কলকাতা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:২৩ ( PM )
SAFF Championship : ফাইনালে সুনীলের মেসি মিশন !
দীপঙ্কর গুহ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১, ১০:৪২:৫১ পিএম
  • / ৭৮ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

কতো কিছু লেখা-লিখি! কতো কিছু টিকা-টিপ্পনী! কতো বীর কথা! আর কত ট্রোল! ইস্যু? সুনীল ছেত্রী ‘টপকে গেলেন’ ফুটবল সম্রাট পেলেকে। ভারতের ছেত্রী আর ব্রাজিলের পেলে। এই ‘টপকে’ যাওয়া নিয়ে কতো কথা।

‘টপকে গেলেন’ এটা জাতীয় দলের হয়ে খেলে ম্যাচের সংখ্যায় নয়। গোল করার সংখ্যায়। গর্ব হয় তো বটেই। আমাদের ভারতের ফুটবলার এতো গোল করে ফেলেছেন! ফুটবল সম্রাট পিছনে চলে গেছেন। সামনে তারকা মেসি! এঁদের সঙ্গে উচ্চারণ করা হচ্ছে আমাদের নিজেদের সুনীলের নাম।

আরও পড়ুন: পেলের রেকর্ড ছুলেও পারফরম্যান্স নিয়ে এখনও পর্যন্ত স্বস্তি পাচ্ছেন না সুনীল ছেত্রী

আর একটি মাত্র গোল। তাহলে দেশের হয়ে গোল করার দৌড়ে মেসিকে ছুঁয়ে ফেলবেন ভারতের অধিনায়ক। ২০০৫ সালে ১২ জুন সুনীল প্রথম গোল করা শুরু করেন জাতীয় দলের হয়ে। তাও আবার পাকিস্তানের বিপক্ষে। ন্যাশানাল রাঙ্ক ফুটবল কাপের ম্যাচ ছিল সেটি। আর আজ ১৬ বছর পর দেশের সর্বকালের সবচেয়ে বেশি গোলের মালিক। চলতি সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের তিনিই একমাত্র আলোচিত নাম।

এখনও পর্যন্ত তিনি ৪ টি গোল করেছেন। শুরুটা দলের পক্ষে মোটেই ভালো ছিল না। কিন্তু তবুও ‘ব্লু টাইগার’রা টুর্নামেন্টের ফাইনালে। ১৬ অক্টোবর ফাইনালে ভারতের প্রতিপক্ষ নেপাল।

আপাতত আগের ম্যাচে ৭৯ তম গোলটি করে বিশ্বের ফুটবল সম্রাট ব্রাজিলের পেলেকে টপকে গেছেন। কয়েকদিন আগেই আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ যোগ্যতা নির্ণায়ক ম্যাচ খেলতে নেমে , মেসি টপকে গিয়েছিলেন পেলেকে। এখন পেলে আর মেসির মাঝে আমাদের সুনীল। মেসি এখনও খেলছেন। খেলবেন একের পর এক ম্যাচ। আর আমাদের ছেত্রী? বিশ্বকাপের কথা তো বাদই দিলাম, এমন সব সাফ কিংবা এশিয়া পর্যায়ে আন্তর্জাতিক ম্যাচ খেলবেন। যে মনের ম্যাচই হোক, ভারতের এক ফুটবলারের নাম তো বিশ্ব ফুটবল বাজারে শোনা যাচ্ছে! এই বা কজন পারেন? বাইচুং ভুটিয়া হয়তো স্বপ্নটা দেখিয়েছিলেন, করে তো চলেছে – সেই আরেকটি পাহাড়ী ছেলে। আসলে ফুটবল মানেই বাংলার আবেগ। আর সেই আবেগে সুনীল আজ বাংলার জামাইও বটে। জাতীয় দলের প্রাক্তন ফুটবলার , কোচ সুব্রত ভট্টাচার্য আজ সুনীলের শ্বশুর মশাই বলে কথা। অরুণলাল, অশোক মালহোত্রার মতন সুনীলও যে বাংলার জামাই। তাই বাংলায় কদর আর আদর দুটোই বেশি সুনীলের জন্য।

বলুন তো , ভাবতে ভালো লাগে না – পেলে, মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোদের সঙ্গে আমাদের সুনীলের নাম বার বার বলে হচ্ছে? এই মুহুর্তে দেশের হয়ে সবচেয়ে বেশি গোল করার তালিকায় ৬ নম্বরে ছেত্রীর নাম! পয়লা নম্বর এখন রোনালদোর দখলে ( পর্তুগাল, ১১৫ টি )। তারপর ইরানের আলি ডেই -১০৯টি। তৃতীয়: মালয়েশিয়ার মোখতার দাহারি (৮৯টি)। চারে – হাঙ্গেরির সেই জনপ্রিয় পুসকাস (৮৪টি)। পাঁচে মেসি (আর্জেন্টিনা – ৮০ টি)। মেসির সঙ্গেই আছেন জাম্বিয়ার গডফ্রে চিন্টালু ( ৮০টি)। আর ছয়ে – আমাদের সুনীল।

আর একটি গোল করলেন আপাতত মেসির পাশে বসে পড়বেন ছেত্রী। আবার মেসি এগিয়ে যেতেই পারেন। কারণ আর্জেন্টিনা এখন কাতার বিশ্বকাপ (২০২২) যোগ্যতা অর্জন করার ম্যাচ খেলে চলেছে। মেসি পরপর বেশি কিছু ম্যাচ পাবেন। আর আমাদের সুনীল? ১৬ অক্টোবর সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সেই ম্যাচে একটি গোল মানেই – ম্যাজিশিয়ান মেসিকে ধরে ফেলা। আরও একটা গোল মানে জোড়া গোল হলে! উফ্, বলতে তে একবার অন্তত পারবো- মেসিকে পিছনে ফেলে এগিয়ে গেলো আমাদের সুনীল।

জানি বিশ্বকাপ ভারত খেলছে ( আয়োজক না হয়ে) এই জীবদ্দশায় আর হবে না। এই স্বাদটা তো মিটুক – আমাদের ছেলেটা বিশ্বের পয়লা নম্বর গোলদাতা।

এর আগেও একবার সুনীল সুযোগ পেয়ে মেসিকে টপকে গিয়েছিলেন জুনেই । মেসি আবার এগিয়ে যান কোপা আমেরিকাতে বলিভিয়ার বিপক্ষে গোল করে। এবার আবার সুনীলের পালা। ৩৭ বছরের ছেত্রীকে ঘিরে তাই ফাইনালে থাকবে বাড়তি আবেগ। মেসিকে ধরে ফেলার আবেগ। দুর্নিবার আকর্ষণ।

গ্রুপ লিগের ম্যাচে , নেপালকে ১-০ গোলে হারিয়েছিল ভারত। সুনীলের গোলে জয় এসেছিল। আবার সেই নেপাল। আবার সুনীল।এবার বাড়তি আকর্ষণ – সুনীলের মেসি মিশন।

ছবি:সৌ-টুইটার

আর্কাইভ

এই মুহূর্তে

Benefits of rose water: রূপচর্চায় রোজ রাখুন গোলাপ জল
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বালিগঞ্জ থেকে ট্রেনে পালিয়েছে আততায়ীরা, গন্ধ শুঁকে ইঙ্গিত স্নিফার ডগের
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
দুর্গাপুরে বাড়ছে মৌমাছি আতঙ্ক, মৌমাছির কামড়ে মৃত ১,জখম একাধিক
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
‘আরিয়া থ্রি’,থাকছেন না আল্লু অর্জুন
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
কেন্দ্রের মন্থর গতির ফলে কলকাতা হাই কোর্টে অর্ধেক বিচারপতির আসন ফাঁকা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
দুবাইয়ে ইউনিভার্স বসের মুখোমুখি মেন্টর ধোনি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নিম্নচাপের কালো মেঘ কাটলে শুক্র থেকেই শীতের আমেজ মজবে মহানগর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
দল বদলের এক মাস পর শেষ পর্যন্ত সাংসদ পদ ছাড়লেন বাবুল
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
টিকা না নিলে অস্ট্রেলিয়ার ভিসা পাবেন না অ্যাথলিটরা, অস্ট্রেলিয়ান ওপেনে অনিশ্চিত জকোভিচ
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
চোলাই মদের কারবার বন্ধ করতে রুখে দাঁড়ালেন গ্রামের মহিলারা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বাঁকুড়ায় হাতির পালের তাণ্ডবে নষ্ট কয়েকশো হেক্টর জমির ফসল
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মাতঙ্গিনী হাজরার ১৫২ তম জন্ম দিবসে শ্রদ্ধাঞ্জলি, ফিরে দেখা ‘পিছাবুনি’র ইতিহাস
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
জন্মের ঘণ্টাখানেক পরেই সদ্যোজাতর মৃত্যু, গাফিলতির অভিযোগে ভাঙচুর হাসপাতাল
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
আশুতোষের অ্যাকশন ছবি, জুটিতে ফারহান- রকুল
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নেতৃত্বের নির্দেশ উড়িয়ে লাইনে বসলেও ছন্নছাড়া কৃষক সভার রেল রোকো
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team