দারুণ চল। আজ তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। বাদ নেই ভারত, পিছিয়ে নেই শহর কলকাতা। সেই কলকাতার ‘মেয়ে-বউ-মা’ শিবানী আগরওয়াল দেশের হয়ে প্রতিনিধিত্ব করে জোড়া সোনার পদক জিতে ফিরলেন।

বুধবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের সামনে নিজের কীর্তির কথা বলার সময় চোখে-মুখে ছিল বিষ্ময়ের ঘোর। সন্তানের জন্ম দিতে গিয়ে গুজরাটি পরিবারের শিবানী বাড়তি মেদ ঝড়াতে গিয়েছিলেন ট্রেনার অর্ণব সরকারের কাছে। পেশায় চাটার্ড অ্যাকাউটেন্ট সময় বের করে অনুশীলন সারতেন। তাঁর একাগ্রতা-মনের জোড় আর ফিটনেস ফ্যানাটিক হয়ে ওঠা তাঁর সামনে এক ভিন্ন জগতের দরজা খুলে দেয়।

আরও পড়ুন:Badminton: চোটের কারণে বিশ্ব চ্যাম্পিয়নশিপে নেই সাইনা নেহওয়াল

শরীর সচেতনতা টপকে তিনি নিজেকে নানান প্রতিযোগিতার জন্য তৈরী করতে শুরু করেন স্বামী ময়াঙ্ক আগরওয়ালের উৎসাহে। শুরুর দিনগুলো নিয়ে কথা বলতে গেলে গুটিয়ে যেতে দেখা যায় আজও।‘ আমার দুই বাড়িই রক্ষণশীল পরিবার। ছোটো স্পোর্টস প্যান্ট পরে বাবা-মা, শ্বশুর-শাশুড়ির সামনে যাওয়ার কথা ভাবতেই পারতাম না। স্বামীর সাহস আর‍ ভরসা, আমাকে লড়ে যাওয়ার ইন্ধন জোগায়। আর কোচের গাইডেন্স-অসম্ভবকে সম্ভব করে দিয়েছে’।
পাশে বসা ৬ বছরের ছোট্ট ছেলে। সে টিভিতে ক্রিকেট দেখে,কার্টুন দেখে, ডব্লু ডব্লু এফ কুস্তি দেখে। কিন্তু মা গোল বলটা (১৬ কেজি ওজনের) তো নাড়াতেই পারে না। ইন্টারন্যাশানাল কেটলবেল ম্যারাথন ফেডারেশনের (IKMF)বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবার বসেছিল ২৬-২৮ নভেম্বর ফ্রান্সে। ১৬ টি দেশের প্রতিনিধিরা অংশ নেন।লড়েছেন-৩৬৯ জন। ভারত থেকে ৪ জন অংশ নেন। সেই দলের একমাত্র মহিলা প্রতিনিধি ছিলেন বাংলার শিবানী। বাকি ৩ জন পুরুষ অ্যাথলিট ছিলেন দিল্লির। শিবানী সেই অর্থে অ্যাথলিট নন। সঙ্গে ট্রেনার নিয়ে ঘোরেনও না। প্রথম ভারতীয় মহিলা হয়ে এই সম্মান নিয়ে ফিরেছেন। যদিও এর আগে অন্য সংস্থার বিশ্ব প্রতিযোগিতায় অংশ নিয়ে দু’বার সোনার পদক জেতেন। ৩৯ বছরের শিবানী এমন সাফল্য পেয়ে আরও একবার প্রমাণ নারী মোটেই অবলা নয়।

https://www.ikmf-world.com/disciplines/ikmf-kettlebell-marathon/

কথায় বারবার ফিরে আসছিল, তাঁর কোচ অর্ণব সরকার, স্বামী মৈনাক আগরওয়াল ও তাঁর বাবা অনিল শাহের কথা। কোনোদিন তিনি দেশের হয়ে সোনা জিতবেন বা এমন খেলা নিয়ে মাতবেন তা কষ্মিনকালেই ভাবেনই নি। ভাবনাটার জন্ম ২০১৫ সালে-সন্তান জন্মের পর।
১৯৯০ সাল থেকে বিশ্ব চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা শুরু হয় রাশিয়ায়। শিবানীর কোচ অর্ণব সরকার তাঁকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখাতে শুরু করেন। এরপর থেকেই তিনি কেটেলবেলের বিশ্ব চ্যাম্পিয়ন প্রতিযোগিতা অংশ নিতে থাকেন। ২০১৮,২০১৯ এ যথাক্রমে উজবেকিস্তান ও অস্ট্রেলিয়ায় সোনা যেতেন শিবানী। মাঝে কোভিড পরিস্থিতিতে এইসব টুর্নামেন্ট বন্ধ থাকলেও এবছর ২৬ থেকে ২৮ শে নভেম্বর ফ্রান্সে অনুষ্ঠিত প্রতিযোগিতায় তিনি বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ২টি গোল্ড পদক জিতে নেন। আজ দেশে ফিরেই-তা দেশবাসীর উদ্দেশ্যে সমর্পন করেন ।

শিবানীর এই জয়ে স্বভাবতই খুশি শিবানীর পরিবার।তাদের আশা আগামী দিনে এই খেলা অলিম্পিক্সে জায়গা করে নেবে।শিবানী দেশকে আরও সাফল্য এনি দেওয়ার সুযোগ পাবেন।

নিজস্ব চিত্র।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১
১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮
১৯ ২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫
২৬ ২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

আইসি দলদাস, অভিযোগ খগেন মুর্মুর
সোমবার, ৬ মে, ২০২৪
আশুতোষ কলেজের ছাত্রের বাড়িতে উদ্ধার আগ্নেয়াস্ত্র
সোমবার, ৬ মে, ২০২৪
দেখুন আইসিএসই ও আইএসসির পরিসংখ্যান
সোমবার, ৬ মে, ২০২৪
বিচ্ছেদের মামলায় স্ত্রীর খরচ পাওয়া উচিত: কলকাতা হাইকোর্ট
সোমবার, ৬ মে, ২০২৪
প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসি পরীক্ষার ফল
সোমবার, ৬ মে, ২০২৪
শেষ দিনে যাবে প্রিমিয়ার লিগের খেতাবি লড়াই!
সোমবার, ৬ মে, ২০২৪
ফের কোটি কোটি টাকা বাজেয়াপ্ত করল ইডি
সোমবার, ৬ মে, ২০২৪
দীর্ঘ তাপপ্রবাহের পর সোমে ৮ জেলায় কালবৈশাখীর সতর্কতা
সোমবার, ৬ মে, ২০২৪
আজই সুপ্রিম কোর্টে ফের শুনানি SSC-র নিয়োগ বাতিল মামলার
সোমবার, ৬ মে, ২০২৪
পাণ্ডুয়ায় অভিষেকের সভার দিনই বোমা ফেটে মৃত ১ কিশোর
সোমবার, ৬ মে, ২০২৪
সুখ-সম্পদে ভরে উঠবেন এই ৫ রাশির জাতক
সোমবার, ৬ মে, ২০২৪
লখনউ দুরমুশ, আইপিএলের মগডালে KKR
রবিবার, ৫ মে, ২০২৪
নারিনের ব্যাটে ভর করে ২৩৫ করল KKR
রবিবার, ৫ মে, ২০২৪
কাল, সোমবার এসএসসি মামলার শুনানি সুপ্রিম কোর্টে
রবিবার, ৫ মে, ২০২৪
ফের নারিনের তাণ্ডব, বড় রানের পথে কলকাতা
রবিবার, ৫ মে, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team