কলকাতা রবিবার, ১৩ জুন ২০২১, ০১:৫২ ( PM )
সিবিআই তোতা কি বিজেপির রাজনৈতিক হাতিয়ার?
কলকাতা টিভি ওয়েব ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১, ১১:৪১:০৮ এম
  • / ১২ বার খবরটি পড়া হয়েছে

সিবিআই যেটা করছে, সেটা খুব ভাল করে বোঝার প্রয়োজন রয়েছে। এই সিবিআই আসলে একটি তদন্তকারী সংস্থা। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির শীর্ষ নেতৃত্ব এই সংস্থার নাম দিয়েছিল কংগ্রেস বিউরো অফ ইনভেস্টিগেশন। এমনকি টাইম ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছিল যে, কিভাবে এই তদন্তকারী সংস্থাকে আইনি কাজে ব্যবহার করা হয়।  তবে আমাদের দেশে এটা নতুন কিছু নয়, যেখানে সিবিআই’কে একটি রাজনৈতিক অস্ত্র হিসাবে বারংবার ব্যবহার করা হয়েছে। এক সময় সিবিআইয়ের তালিকায় অমিত শাহ এবং নরেন্দ্র মোদীর নামও এসেছিল। এর জন্য অমিত শাহকে জেলেও যেতে হয়। তাই এখন অভিষেকের স্ত্রী রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে তাঁদের বাড়িতে হানা দেওয়ার পেছনে আবারও কোনো রাজনৈতিক হাত কাজ করছে বলে মনে করা হচ্ছে। এখানে আরও যে বিষয়টি আলোচ্য, তা হল সিবিআইয়ের গোপনীয়তা। সিবিআই যখন, যার বাড়িতে হানা দিচ্ছে, তার আগে তার বাড়ির সামনে পৌঁছে যাচ্ছে সংবাদ মাধ্যম। সেক্ষেত্রে সংবাদ মাধ্যমে প্রায়শই বলা হয় যে, সিবিআই সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছে। তাহলে সিবিআই যদি নিজেরাই এই খবর প্রকাশ্যে আনে, সেক্ষেত্রে তার দায় দায়িত্ব নিতে হবে সিবিআই’কে। সিবিআইয়ের এক অবসরপ্রাপ্ত অফিসার শান্তনু সেন  বলেছিলেন, এটা সম্পূর্ণ একটি অবৈধ কাজ। কোনো তদন্ত শেষ হওয়ার আগে তার গোপনীয়তা বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তদন্তের গোপনীয়তা যদি বজায় না থাকে তাহলে তার প্রভাব পরে তদন্তের ওপর। মঙ্গলবার অভিষেকের বাড়িতে রুজিরার কাছ থেকে তদন্তের নিরিখে কিছু প্রশ্ন করা হয় এবং সাক্ষ্য নেওয়া হয়। কিন্তু জেরা করা মানেই কিন্তু সে অভিযুক্ত নয়। ফলে তদন্তের বিষয়ে যদি দেখা যায়, কোনো ব্যক্তি ঘটনাটির সময় সাক্ষী ছিল, এবং সিবিআই তাঁকে জিজ্ঞেসাবাদ করতে গেল, তাহলে সেই ব্যক্তি কখনই অপরাধী প্রমাণিত হয় না, কিংবা তাঁকে অপরাধীর তকমা দেওয়া যায় না।

এর সঙ্গে আরও যে কারণটি প্রকাশ্যে আসছে তা হল, রাজনৈতিক কারণ। ভোটের আগে যদি কেউ হঠাৎ করে বলে দেয় যে, অভিষেক বন্দ্যোপাধ্যায় চোর, তাহলে সেক্ষেত্রে এটি একটি রাজনৈতিক ইস্যু হয়ে যেতে পারে। এই ব্যাপারে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গী বলেছিলেন যে, ব্যাঙ্ককের ব্যাঙ্কে  টাকা লেনদেনের ব্যাপারে বিজেপির দেওয়া তথ্যের ভিত্তিতে এই সিবিআই তদন্ত হচ্ছে। ফলে এই তদন্ত শুধু একটা অনুসন্ধান। এখান থেকে তো কিছু প্রমাণ হল না। এর ওপর ভিত্তি করেই অভিষেকের পরিবারের অন্যান্য সদস্যদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ফলে এর থেকে স্পষ্ট যে, বিজেপির একটা অভিযোগের ভিত্তিতে সিবিআই তদন্ত শুরু করল। এর সঙ্গে এই তদন্তকে ভোটের আগে অভিষেকের বিরুদ্ধে প্রচারের একটা হাতিয়ার করে নেওয়া হচ্ছে। এখান থেকেই দেখা যাচ্ছে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপির এ‌ই মুন্সিয়ানা প্রচারে সাফল্য পায় কিনা, না সিবিআইয়ের পৌঁছনোর আগেই মুখ্যমন্ত্রীর সেখানে পৌঁছে গিয়ে বিরোধী পক্ষকে বোঝানো যে আমি ভয় পাইনি। এখানে দেখা যাচ্ছে যে, এটা সিবিআই তদন্ত না হয়ে, ভোটের সময় কিছুটা রাজনৈতিক লড়াইয়ের আকার নিচ্ছে এই ঘটনাটি।

এই বিষয়ে বলতে গেলে সামনে আসে লালু প্রসাদ যাদবের নাম। লালু প্রসাদ যাদবকে এতো দিন জেল খাটতে হয়েছে। কিন্তু এতো দিনেও প্রমাণ হল না যে, বোফোর্স মামলায় অভিযুক্ত রাজীব গান্ধী দোষী। তারপর একটা লোকসভা ভোট হয়ে গেল, যেখানে রাজীব গান্ধী পরাস্ত হন। কিন্তু তারপরেও কিছু হল না এবং রাজীব গান্ধীকে আদালত থেকে ছাড় দিয়ে দেওয়া হল। ‘গলি গলি’মে শোর হ্যায়, রাজীব গান্ধী চোর হ্যায়’, এর কোনোটাই তো দেখা যায়নি। এই একই ভাবে অমিত শাহ ছাড়পত্র পেয়েছেন। কিন্তু এখানে দেখা যাচ্ছে ভোটের আগে নতুন করে দোষী সাব্যস্ত করে অভিষেকের বাড়িতে হানা দিচ্ছে সিবিআই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ওপর কিছুটা চাপ বাড়াতে এই পন্থা অবলম্বন করল বিজেপি। ফলে সিবিআইকে যে রাজনৈতিক ভাবে ব্যবহার করা হচ্ছে না, তা বলা যায় না। এটাকে ব্যবহার করে হয়তো ভোটে ফায়দা তুলে জিততে চাইছে বিজেপি।

আর্কাইভ

এই মুহূর্তে

হাতিনালা পরিদর্শনে মন্ত্রী
রবিবার, ১৩ জুন, ২০২১
জামাই ষষ্ঠীর সাতকাহন
রবিবার, ১৩ জুন, ২০২১
মমতার মুকুল ঝটকায় মোদী-শাহ টলমল
রবিবার, ১৩ জুন, ২০২১
শিশুদের ভবিষ্যত নিয়ে চিন্তিত ইটভাটার শ্রমিকরা
রবিবার, ১৩ জুন, ২০২১
পাশে আছি এরিকসন, পাশে আছি
রবিবার, ১৩ জুন, ২০২১
মাঠ, আতঙ্ক, স্ট্রেচার, স্বস্তি…
রবিবার, ১৩ জুন, ২০২১
ইউরোর ম্যাচে অঘটন, মৃত্যুর মুখ থেকে ফিরলেন এরিকসন
শনিবার, ১২ জুন, ২০২১
রোলাঁ গারোর নতুন রানি হলেন বারবোরা ক্রেজেইকোভা
শনিবার, ১২ জুন, ২০২১
দাপটে খেলেও ওয়েলসকে হারাতে পারল না সুইৎজারল্যান্ড
শনিবার, ১২ জুন, ২০২১
কোভিডের টিকায় জিএসটি বহাল, সাফ জানাল কেন্দ্র
শনিবার, ১২ জুন, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team