Placeholder canvas
কলকাতা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
Kolkata TV Exclusive Ian Chappell: বিশ্বকাপের আগে ২২ গজের গল্প শোনালেন কিংবদন্তি ইয়ান চ্যাপেল
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  জয়জ্যোতি ঘোষ
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩, ০২:১৫:৪৭ পিএম
  • / ১৬৪ বার খবরটি পড়া হয়েছে
  • জয়জ্যোতি ঘোষ

২০২৩ ক্রিকেট বিশ্বকাপের কাউন্টডাউন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ভারতের মাটিতে আয়োজিত হতে চলা এই বিশ্বকাপ কে জিতবে সেটা এখন কোটি টাকার প্রশ্ন! শেষবার ২০১১ সালে যখন ভারতের মাটিতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল, তখন ফাইনালের রাতে মায়াবী মুম্বইতে কাপ হাতে তুলেছিলেন সেইসময়ের ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। বিশ্বকাপ ক্রিকেটের নানাবিধ স্মৃতি নিয়ে  কলকাতা টিভির প্রতিনিধি জয়জ্যোতি ঘোষের সঙ্গে একান্ত আলাপচারিতায় ধরা দিলেন ১৯৭৫ সালের প্রথম ক্রিকেট বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের অধিনায়ক ইয়ান চ্যাপেল (Ian Chappell)।

জয়জ্যোতিঃ ২০২৩-এ আরও একটা বিশ্বকাপ আসতে চলেছে। আপনি ১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপের সাক্ষী। আপনার যোগ্য নেতৃত্বে ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া। যদিও ফাইনালে ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজের কাছে হারতে হয় অস্ট্রেলিয়াকে। কিন্তু ফাইনালে আপনার করা অর্ধশতরান প্রত্যেকের নজর কাড়ে। আপনার কাছে বিশ্বকাপের সেরা মুহূর্ত কোনটি?

ইয়ান চ্যাপেলঃ আপনার কথার সূত্র ধরেই বলতে চাই, ১৯৭৫ বিশ্বকাপ ফাইনালই আমার কাছে কেরিয়ারের সেরা মুহূর্ত। যদি ফাইনালে জিততাম তাহলে আরও ভালো লাগত। আর খেলোয়াড় জীবনের বাইরের স্মৃতি যদি বলেন, তাহলে বলব ১৯৯৬ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়কে হারিয়ে রণতুঙ্গার শ্রীলঙ্কার বিশ্বজয়। ১৯৭৫-এ প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ শ্রীলঙ্কার। সেবার শ্রীলঙ্কার ব্যাটারদের পারফরম্যান্স যথেষ্ট প্রভাবিত করেছিল আমাকে। তার প্রায় ২১ বছর পর শ্রীলঙ্কার বিশ্বকাপ জয় ভীষণ সন্তোষজনক। ‘ক্রিকেট’ ভীষণ জনপ্রিয় শ্রীলঙ্কায়। ৯৬-এ জয়সূর্য-কালু-অরবিন্দ-গুরুসিংহ-মহানামাদের অনবদ্য পারফরম্যানস ভোলার নয়।

জয়জ্যোতিঃ আপনার কথা শুনে বোঝা যাচ্ছে অস্ট্রেলিয়া বাদ দিলে আপনার ফেভারিট দল শ্রীলঙ্কা…

ইয়ান চ্যাপেলঃ (হাসি) একদম ঠিক ধরেছেন। এই দলটার ফাইটিং স্পিরিট ১৯৭৫ থেকে আমাকে প্রভাবিত করে এসেছে। আজও তার অন্যথা হয়নি।

জয়জ্যোতিঃ আপনার কাছে বিশ্বকাপের সেরা ম্যাচ কোনটি?

ইয়ান চ্যাপেলঃ ১৯৭৫ বিশ্বকাপের সেমিফাইনাল। ইংল্যান্ডের মুখোমুখি হই আমরা। সেইসময় ইংলিশ মিডিয়া অস্ট্রেলিয়াকে নিয়ে বিদ্রূপ করেছিল। বলেছিল অস্ট্রেলিয়া ওয়ান ডে ক্রিকেট খেলতে পারে না। কিন্তু সেই ম্যাচে ইংল্যান্ডকে মাত্র ৯৩ রানে অল আউট করে দেয় অস্ট্রেলিয়া। গ্যারি গিলমোরের সামনে শেষ হয়ে যায় ইংলিশ ব্যাটিং লাইন আপ।যে ইংলিশ মিডিয়া বলেছিল অস্ট্রেলিয়া ওয়ান ডে ক্রিকেট খেলতে পারে না, সেমিফাইনালে তাঁদের দলের সামনেই ‘অ্যাটাকিং ব্র্যান্ড অফ ক্রিকেট’ খেলে অস্ট্রেলিয়া। আমি ব্যক্তিগতভাবেও মনে করি ১৯৭৫ বিশ্বকাপের ফাইনালে সেই টুর্নামেন্টের সবথেকে সেরা এবং আক্রমণাত্মক দুটি দল খেলেছিল।

জয়জ্যোতিঃ বিশ্বকাপের সেরা ইনিংস…

ইয়ান চ্যাপেলঃ বিশ্বকাপে আমার দেখা সেরা ইনিংস ১৯৯৬ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করা অরবিন্দ ডি সিলভার ১০৭ রানের ইনিংস। ফাইনালে ভীষণ ডিসিপ্লিনড ব্যাটিং করেন অরবিন্দ। বিশ্বকাপ ফাইনালে যতগুলি শতরান আছে, তারমধ্যে চেজ করতে গিয়ে অরবিন্দর করা এই শতরান অন্যতম সেরা।এছাড়া, ৭৫ বিশ্বকাপের ফাইনালে ক্লাইভ লয়েডের করা ১০২ রানের ইনিংসও আমার দেখা সেরা ইনিংসগুলির তালিকায় অন্যতম।

জয়জ্যোতিঃ আবারও শ্রীলঙ্কা প্রীতি…

ইয়ান চ্যাপেলঃ (হাসি)…কিছু করার নেই। গদ্দাফিতে সেই রাতে খুব কাছ থেকে অরবিন্দর এই ইনিংসটি দেখেছিলাম। আর দেখেছি বলেই জানি এই ইনিংসের গুরুত্ব।

জয়জ্যোতিঃ বিশ্বকাপের সেরা বোলিং স্পেল যদি বাছতে বলা হয়, কোনটাকে বাছবেন?

ইয়ান চ্যাপেলঃ নির্দ্বিধায় ১৯৭৫ বিশ্বকাপের সেমিফাইনালে গ্যারি গিলমোরের স্পেল। ইংল্যান্ডকে একাই শেষ করে দেয় গ্যারি। বোলিং ফিগার- ১২-০৬-১৪-০৬। এটাই সবকিছু বলে দিচ্ছে। সেদিন গিলমোর যেরকম স্যুইং করাচ্ছিল, সেরকম স্যুইং করাতে আমি আমার কেরিয়ারে খুব বেশি বোলারকে দেখিনি।

জয়জ্যোতিঃ আপনি আপনার ক্রিকেটীয় কেরিয়ারে অনেক স্টেডিয়ামে খেলেছেন। যতগুলি স্টেডিয়ামে খেলেছেন তারমধ্যে আপনার ফেভারিট কোনটি?

ইয়ান চ্যাপেলঃ অবশ্যই সিডনি ক্রিকেট গ্রাউন্ড। এক অন্য আভিজাত্য বহন করছে এসসিজি। এখন যদিও পরিকাঠামোগত কিছু পরিবর্তন হয়েছে, কিন্তু ড্রেসিংরুমের খুব বেশি বদল হয়নি। যে ড্রেসিংরুমে ভিক্টর ট্রাম্পার, বিল লরি, কিথ মিলারদের মত কিংবদন্তিরা সময় কাটিয়েছেন, সেই ড্রেসিংরুমই আমরা ব্যাবহার করেছি। সিডিনি স্টেডিয়ামে বসে খেলা দেখার মজাও আলাদা। আমাদের সময়ে সেরা উইকেটও ছিল সিডিনিতেই।

 

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১
১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮
১৯ ২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫
২৬ ২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

মে মাসে কেরিয়ারে বড় উন্নতি হবে ৫ রাশির জাতকের
বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
আচমটাই ঝড়-বৃষ্টি মেদিনীপুর জুড়ে, বাকি জেলায় কবে?
বুধবার, ১ মে, ২০২৪
নির্বাচনী প্রচারে গিয়ে অসুস্থ অভিনেতা সোহম, ভর্তি হাসপাতালে
বুধবার, ১ মে, ২০২৪
বিশ্বকাপে খেলতে পারেন রিঙ্কু, আছে আইসিসির এই নিয়ম
বুধবার, ১ মে, ২০২৪
খড়গ্রামের ঘটনায় গ্রেফতার ৭, এখনও অধরা অনেকে
বুধবার, ১ মে, ২০২৪
কুণাল কি বড় পদক্ষেপ করতে চলেছেন, জল্পনা তুঙ্গে
বুধবার, ১ মে, ২০২৪
কাল, বৃহস্পতিবার সকালে মাধ্যমিকের ফল প্রকাশ
বুধবার, ১ মে, ২০২৪
ভোটদানের হার বাড়ল কী করে? প্রশ্ন মমতার
বুধবার, ১ মে, ২০২৪
আমাকে কি অগ্নিপরীক্ষা দিতে হবে, প্রশ্ন কুণালের
বুধবার, ১ মে, ২০২৪
তৃণমূলের পদ খুইয়ে বিস্ফোরক কুণাল
বুধবার, ১ মে, ২০২৪
কর ফাঁকি দেওয়া ৫ লক্ষের সিমকার্ড ব্লক করছে পাকিস্তান
বুধবার, ১ মে, ২০২৪
সলমানের বাড়ির বাইরে গুলি: অভিযুক্তের মৃত্যু
বুধবার, ১ মে, ২০২৪
Aajke | দেশের আইন কানুনের উপর এতটুকুও আস্থা নেই স্বরাষ্ট্রমন্ত্রী বা বিজেপি নেতাদের
বুধবার, ১ মে, ২০২৪
তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ গেল কুণালের
বুধবার, ১ মে, ২০২৪
Fourth Pillar | এই নির্বাচনের সময়েই দাবি তুলুন, আমাদের মৌলিক অধিকার ফেরত পেতে চাই
বুধবার, ১ মে, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team