Placeholder canvas
কলকাতা রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
WTC : এ কোন কোহলি !
দীপঙ্কর গুহ Published By:  • | Edited By:
  • প্রকাশের সময় : রবিবার, ২০ জুন, ২০২১, ০৮:৫০:৩৭ এম
  • / ৯৬১ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

সময়ে শুরু হয়েছিল। কিন্তু সময় শেষ হয় নি।
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দ্বিতীয় দিনের ম্যাচ রিপোর্ট লিখতে গেলে-শুরুর লাইনটাই,ছিল দিনের ট্যাগ লাইন।

প্রথম দিনের খেলা বৃষ্টিতে ধুয়ে যাওয়ার পর, শনিবার দ্বিতীয় দিনের খেলা ঝলমলে রোদ্দুরের মাঝে শুরু হয়েছিল। টস হয়। কোহলি হারেন কেনের কাছে। টস করতে কোহলি নেমেই রেকর্ড গড়লেন। দেশের টেস্ট অধিনায়ক হয়ে সবচেয়ে বেশি ম্যাচের পরিসংখ্যান তাঁর দখলে চলে গেল। কোহলির আগে এই রেকর্ডটি ছিল মহেন্দ্র সিং ধোনির (৬০ টেস্ট)। টেস্টে ভারতকে নেতৃত্ব দেওয়ার দৌড়ে ধোনি টপকে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে(৪৯ টি ম্যাচ)।

এই ম্যাচে নিউজিল্যান্ড সব পেসার খেলাচ্ছে। কিন্তু সেই অর্থে গ্রেড ওয়ান ডিউক বলে সুইংয়ের ভেলকি দেখাতে পারেননি কিউই বোলাররা। চা পান বিরতির আগে মন্দ আলোতে খেলা বন্ধ হয়। আর সেই মন্দ আলো আর ভালো হয় নি। ভারতীয় দলের স্কোর রয়ে গেল:৩ উইকেটে ১৪৬ রান। ৬৪.৪ ওভার হল। হওয়ার কথা কিন্ত ছিল ৯৮ ওভার। ৩৩.২ ওভার কম হল। প্রায় সোয়া দুই ঘণ্টা খেলা নষ্ট হয়। ম্যাচ রেফারি ক্রিস ব্রড সব সময়ের হিসেব রাখা শুরু করে দিয়েছেন।

যেটুকু ব্যাট – বলের লড়াই হল তাতে অ্যাডভান্টেজ কারা নিয়ে মাঠ ছেড়েছে ?- এ প্রশ্নের উত্তর খুঁজতে গেলেই মিলছে ভারতের নাম। কেন হবে না! এমন ভারী আবহাওয়ায় টস জিতে বল করা দিয়ে শুরু করে মাত্র ৩ উইকেট নিয়ে কিছুটা হতাশ বোল্ট-সাউদিরা। কারণ একটাই। ক্রিজে কোহলি। সঙ্গে এই টুর্নামেন্টের সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান রাহানে।

ইংল্যান্ডের মাটিতে টেস্ট অভিষেক হল রোহিত-গিল ‘ওপেনিং জুটির’। এর আগে রোহিত খেলেছিলেন ইংল্যান্ডে একটি মাত্র টেস্ট। তাও সেই ২০১৪ সালে। ৮ বছর আগে। আর গিলের এটা প্রথম টেস্ট ইংল্যান্ডের মাটিতে। দুজনেই দেখলেন, ওঁরা টিম ম্যান। নুতন বলে ক্রিজে প্রথম দেড় ঘণ্টা কাটিয়ে দেওয়া, ২০ ওভার খেলে ওভার পিছু ৩ করে তুলে নেওয়া। শর্মা-গিলের মোট ৯ টি বল বাউন্ডারিতে পাঠানো-বলে দিল টিম ইন্ডিয়া লড়াইটা লড়ে নিতে নেমেছে। মাঠের আউট ফিল্ড নরম না থাকলে বাউন্ডারির সংখ্যা আরও বাড়তে পারতো।

নিউজিল্যান্ড বিশ্বের সেরা ফর্মে থাকা পেস বোলিং অ্যাটাক নিয়ে নেমেছে। চার পেসার-ট্রেন্ট বোল্ট,টিম সাউদি,নেইল ওয়াগনার এবং কাইল জামিসন। এই দলের একমাত্র স্পিনার আজাজ প্যাটেলকে না খেলিয়ে,আনা হয়েছে মিডিয়াম পেসার- ব্যাটসম্যান কলিন ডে গ্র্যান্ডহমিকে। পাঁচ জনেই ৬৪.৪ ওভার বল করেছেন। ২৪ টি মেডেন ওভার নিয়েছেন। আবার এই সময়ের মধ্যে ১৬ টি বাউন্ডারি হজম করেছেন। সবচেয়ে বেশিবার(৬ বার) সাবলীল ড্রাইভে রোহিত বল মাঠের বাইরে পাঠিয়েছেন। গিল ৩ বার। এরমধ্যে গিলকে একটি বাউন্সার হেলমেটে ছোবল মারে। দলের ৬২ রানে রোহিত আর ৬৩ রানের মাথায় গিল ফিরতেই যেন ছন্দ ফেরে বোল্টদের।

পূজারা (৫৪ বলে ৮ রান) ক্রিজে থাকলেন প্রায় ২০ ওভার। তারমধ্যে তাঁরও হেলমেটে একবার বাউন্সার আছড়ে পড়ল। মাথার পিছন দিকের হেলমেটের অংশ ভেঙ্গে ছিটকে গেল। সব কিছু ক্রিজের উল্টো প্রান্ত থেকে দেখলেন নেতা কোহলি। ৪১ তম ওভারে দলের ৮৮ রানের স্কোর-পূজারা ফিরলেন।

ক্রিজে নেতা আর সহনেতা। এক অন্য মেজাজের বিরাট কোহলিকে দেখা গেল। রাহানে স্বভাবসিদ্ধ মানসিকতা নিয়ে পিচ আর বোলারদের বোঝার কাজ শুরু করেছেন।

তাক লাগিয়ে দিয়েছেন কোহলি! পরিসংখ্যান বলছে ১২৪ বলের মধ্যে প্রায় ৩৪% বল দেখে শুনে ছেড়ে দিয়েছেন! এ কোন কোহলি! লাঞ্চ আর চা পান বিরতির মাঝে যে ৯৬ টি বল ছেড়েছেন,তার ৯ টিতে অস্বস্তিতে ছিলেন। আর শেষ সেশনে ছেড়ে দেওয়া ৩০ টি বলের ৭ টি বল তাঁকে চ্যালেঞ্জ জানিয়েছিল। মন বসিয়ে লড়ছেন তিনি। তাই দিনের শেষে ১২৪ বলে তাঁর স্কোর অপরাজিত ৪৪। মাত্র একটি বাউন্ডারি ভিকে’র! খেলে ফেলেছেন প্রায় ৪০ ওভার। মনেই পড়ছে না,শেষ কোন ম্যাচে কোহলি ক্রিজের উল্টোদিকে থেকে দেখেছেন-তাঁর পার্টনাররা ছ-ছটা বাউন্ডারি মারছেন,আর নিজে মাত্র একটিতেই সন্তুষ্ট! খেলার মাঠে একটা কথা চালু আছে, সন্তানের বাবা বা মা হলেই সেই খেলোয়াড় অনেক দায়িত্বশীল হয়ে ওঠেন। কোহলির এই ইনিংস হয়তো তারই নিদর্শন।

সঙ্গে দোসর রাহানে। যিনি এই গোটা টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করেছেন। দুবছর ধরে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ তিনি হাজার রানের গণ্ডি টপকে গেছেন। অপরাজিত ৭৯ বলে ২৯ রানে। যাতে আছে ৪ টি বাউন্ডারি।

দিনের খেলার শেষ সাংবাদিকদের সামনে এসেছিলেন ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর।বলে গেছেন,’উইকেট আর আবহাওয়া যা তাতে ২৫০-৩০০ রান ভালো স্কোর।’ কোহলিরা তার অর্ধেক পথ টপকে গেছেন।

উল্টো শিবির থেকে পাঠানো হয়েছিল রোহিত শর্মার উইকেট নেওয়া পেসার জামিসনকে। ১৪ ওভার করে নিয়েছেন ৯ টি মেডেন! দিনের সফলতম বোলার। লাঞ্চ আর টি পর্বের মাঝে ১১ ওভারে ভারত মাত্র ১৬ রান জোগাড় করতে পারে। মেডেনের পর মেডেন হতে থাকে। কিন্তু ১৪৬ রানের মধ্যেও প্রায় ৫০% রান এসেছে বাউন্ডারি থেকে। মাঠ বৃষ্টিতে ভিজে নরম। তাই অনেকগুলো ৩ রান হয়েছে। জামিনসন জানেন,এই লড়াইয়ে স্কিল আর মাইন্ড গেমের লড়াই। তাই বলে গেছেন,’ওরা যদি ভেবে থাকে আমাদের সহজে মাঠের বাইরে পাঠাবে, ব্যাটিং টেকনিক দিয়ে, ভুল ভাবছে। আমরা সঠিক নিশানায় উইকেটে বলটা রেখে গেলে তার ফায়দা মিলবেই।’

বৃষ্টি আর মন্দ আলো ম্যাচে বিঘ্ন ঘটাচ্ছে বারবার। তারই মধ্যে চলে বাটে-বলে-মনে চলছে তীব্র লড়াই। রবিবার বৃষ্টির হুমকি প্রবল। খেলা হলেই লড়াইয়ে দেখা মিলবেই।

ছবি:সৌ-আইসিসি,টুইটার

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২ ১৩
১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯ ২০
২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬ ২৭
২৮ ২৯ ৩০  
আর্কাইভ

এই মুহূর্তে

শিব যোগে আর্থিক শ্রীবৃদ্ধি হবে ৫ রাশির জাতকের
রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
জনজোয়ার দেখে স্পষ্ট হুগলির রায় কী হবে, রচনার প্রচারের মন্তব্য দেবের
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
রবিবার জয়েন্ট, চলবে ১২টি স্পেশাল ট্রেন, থাকছে বাড়তি মেট্রোও
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
সিপিএম প্রার্থীকে জান দিয়ে জেতান, আর্জি অধীরের
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
ভ্যাপসা গরমে ‘হিট ফিভার’, জেনে নিন বাচ্চাদের সুস্থ রাখবেন কিভাবে
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
থানা ঘেরাও করে বিক্ষোভ চা বাগানের শ্রমিকদের
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
জামালপুরের সভা থেকে তিনগুন উন্নয়নের প্রতিশ্রুতি অভিষেকের
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
রবিবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, প্রস্তুতি চূড়ান্ত
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
রাম-সীতার বেশে ভাইরাল রণবীর-সাই, দেখুন
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
হাসনাবাদের বিস্ফোরণ নিয়ে রাজনৈতিক চাপানউতোর
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
ময়নার প্রাক্তন ওসিকে তুলোধনা অভিজিতের
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
বাম ছাত্র যুবদের মিছিল ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
জল কষ্টে শুকিয়ে যাচ্ছে জঙ্গলমহলের হাসি!
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
দ্বিতীয় দফাতে কমল ভোটের হার! দেখুন রিপোর্ট
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
১ মে পর্যন্ত দক্ষিণবঙ্গে কোনও বৃষ্টির সম্ভাবনা নেই, জানাল আলিপুর
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team