কলকাতা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:১৪ ( PM )
Cricket scam: এবার গ্রেফতার প্রাক্তন বাংলা জুনিয়র ক্রিকেটার !
দীপঙ্কর গুহ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১, ০৫:৪১:৫৯ পিএম
  • / ৯৩ বার খবরটি পড়া হয়েছে
  • • | Edited By:

অভিযোগ মারাত্মক। দেশ জুড়ে ঘরোয়া ক্রিকেটে, কিংবা রাজ্য ক্রিকেটে, নয়তো আইপিএল দলের নেট বোলারের জায়গা পাইয়ে দেওয়ার ‘খেলা’ চলছে বেশ কিছু দিন ধরে। পরিবর্তে লাখ-লাখ টাকার লেনদেন চলছে। গুরগাঁও পুলিশের ইকোনমিক অফেন্সের কর্মীরা ৩ জনকে গ্রেফতার করার পর এই জালিয়াতি চক্রের বিশাল বিস্তারের খবর সামনে আসছে। সেই জলে ধরা পড়লেন এমন এক ক্রিকেটারের, যিনি বাংলা দলের হয়ে অনূর্ধ্ব – ১৯ দলে একসময় খেলেছেন। এখনও নিয়মিত সিএবি ক্লাব ক্রিকেটে খেলেন।

গত একমাসের উপর ধরে,উঠতি ক্রিকেটারদের ঘিরে এই অভিনব জালিয়াতি নিয়ে গোটা দেশ জুড়ে চলছে তদন্ত। একমাস আগে ৩ জনকে গ্রেফতার করা হয়। এবার ২ জন আরও। দুজনই বাংলার। তাঁদেরই একজন ক্রিকেটার-দানিশ মির্জা। অন্যজন-অনুরাগ। তিনিও ক্লাব ক্রিকেটার।

আরও পড়ুন: CAB: কর্তাদের উদ্যোগে শুরু হচ্ছে অফিস ক্রিকেট লিগ

বাংলার ক্রিকেটে দানিশ খেলছেন অনেকদিন ধরে। টাউন, ঐক্য সম্মিলনী, ওয়াইএমসিএ, পাইকপাড়া স্পোর্টিং-এইসব দলের হয়ে খেলেছেন ডানহাতি ভিন রাজ্যের ক্রিকেটারটি। এখনও সিএবি ক্লাব ক্রিকেট লিগে খেলছেন।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, দানিশ আর অনুরাগ এক উঠতি ক্রিকেটারের থেকে ৪ লাখ টাকা নিয়েছেন। এবং কথা দিয়েছেন – একটি আইপিএল দলের বোলার হয়ে জায়গা করে দেবে। এটা নাকি হয়ে যাবে দানিশদের ‘স্ট্রং কানেকশন’ দিয়ে।

যে জুনিয়র ক্রিকেটারের থেকে টাকা নেন দানিশরা, তাকে বলা হয়, দানিশ নাকি একটি আইপিএল দলে নেট বোলার হয়ে একসময় ছিলেন। দানিশকে কলকাতা ক্লাব ক্রিকেট অনেকেই চেনে মারকুটে ব্যাটসম্যান বলে। অনুরাগ নিজেও কলকাতা ক্লাব ক্রিকেট খেলেছেন। তবে দানিশের মত জুনিয়র বাংলা দলে জায়গা করে নিতে পারেননি। তদন্তে গুরগাঁও পুলিশের ইকোনমিক অফেন্সের কর্মীরা এই কাণ্ডের মূল অভিযুক্ত পুলিশ হেফাজতে থাকা অসমের আশুতোষ বোরা’র থেকে এই দুজনের নাম জানতে পারে।

গত মাসে ৪ তারিখ, গুরগাঁওয়ের লে মেরিডিয়ান হোটেল থেকে গ্রেফতার করা হয়ছিল-আশুতোষ বোরা,চিত্রা বোরা এবং নীতিন ঝা-কে। নিউ পালাম বিহারের বাসিন্দা উঠতি ক্রিকেটার আনশুল রাজ সেক্টর ৫০ পুলিশ থানায় লিখিত অভিযোগ জানান। সেটা নেওয়া হয় ২৪ অগস্ট। অভিযোগকারী জানায়, ১০ লাখ টাকার বিনিময়ে রাজ্য দলে খেলানোর নিশ্চয়তা দিয়েছিল তারা।

তদন্ত করতে নেমে পুলিশ টের পায়, অভিযুক্তের একটি স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানি আছে সহনা রোডে। দিল্লী, হরিয়ানা, রাজস্থান, মুম্বই আর গুজরাটের ১৮ জন উঠতি ক্রিকেটারের সঙ্গে চুক্তি করে। এইসব ক্রিকেটারের ‘প্রমোশন, ইমেজ বিল্ডিং, ট্রেনিং’ দেখভাল করার কাজ এই সংস্থাটির।

ইতিমধ্যে, তদন্তকারী দল সিআরপিসি (CrPC) সেকশন ৪১-এ নিয়মে ফেলে বিভিন্ন রাজ্য সংস্থা এবং প্রাক্তন ক্রিকেটারদের নোটিশ পাঠিয়েছে। তাতে বলে হয়েছে, তদন্তের স্বার্থে যাবতীয় সাহায্য করতে।

বাংলার কর্তাদের মনোভাব:

বয়স ভাঁড়ানো এবং নানান সরকারি নথি জাল করে কলকাতা ক্লাব ক্রিকেটে খেলা বন্ধ করতে কঠোর পদক্ষেপ করেছে সিএবি। সংস্থার সভাপতি অভিষেক ডালমিয়া এবং সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায় স্পষ্ট করে বলেছেন, বাংলার ক্রিকেটে এসব আর চলতে দেওয়া যাবে না। কড়া নিয়ম চালু হয়েছে। আরও অনিয়ম – জালিয়াতি বন্ধ করে, ক্রিকেটের উন্নতিতে খরচ করবে রাজ্য সংস্থা।
বাংলার ক্রিকেটার দানিশ মির্জার গ্রেফতার হওয়া প্রসঙ্গে সংস্থার সহ-সচিব দেবব্রত দাস বলেন, ‘অনেক আগে দানিশ আমার ক্লাব টাউনে খেলেছে। শুনেছি, এবার সে পাইকপাড়া স্পোর্টিং ক্লাবের হয়ে খেলবে। কিন্তু এই ক্রিকেটারের গ্রেফতার হওয়া প্রসঙ্গে কিছুই জানি না।’

অর্থের বিনিময়ে রাজ্য দলে জায়গা পাওয়া নুতন কিছু নয়। বাংলাতেও বহু সময় এসব নিয়ে শোরগোল হয়েছে। কিন্তু কোনো ক্রিকেটার গ্রেফতার হয়নি। অন্য রাজ্য থেকে দানিশ (শোনা যাচ্ছে তিনি এসেছিলেন কলকাতা ময়দানে উত্তরপ্রদেশ থেকে) এখানে খেলতে খেলতে যে এসব কীর্তিতে নিজেকে জড়িয়েছেন-তা নাকি বাংলার কোনো কর্তাই জানতেন না। তদন্ত যেভাবে এগুচ্ছে, কেঁচো খুঁড়তে কেউটে বের হতে পারে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় বোর্ড এসব রুখতে কী পদক্ষেপ করেন তাও দেখার। পাশাপাশি, এই ক্রিকেট জালিয়াতিতে প্রাক্তন জুনিয়র রাজ্য দলের ক্রিকেটার গ্রেফতার হতেই বাংলার মুখ পুড়ল-তাতে কোনো সন্দেহ নেই।

ছবি: ফাইল চিত্র।

আর্কাইভ

এই মুহূর্তে

Bengal Team: নয়া নেতা সুদীপ,খেলবেন ঋদ্ধি, বাদ অর্ণব
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
গড়িয়াহাট জোড়া-খুনের রহস্য উদ্ধারে লালবাজারের ভরসা গোয়েন্দা কুকুর জিপসি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
Skincare myths busted: রূপচর্চার এই ভ্রান্ত ধারণাগুলি নিয়ে সজাগ থাকুন
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
মদ খেয়ে গাড়ি চালিয়ে হাজতে ভাইপো, থানায় ধরনা বিধায়ক পিসির
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ধোনির প্রত্যাবর্তনে টিম ইন্ডিয়ার সাজঘরে চাপমুক্ত বাতাবরণ
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
প্রবল বৃষ্টিতে দার্জিলিং-এ ধস, বিপর্যস্ত যান চলাচল
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ছেলে গ্রেফতার, শ্যুটিং-এ মন নেই শাহরুখের
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
প্রিন্সিপালের পদত্যাগের দাবিতে অনড়, স্বাস্থ্য সচিবের সঙ্গে বৈঠক চাইলেন আরজি করের বিক্ষোভকারীরা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
গড়িয়াহাট জোড়া খুন: আশেপাশের সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ শুরু
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
দুবাইয়ের মাদাম তুসোয় বিরাট মূর্তি
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
নিম্নচাপ সরে গেছে বিহারে, বৃহস্পতিবার থেকে কলকাতার আকাশ ফর্সা
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
বিধি ভেঙ্গে রণবীরের নাচের শুটিং
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ট্রেলারে কার্তিকের ‘ধামাকা’
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
ছাত্র অনশনের জের, অচলাবস্থা কাটাতে তৎপর স্বাস্থ্য দফতর
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
Benefits of rose water: রূপচর্চায় রোজ রাখুন গোলাপ জল
মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
© R.P. Techvision India Pvt Ltd, All rights reserved.
Developed By KolkataTV Team