Placeholder canvas
কলকাতা রবিবার, ০৫ মে ২০২৪ |
K:T:V Clock

Placeholder canvas
ফুটবল ফেডারেশনের দৈনন্দিন কাজে প্রচুর অসঙ্গতি খুঁজে পেল ফিফার পরিদর্শক দল
কলকাতা টিভি ওয়েব ডেস্ক Published By:  • | Edited By: মানস চক্রবর্তী
  • প্রকাশের সময় : বুধবার, ২২ জুন, ২০২২, ০৭:৩৭:৪৬ পিএম
  • / ১৮২ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By: মানস চক্রবর্তী

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের কাজকর্ম দেখতে এসে ফিফা-এ এফ সি-র অনুসন্ধানী টিম তাজ্জব বনে গেছে। পাশাপাশি সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স যে বারো সদস্যের উপদেষ্টা মণ্ডলী তৈরি করেছিলেন তাও বাতিল করে দিয়েছেন।

সোমবার রাতে ভারতে এসেছে ফিফা-এ এফ সির যৌথ কমিটি যার নেতৃত্বে আছেন এ এফ সির সচিব উইন্ডসর জন। কমিটি মঙ্গলবার গুরগাঁওয়ে ফেডারেশনের অফিস ফুটবল হাউসে বিভিন্ন ডকুমেন্ট খতিয়ে দেখে। এবং সেটা দেখতে গিয়ে তারা দেখে ভারতীয় ফুটবল দলের জন্য একটি জ্যোতিষী টিম নিয়োগ করা হয়েছে, যাদের মাসিক বেতন আট লক্ষ টাকা। এ এফ সি আশিয়ান কাপের আগে ভারতীয় দলের ভবিষ্যৎ জানার জন্য দিল্লির একটি অ্যাস্ট্রোলজি অফিসকে দায়িত্ব দেওয়া হয়েছিল তিন মাসের জন্য। মাসিক আট লক্ষ টাকা তাদের দেওয়া হবে এই শর্তেই তাদের নিয়োগ করা হয়েছিল। দু মাসের বেতন অর্থাৎ ১৬ লক্ষ টাকা তাদের দেওয়াও হয়ে গেছে। এই সম্পর্কে ফেডারেশনের সচিব কুশল দাসকে জিজ্ঞাসা করা হলে তিনি কোনও সদুত্তর দিতে পারেননি। তাই তাঁকে ছুটিতে যেতে বলা হয়েছে। এমনিতেই কুশলের কার্যকাল শেষ হওয়ার পথে। সুপ্রিম কোর্টের নির্দেশে ফেডারেশনের নতুন সংবিধান তৈরি করে সেপ্টেম্বরের মধ্যে যখন নির্বাচন হবে তখন সচিব পদে কুশলের ফিরে আসার কোনও সম্ভাবনা নেই। কারণ সচিব পদে তাঁর বারো বছরের মেয়াদ ফুরিয়ে গেছে। আর বয়সও হয়ে গেছে ষাটের বেশি। তার আগে অসুস্থ কুশলকে কার্যত সরিয়ে দেওয়া হয়েছে। এখন তাঁর জায়গায় সচিবের দায়িত্ব পালনের কাজটা দেওয়া হয়েছে আই লিগ কমিটির চেয়ারম্যান সুনন্দ ধরকে।

এদিকে সুপ্রিম কোর্ট নিয়োজিত তিন সদস্যের কমিটি রঞ্জিত বাজাজের নেতৃত্বে বারো সদস্যের একটি উপদেষ্টা মণ্ডলী গড়ে দিয়েছিল। যাদের কাজ ছিল ফেডারেশনের দৈনন্দিন কাজে সাহায্য করা। কিন্তু ফিফা- এ এফ সি-র দল সেই কমিটি বাতিল করে দিয়েছে। বুধবার এই কমিটির সদস্যরা ভারতের ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করেন। ঠাকুর তাঁদের জানিয়ে দেন, ফেডারেশনের দৈনন্দিন কাজে তাঁরা কোনওরকম হস্তক্ষেপ করছেন না। ফিফা কোনও জাতীয় ফুটবল সংস্থার কাজে সরকারি হস্তক্ষেপ মেনে নেয় না। এজন্য অতীতে তারা পাকিস্তান ফুটবল ফেডারেশনকে সাসপেন্ড করেছিল। ভারতের ক্ষেত্রে অবশ্য সে রকম কিছু ভাবা হচ্ছে না বলেই ফিফা কর্তাদের কথাবার্তায় ফুটে উঠৈছে। তবে তারা বাববার বলেছেন যত তাড়াতাড়ি সম্ভব জাতীয় স্পোর্টস কোড মেনে সংবিধান তৈরি করে নির্বাচন করে নতুন কমিটির উপর ফেডারেশনের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করার। অক্টোবরে ভারতে বসছে অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্ব কাপ ফুটবল। ফিফা চায় সেই টুর্নামেন্ট ভারতেই হোক। তার আগে যেন নতুন নির্বাচিত কমিটি ফেডারেশনের দায়িত্ব নেয়। বৃহস্পতিবার ফিফার টিম ভারত ছেড়ে যাবে।  এবার তারা ফিরে গিয়ে কী রিপোর্ট দেয় তার উপর অনেকটাই নির্ভর করবে ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ।

এদিন ফিফা-এ এফ সির দল ভারতীয় ফুটবলের ক্লাব দলগুলির প্রতিনিধিদের সঙ্গেও কথা বলেন। কলকাতার তিন প্রধানের মধ্যে এটিকে মোহনবাগান এবং মহমেডান স্পোর্টংয়ের প্রতিনিধি উপস্থিত ছিলেন। ইস্ট বেঙ্গলের কোনও প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন না।

পুরনো খবরের আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০ ১১
১২ ১৩ ১৪ ১৫ ১৬ ১৭ ১৮
১৯ ২০ ২১ ২২ ২৩ ২৪ ২৫
২৬ ২৭ ২৮ ২৯ ৩০ ৩১  
আর্কাইভ

এই মুহূর্তে

উদয়ের জন্য আর্থিক সহায়তার আর্জি সন্দীপ, অনীক, লগ্নজিতার
রবিবার, ৫ মে, ২০২৪
ঝড় আসছে ৫০-৬০ কিমি বেগে, সঙ্গে বৃষ্টি!
রবিবার, ৫ মে, ২০২৪
রবিবার, ৫ মে, ২০২৪
নদী বাঁধে ভাঙন, বড় বিপর্যয়ের মুখে সুন্দরবনবাসী!
রবিবার, ৫ মে, ২০২৪
রবিবার, ৫ মে, ২০২৪
রবিবার, ৫ মে, ২০২৪
রবিবার, ৫ মে, ২০২৪
রবিবার, ৫ মে, ২০২৪
জেনে নিন রবিবাসরীয় রাশিফল
রবিবার, ৫ মে, ২০২৪
শুভেন্দু-অভিজিতের নামে তমলুক থানায় এফআইআর দায়ের
শনিবার, ৪ মে, ২০২৪
ত্রিমুকুট জয়ের স্বপ্ন অধরাই! আইএসএল চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি
শনিবার, ৪ মে, ২০২৪
গলার স্বর বিকৃত করা হয়েছে, সিবিআই তদন্ত চান গধাধর
শনিবার, ৪ মে, ২০২৪
দুহাজার টাকার বিনিময়ে বিজেপি ধর্ষণের মিথ্যে অভিযোগ লিখিয়েছে, কী লজ্জা
শনিবার, ৪ মে, ২০২৪
কলকাতা পুলিশের তলবে সাড়া দিলনা রাজভবন
শনিবার, ৪ মে, ২০২৪
ভিডিও সাজানো, আইপ্যাকের কাজ, দাবি শুভেন্দুর
শনিবার, ৪ মে, ২০২৪
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.   Privacy Policy
Developed By KolkataTV Team