Placeholder canvas
কলকাতা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
Narendra Modi | US | ঐতিহাসিক মার্কিন সফরে পাড়ি দিলেন মোদি, নজর গোটা বিশ্বের
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  শ্রেয়শ্রী বন্দ্যোপাধ্যায়
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩, ১০:১৯:২৫ এম
  • / ১৪১ বার খবরটি পড়া হয়েছে
  • শ্রেয়শ্রী বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি: চারদিনের মার্কিন সফরের উদ্দেশে পাড়ি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (PM Narendra Modi)। মঙ্গলবার সকালেই নয়া দিল্লি থেকে বিশেষ বিমানে নিউ ইয়র্ক (New York) রওনা দিলেন তিনি। নয়া দিল্লি ও ওয়াশিংটনের মধ্যে বাণিজ্যিক, প্রযুক্তি, উদ্ভাবন সহ বিভিন্ন ক্ষেত্রের বন্ধনকে সুদৃঢ় করার লক্ষ্য নিয়েই মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দিলেন প্রধানমন্ত্রী। ভারতীয় সময় মতে আজ রাত দেড়টা নাগাদ ওয়াশিংটনের অ্যান্ড্রস বায়ুসেনা ঘাঁটিতে নামবে প্রধানমন্ত্রীর বিশেষ বিমান। সেখানে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত থাকবেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের অনেকেই।  

আগামিকাল, বুধবার প্রথমে নিউ ইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের (UN) সদর দফতরে আয়োজিত আন্তর্জাতিক যোগা দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী।  সেখানে আন্তর্জাতিক যোগা দিবসের (International Yoga Day) অনুষ্ঠানে অংশগ্রহণের পর সন্ধ্যাতেই ওয়াশিংটন উড়ে যাবেন তিনি।  ২২ জুন, বৃহস্পতিবার সেখানে বিশেষ অভ্যর্থনা দেওয়া হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এদিন নিউ ইয়র্ক রওনা দেওয়ার প্রাক্কালে তাঁর এই মার্কিন সফর প্রসঙ্গে বিশেষ বার্তা দিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী।  তিনি লিখেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে, আমি ব্যবসায়ী-নেতাদের সঙ্গে দেখা করার, প্রবাসী ভারতীয়দের সঙ্গে কথা বলার এবং বিভিন্ন স্তরের চিন্তাশীল নেতাদের সঙ্গে দেখা করার সুযোগ পাব। বাণিজ্য, উদ্ভাবন, প্রযুক্তি এবং এই জাতীয় অন্যান্য ক্ষেত্রের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ভারত-মার্কিন সম্পর্ক আরও গভীর করতে চাই আমরা।

এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে অন্তত তিনটি বৈঠক, হওয়ার কথা রয়েছে। যার মধ্যে একটি ব্যক্তিগত এবং একটি রাষ্ট্রীয় নৈশভোজ, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং সেক্রেটারি অফ স্টেট এন্টনি ব্লিঙ্কেন যৌথভাবে আয়োজিত মধ্যাহ্নভোজ। মার্কিন কংগ্রেসের নেতাদের দ্বারা আয়োজিত একটি সংবর্ধনায় মার্কিন সংস্থাটি নয় বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দেশে তার প্রথম রাষ্ট্রীয় সফরে স্বাগত জানানোর জন্য লাল গালিচা বিছানোর প্রস্তুতি নিচ্ছে। পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা, প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফর টিকে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের একটি “মাইলফলক” হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেন, এটি আমাদের সম্পর্কের একটি মাইলফলক। এটি একটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ সফর, একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সফর, এমন একটি সফর যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে একটি প্রকৃত, ব্যাপক এবং গভীর আগ্রহ রয়েছে।

আরও পড়ুন: Mamata Banerjee | ‘পশ্চিমবঙ্গ দিবস’-র উদ্যোগে ক্ষোভ উগরে রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর 

২০১৪ সাল থেকে মোদি ছয়বার যুক্তরাষ্ট্র সফর করেছেন। আন্তর্জাতিক মহলের মতে, এই সফরে দুই পক্ষ সহ-উৎপাদন, সহ-উন্নয়ন এবং সরবরাহ পরিবর্তন বজায় রাখার জন্য প্রতিরক্ষা মধ্যে সহযোগিতার জন্য একটি রোডম্যাপে কাজ করছে। দুই পক্ষই বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদার করার উপর জোর দেবে এবং টেলিকম, স্পেস এবং ম্যানুফ্যাকচারিং এর অন্তর্ভুক্ত প্রযুক্তি ডোমেনে গভীর সম্পর্ক স্থাপন করবে। পররাষ্ট্র সচিব কোয়াত্রা বলেছেন যে প্রতিরক্ষা শিল্প সহযোগিতা রোডম্যাপ প্রধানমন্ত্রী মোদির মার্কিন সফরের অন্যতম প্রধান ফলাফল হবে বলে আশা করা হয়েছে। কোয়াত্রা প্রতিরক্ষা সহযোগিতাকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ভারতের সম্পর্কের একটি “মূল স্তম্ভ” হিসাবে বর্ণনা করেছেন।

মার্কিন প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর ওয়াশিংটনে আয়োজিত প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানে বক্তব্যও রাখবেন প্রধানমন্ত্রী। তৃতীয় বিশ্বের নেতা হিসাবে নরেন্দ্র মোদিই প্রথম ব্যক্তিত্ব, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে দাঁড়িয়ে দ্বিতীয়বার বক্তব্য রাখবেন। এদিকে, ইউক্রেন যুদ্ধের আবহে প্রধানমন্ত্রীর এই ঐতিহাসিক সফরের দিকে চিন ও রাশিয়া-সহ গোটা বিশ্বের নজর রয়েছে। মার্কিন কংগ্রেসে দাঁড়িয়ে কী বার্তা দেবেন মোদি তা নিয়ে জল্পনা তুঙ্গে। বিশ্লেষকদের একাংশের মতে, ইউক্রেন যুদ্ধ নিয়ে মুখ খুললেও ভারতের নিরপেক্ষ অবস্থান বজায় রাখবেন তিনি। কোনওভাবেই ‘বন্ধু’ রাশিয়ার সঙ্গে সম্পর্ক খারাপ করবেন না তিনি। তবে চিনকে পরোক্ষে ভাবে কড়া বার্তা দিতে পারেন মোদি।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১ ১২
১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮ ১৯
২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫ ২৬
২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

স্ত্রীকে কাটারির কোপ, যাবজ্জীবন সাজা স্বামীর
রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
গরুপাচার মামলায় জামিন অনুব্রতর দেহরক্ষী সায়গলের
রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
আরজি কর মেডিক্যাল থেকে বহিষ্কৃত ১০ চিকিৎসক
রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
জুনিয়র ডাক্তারদের অনশন শুরু, নেই আর জি করের কেউ
রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
ভোটে জিততে টাকা ছড়ায় কংগ্রেস, তোপ মোদির
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
পুজোর আগে আইনি লড়াই জিতল আর্সালান বিরিয়ানি!
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
বিজেপির জেলা পরিষদের সদস্যকে মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
ডাক্তারদের জমায়েত বেআইনি, এই মর্মে মামলা পুলিশের
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
আজ আইএসএলের প্রথম ডার্বি, মোহনবাগান বনাম মহমেডান
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
প্রৌঢ়কে পিছমোড়া করে বেঁধে শ্বাসরোধ করে খুনের অভিযোগ
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
আদালত অবমাননায় অভিযুক্ত পরিবহণ সচিব সৌমিত্র মোহন
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
ইস্টবেঙ্গলকে আজ জয়ে ফেরাতে পারবেন বিনো?
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
হরিয়ানায় ঘোড়ায় চড়ে ভোট দিলেন শিল্পপতি নবীন জিন্দল
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
ধর্মতলায় অবস্থান নিয়ে জুনিয়র ডাক্তারদের বিবেচনার বার্তা কলকাতা পুলিশের
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
মধ্যপ্রাচ্যে আমেরিকার সেনা ঘাঁটিতে বড় হামলা
শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team