Placeholder canvas
কলকাতা মঙ্গলবার, ০৭ মে ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
Amit Shah-Manipur | মণিপুরে অশান্তির তদন্তে সিবিআই, তদারক করবে অবসরপ্রাপ্ত বিচারপতির কমিটি
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  শুভেন্দু ঘোষ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩, ১২:৫৮:১৭ পিএম
  • / ১৩০ বার খবরটি পড়া হয়েছে
  • শুভেন্দু ঘোষ

ইম্ফল: মণিপুরের হিংসাত্মক ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ। হিংসা উপদ্রুত মণিপুরে চারদিনের সফর শেষে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলন করেন। সেখানে তিনি বলেন, বেশ কয়েকটি কেন্দ্রীয় সংস্থা রাজ্যে ছড়িয়ে পড়া সংঘর্ষের তদন্ত করছে। তবে সিবিআইকে ৬টি ঘটনার তদন্তের ভার দেওয়া হয়েছে। কারণ, ওই ঘটনাগুলিতে চক্রান্তের ইঙ্গিত মিলেছে। জাতি সংঘর্ষ ঠেকাতে কেন্দ্র বেশ কিছু পদক্ষেপ করছে। হাইকোর্টের অবসরপ্রাপ্ত এক বিচারপতিকে দিয়েও একটি কমিটি গঠিত হয়েছে। যার নজরদারিতে তদন্তকাজ চালাবে সিবিআই।

এদিন তিনি আরও বলেন, সমস্যা মেটাতে আলোচনাই একমাত্র রাস্তা। তবে আইন হাতে নিলে কঠোর ব্যবস্থা নিতে পিছপা হবে না সরকার। সংঘর্ষে ক্ষতিগ্রস্ত মানুষের ত্রাণ ও পুনর্বাসনের কাজ করা হয়েছে। মৃতদের পরিবারবর্গকে অর্থ সাহায্য দেওয়া হচ্ছে। রাজ্যপালের নেতৃত্বে একটি শান্তি কমিটি গঠিত হবে। তাতে সমাজের বিশিষ্ট ব্যক্তিরা থাকবেন।

আরও পড়ুন: Ashok Gehlot |  রাজ্যবাসীকে বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা ঘোষণা গেহলট সরকারের

শাহ আরও বলেন, কেন্দ্রীয় সরকার ২০ জন ডাক্তারের ৮টি মেডিক্যাল টিম পাঠাচ্ছে রাজ্যে। এর মধ্যে ৫টি দল ইতিমধ্যেই এসে গিয়েছে, ৩টি দল রওনা দিয়েছে। সংঘর্ষে যাঁরা ঘরছাড়া হয়েছেন তাঁদের জন্য অস্থায়ী আস্তানার ব্যবস্থা করা হচ্ছে, এক সপ্তাহের মধ্যেই তা চালু হয়ে যাবে বলে আশ্বাস দেন শাহ। তিনি বলেন, গত তিনদিন ধরে আমি রাজ্যের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছি। ইম্ফল, মোরে এবং চূড়াচাঁদপুরে গিয়ে সকলের সঙ্গে বৈঠক করেছি। মেইতি এবং কুকি সম্প্রদায়ের সঙ্গেও আলোচনা করেছি।

শান্তির বার্তা দিলেও এদিন স্বরাষ্ট্রমন্ত্রী হিংসা ছড়ালে সরকার ছেড়ে কথা বলবে না তাও জানিয়ে দেন। মণিপুরের মানুষকে ভুয়ো খবর না ছড়ানোর আবেদন জানান তিনি। যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন।

কুকি সম্প্রদায়ের প্রধান দাবি হল মণিপুরে রাষ্ট্রপতির শাসন কারণ রাজ্য সরকার আদিবাসী ও অ-উপজাতি সম্প্রদায়ের মধ্যে শান্তি বজায় রাখতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ। রাজ্য সরকার আমাদের প্রেসের সামনে তাদের ভাই-বোন বলে এবং পরের দিনই তারা আমাদেরকে ‘অবৈধ অভিবাসী’ এবং সন্ত্রাসী বলে। তারা আমাদের উপর মিথ্যা অভিযোগ আরোপ করছে যা একেবারেই ভুল, বলেছেন উপজাতি সম্প্রদায়ের বিক্ষোভকারীরা। 

অমিত শাহ (Amit Shah) চারদিনের সফরে সোমবার দাঙ্গা বিধ্বস্ত ওই রাজ্যে গিয়েছেন। মণিপুরের উত্তপ্ত পরিস্থিতি স্বাভাবিক করতে সাধারণ জনগণের সঙ্গে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। বিগত এক মাস ধরে হিংসার আগুনে জ্বলছে মণিপুর (Manipur Violence)। সংরক্ষণ নিয়ে মেতেই ও কুকি জনজাতির মধ্যে সংঘর্ষের জেরে প্রায় গোটা রাজ্যেই অশান্তি ছড়িয়েছে। এই পরিস্থিতি সামাল দিতেই মণিপুর গিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বুধবার তিনি মণিপুরের বিভিন্ন অঞ্চল, যেখানে হিংসা ছড়িয়েছে, সেই জায়গাগুলি ঘুরে দেখেন এবং সাধারণ মানুষের সঙ্গে কথা বলে তাদের সমস্যা জানতে চান। শীঘ্রই গোটা রাজ্যে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনা হবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের প্রতি কুকিদের অনাস্থার কথা জানা থাকায় তিনি ওই সম্প্রদায়ের সঙ্গে দীর্ঘ সময় পৃথক বৈঠকও করেন। সেই বৈঠকেই স্বরাষ্ট্রমন্ত্রীকে স্পষ্ট বার্তা দেওয়া হয়, বীরেন সিংহকে গদিতে রেখে অশান্তি বন্ধ করা কঠিন।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১
১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮
১৯ ২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫
২৬ ২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

বজরংবলীর আশীর্বাদ পাবেন ৫ রাশির জাতক
মঙ্গলবার, ৭ মে, ২০২৪
Stadium Bulletin | কোন ৫ কারণে প্লে-অফের দোরগোড়ায় KKR?
সোমবার, ৬ মে, ২০২৪
সোমবার, ৬ মে, ২০২৪
সোশ্যাল মিডিয়ায় নির্বাচনী প্রচারে সতর্কবার্তা নির্বাচন কমিশনের
সোমবার, ৬ মে, ২০২৪
কখন শচীনের দ্বারস্থ হন কোহলি?
সোমবার, ৬ মে, ২০২৪
চোটে জর্জরিত ম্যান ইউয়ের আজ কঠিন লড়াই
সোমবার, ৬ মে, ২০২৪
মমতার দিদিগিরি বরদাস্ত করব না, কলকাতায় ফিরেই হুঙ্কার রাজ্যপালের
সোমবার, ৬ মে, ২০২৪
অবশেষে স্বস্তির বৃষ্টি কলকাতায়
সোমবার, ৬ মে, ২০২৪
সুদীপের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ বিজেপির
সোমবার, ৬ মে, ২০২৪
মঙ্গলবার ৪ কেন্দ্রে ভোট, সব বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী
সোমবার, ৬ মে, ২০২৪
সোমবার, ৬ মে, ২০২৪
সন্দেশখালি ভাইরাল ভিডিওতে কন্ঠস্বর গঙ্গাধর-জবারানির, দাবি শান্তি দলুইয়ের
সোমবার, ৬ মে, ২০২৪
জিতলে গম্ভীরের কৃতিত্ব হারলে দায় শ্রেয়সের? প্রশ্ন কিংবদন্তির  
সোমবার, ৬ মে, ২০২৪
রক্ষাকবচ সত্ত্বেও গ্রেফতার বিজেপি নেতা?
সোমবার, ৬ মে, ২০২৪
আগামিকাল মুর্শিদাবাদে সেলিমের পরীক্ষা, ১৩ মে বহরমপুরে অধীরের
সোমবার, ৬ মে, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team